কাল জিতে গেলে সৌদির দ্বিতীয় পর্ব নিশ্চিত

প্রথম প্রকাশঃ নভেম্বর ২৫, ২০২২ সময়ঃ ১:২৬ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৩৬ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপ আসরটা এবার অন্য বারের মতো হচ্ছে না। বড় দল গুলো হোচট খেয়ে যাচ্ছে ছোট দলগুলোর বিপক্ষে। যেমন আর্জেন্টিনা, জার্মানি হেরে গেছে তাদের লেভেলের চেয়ে অনেকটা নিচু সারি দলের বিপক্ষে। ২-১ গোলে মেসির আর্জেন্টিনা আর ২-১ ব্যবধানে জাপানের বিপক্ষে জার্মানি হেরে এখন দ্বিতীয় পর্ব নিয়ে শংকায় আছে।

চলতি বিশ্বকাপে সব গ্রুপেই একটি করে ম্যাচ অনুষ্ঠিত হয়ে গেছে। সে সব গ্রুপের মধ্যে আপাতত ফোকাসটা কাল আর পরশু সি গ্রুপের দিকে। কারণ কাল বাংলদেশ সময় সন্ধ্যা ৭টায় সৌদি আরব নতুন ইতিহাস গড়ার মিশনে নামবে।  অন্যদিকে পর দিন ২৭ নভেম্বর মেসিদের কঠিন পরীক্ষা। কাল জিতে গেলে সৌদির দ্বিতীয় পর্ব নিশ্চিত হয়ে যাবে।

সি গ্রুপে হিসেবটা পরিষ্কার, আপাতত ‍দৃষ্টিতে সৌদি ১ ম্যাচ জিতে ৩ পয়েন্ট নিয়ে সবার উপর বসে আছে। ফিফার তালিকায় ৩ নম্বর দল আর্জেন্টিনা সবার নিচে। সি গ্রুপে সবার একটি করে ম্যাচ শেষ। কাল আর পরশু সবার দুইটি করে ম্যাচ শেষ হবে। আর সঙ্গে পরিস্কার হয়ে যাবে কোন দুই দল দ্বিতীয় পর্বের টিকিট পাবে।

ফিফার তালিকায় ৫১ম দল সৌদির খেলা বাকী ২৬তম দল পোল্যান্ডে আর ১৩তম দল মেক্সিকোর বিপক্ষে। খালি চোঁখে দেখলে সৌদির সঙ্গে এই দুই দলের শক্তির মানদন্ড অনেক বেশি দূরন্ত রাখে। কিন্তু আর্জেন্টিনা বিপক্ষে যে সৌদিকে মাঠে দেখা গেছে, সেটা যদি কাল পোল্যান্ডের বিপক্ষেও বহাল থাকে তাহলে অন্য কিছু হওয়া কঠিন হবে না।

সৌদি যদি গ্রুপ পর্বে বাকী দুই ম্যাচের একটিও ড্র করে ফেলে তাহলেও দ্বিতীয় পর্বের টিকিট হাতে পাবার সুযোগ থাকবে। কারণ মেসিদের মেক্সিকো আর পোল্যান্ড দুই দলকে অবশ্যই হারাতে হবে। তা নয় তো প্রথম পর্ব থেকেই বিদায় ঘন্টা বেঁজে যাবে আর্জেন্টিনার। যদি কোন কারণে মেসিরা ১ জয় আর ১টি ড্র করে ফেলে,তাহলে পয়েন্ট দাঁড়াবে ৪। যদি ১টি জেতে আর ১টি হেরে বসে, তাহলে পয়েন্ট হবে ৩।

অপর দিকে মেক্সিকো আর পোল্যান্ড ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে নিয়েছে। সে হিসেবে মেসিরা পেছনে পড়ে গেছে। মেক্সিকো আর পোল্যান্ড যদি তাদের শেষ দুই ম্যাচের মধ্যে ১টিতেও জয় পেয়ে যায়, তাহলেও মেসিদের কপাল পুড়তে পারে। তবে মেক্সিকো আর পোল্যান্ড এর সুযোগটা তুলনার বিচারে কমই। কারণ মেসি বাহিনী আর সৌদির যা শক্তি তাতে জয় না হলেও ড্র নিয়ে ততোটা শংকা থাকার কথা নয়।

সৌদি শুধু ১টি ড্র করতে পারলেই দ্বিতীয় পর্বের টিকিট নিশ্চিত বলা যায়। আর আর্জেন্টিনার ২ ম্যাচেই জয় পেতেই হবে। মেসিরা যদি শেষ দুই ম্যাচে জয় তুলে নেয় তাহলে সৌদির কোন চিন্তা থাকবে না। তবে মেক্সিকো আর পোল্যান্ড এর যদি দ্বিতীয় পর্বে যেতে হয় তাহলে দুই ম্যাচেই জয় পেতে হবে। কাজটা খুবই কঠিন।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G