তিনি এবং তিনি 

প্রথম প্রকাশঃ আগস্ট ২৮, ২০১৭ সময়ঃ ৬:০৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:১২ অপরাহ্ণ

নির্ঝর আহমেদ প্লাবন:

তিনি আলোচিত, তিনি সমালোচিত, তিনি নন্দিত, তিনি নিন্দিত । তিনি অগ্নি, তিনি বজ্র, তিনি নিনাদ, তিনি ধুমকেতু । তিনি ভিসুভিয়াস, তিনি নায়াগ্রা, তিনি আটলান্টিক, তিনি বিপ্লবী । তিনি মজলুমের আর্তধ্বনি, তিনি অসহায়ের বন্ধু, তিনি মানবতার উড্ডীন নিশান । তিনি সাধক, তিনি ঋষি, তিনি বীর, তিনি মানুষ । তিনি দেখেন তিনি দেখান, তিনি ভাবেন তিনি ভাবান, তিনি করেন তিনি করান, তিনি লেখেন তিনি লেখান । তাঁকে নিয়ে সবাই গর্ব করতে পারে । সবাই তাঁকে নিজ দলে টানতে পারে । সবাই বলতে পারে তিনি আমার, তিনি আমাদের।

তাঁকে নিয়ে ব্যবসা করে অনেক চ্যানেল সফল হয়েছে । তাঁকে নিয়ে অনেক পত্রিকা জনপ্রিয় হয়েছে । তাঁকে নিয়ে অনেক সংগঠন অর্থ উপার্জন করেছে। তাঁকে কেন্দ্র করে অনেক ব্যক্তি বড় হয়েছে । অনেকে তাঁকে নিজ ঘরে ঢুকিয়ে ফেলানোর চেষ্টা করছে । তাঁর নামে পরিষদ খুলে অনেকে সাংস্কৃতিক ব্যবসা করছে । তাঁকে কেন্দ্র করে অনেকে নিজেকে সংস্কৃতি মনা প্রমাণ করার জন্য ব্যাকুল হচ্ছে । তাঁকে কেউ আস্তিক বানাচ্ছে, কেউ নাস্তিক বানাচ্ছে । কিছু আইনজীবী তাঁকে নিয়ে আইনের নোংরা ব্যবসাও করছে । তাঁকে নিয়ে অশ্লিল সাংস্কৃতিক রাজনীতিতে নেমেছে অনেকে ।

তাঁর সাহিত্য না পড়েই তাঁকে নিয়ে এত হৈ চৈ । যারা তাঁকে নিয়ে এমন নষ্টামিতে নেমেছেন তিনি তাদের মুখোশ উন্মোচন করে দিয়েছেন তার কবিতায়, গানে, প্রবন্ধে, গল্পে , উপন্যাসে । তারা জানেই না তিনি আসলে কী ? তাঁকে নিয়ে একটা সংগঠন তৈরি করে কেউ কেউ এমন ভাব দেখাচ্ছেন যে তাঁকে তারা কিনেই ফেলেছেন । তাদের ভাবখানা এমন তারা ছাড়া অন্য কেউ তাঁকে নিয়ে কোনো অনুষ্ঠানই করতে পারবে না । অথচ তাঁর বিশালত্বের ছোঁয়া এখনো তাদের স্পর্শ করতে পারে নি ।

কুনো ব্যাঙ যদি নিজেকে হার্পি ঈগল মনে করে তাহলে যেমন লাগে এদের দেখলেও তেমনি লাগে । এরা তাঁর কাছে এবং সমাজের কাছে করুণার পাত্র । এসব মুখোশধারীদের জন্য আমরাও করুণা করতে পারি । এরা তাঁকে নিয়ে অস্ফালন করে কিন্তু অন্তরে ধারণ করতে পারে না । তাঁকে অন্তরে ধারণ করার জন্য যত বড় হৃদয় লাগে সেটা এদের কস্মিন কালেও ছিল না ।

তিনি নিজেই বলেছেন – আমি এই দেশেে এই সমাজে জন্মেছি বলে , শুধু এই দেশের এই সমাজেরই নই , আমি সকল দেশের সকল মানুষের । বিনম্র শ্রদ্ধায় তাঁকে স্মরণ করছি । তিনি বেঁচে আছেন আমাদের হৃদয়ের তন্ত্রীতে । তিনি আমাদের জাতীয় অহংকারের কেন্দ্রবিন্দু । তিনি আমাদের জাতীয় বোধের উদগাতা । তিনি আমাদের স্বাধীনচেতা মননের স্বপ্নদ্রষ্টা । তিনি অামাদের স্বাধীনতা চেতনার প্রবাদ পুরুষ । তিনি আমাদের স্বপ্ন জাগানিয়া । তিনি আমাদের দেশীয় আবহে বৈশ্বিক ভাবনা বলয় । তিনি আমাদের জাতীয় কবি ।

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G