নিষেধাজ্ঞার বিরুদ্ধে আন্দোলন, তালেবান ৫ নারীকে গ্রেফতার 

প্রকাশঃ ডিসেম্বর ২৩, ২০২২ সময়ঃ ১২:৫৬ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলে নারীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেওয়া পাঁচ নারীকে গ্রেফতার করেছে তালেবান।

গ্রেফতার করা হয় তিন সাংবাদিককেও। তাখার প্রদেশেও বিক্ষোভ হয়েছে বলে জানা গেছে। তালেবান সরকার নিষেধাজ্ঞা ঘোষণার একদিন পর বুধবার গার্ডরা শত শত নারীকে বিশ্ববিদ্যালয়ে প্রবেশে বাধা দেয়।

গত বছর তালেবান ক্ষমতায় ফিরে আসার পর থেকে নারী শিক্ষাকে সীমাবদ্ধ করার সর্বশেষ নীতি গতকাল ঘোষণা আসে।

বেশিরভাগ মাধ্যমিক বিদ্যালয় থেকে মেয়েদের ইতিমধ্যেই বাদ দেওয়া হয়েছে।

নতুন নিষেধাজ্ঞাটি মঙ্গলবার শিক্ষা মন্ত্রী ঘোষণার পর পরই অবিলম্বে কার্যকর করা হয়। পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলিকে মহিলাদের অংশগ্রহণে বাধা দেওয়ার নির্দেশ দিয়েছিল।

শিক্ষা মন্ত্রণালয় বলেছে, তার পণ্ডিতরা বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম এবং পরিবেশের মূল্যায়ন করেছেন। “একটি উপযুক্ত পরিবেশ” প্রদান না করা পর্যন্ত মেয়েদের উপস্থিতি স্থগিত রাখা হবে।

পরে তালেবানের শিক্ষা মন্ত্রী নেদা মোহাম্মদ নাদিম রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছিলেন, ড্রেস কোড অনুসরণ না করার জন্য মহিলাদের বিশ্ববিদ্যালয় থেকে নিষিদ্ধ করা হয়েছিল।

শিক্ষা মন্ত্রী মন্তব্য করেন. “তারা এমন পোশাক পরছিল যেন তারা বিয়েতে যাচ্ছে।”

বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ফুটেজে দেখা যায় হিজাব পরিহিত প্রায় দুই ডজন আফগান মহিলা কাবুলের রাস্তায় মিছিল করছেন, ব্যানার তুলে স্লোগান দিচ্ছেন।

দলটি প্রাথমিকভাবে কাবুল বিশ্ববিদ্যালয়ের সামনে জড়ো হওয়ার পরিকল্পনা করেছিল।দেশের বৃহত্তম এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান, কিন্তু কর্তৃপক্ষ সেখানে বিপুল সংখ্যক নিরাপত্তা কর্মী মোতায়েন করার পর স্থান পরিবর্তন করে নারীরা।

বিক্ষোভে জড়িত বেশ কয়েকজন নারী বিবিসিকে বলেছেন, নারী তালেবান কর্মকর্তারা তাদের মারধর করেছে বা গ্রেপ্তার করেছে।

বিক্ষোভকারীদের মধ্যে একজন বিবিসিকে বলেন, তাকে “খারাপভাবে মারধর করা হয়েছে”। কিন্তু হেফাজতে নেওয়া থেকে বাঁচতে পেরেছেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই মহিলা বলেন, “আমাদের মধ্যে অনেক তালেবান মহিলা সদস্য ছিল। তারা আমাদের কিছু মেয়েকে মারধর করেছে এবং কয়েকজনকে গ্রেপ্তার করেছে। তারা আমাকেও নিয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু আমি পালিয়ে যেতে সক্ষম হয়েছি। কিন্তু আমাকে খুব মারধর করা হয়েছে।”

অন্য একজন বিক্ষোভকারী বলেছেন, গ্রেপ্তার হওয়ার পর থেকে দুজনকে ছেড়ে দেওয়া হয়েছে। তবে বেশ কয়েকজনকে হেফাজতে রাখা হয়েছে।

প্রতিবাদকারীদের সাথে সংহতি জানিয়ে কিছু পুরুষ নাগরিক নেতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রায় ৫০ জন পুরুষ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তাদের পদ থেকে পদত্যাগ করেছেন।  কিছু পুরুষ শিক্ষার্থী তাদের পরীক্ষায় বসতে অস্বীকার করেছে বলে জানা গেছে।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G