পোষা প্রাণী রাস্তা নোংরা করলে শাস্তি জুটবে মুনিবের!

প্রকাশঃ ডিসেম্বর ২৭, ২০১৬ সময়ঃ ১১:০৬ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪৫ অপরাহ্ণ

pets-animalআচরণ সন্দেহজনক মনে হলেই গোপনে নজরদারি করবে প্রশাসন।অতঃপর জনসম্মুখে আসবে আসল ঘটনা বা অপরাধীর অপরাধের বর্ণনা।
দৃশ্যটা একটু পাল্টে দিন। রাস্তায় আপনি ভুল জায়গায় আবর্জনা ফেলছেন নাকি! কুকুরকে নিয়ে হাঁটতে বেরিয়ে কোথায় আবার কোথাও পোষা প্রাণীকে দিয়ে অপকম্ম করাচ্ছেন! এতটা ‘গুরুতর’ কিছু নয়, ধরুন পায়রাদের খাওয়ানোর নাম করে রাস্তাঘাট নোংরা করছেন! এমন ভুল কিন্তু ভুলেও করবেন না। অন্তত লন্ডন বা তার আশপাশের রাস্তায় তো কদাপি নয়। আপনি জানতেও পারবেন না এমন সব আপাত নিরীহ ‘অপরাধে’র জন্য কখন প্রশাসনের গোপন ক্যামেরায় উঠে গিয়েছে আপনার ছবি। পোষা প্রাণী নিয়ে হাঁটতে বেরিয়ে এমন চাপ? ভাবা যায়!

গত পাঁচ বছর ধরে এমনটাই ঘটে এসেছে। সে দেশের এক সংবাদপত্র এই খবর জানিয়ে বলেছে, ব্রি়টেনের স্থানীয় কাউন্সিলগুলি নিজেদের বরোতে বিভিন্ন ঘটনায় নজরদারি চালানোর অনুমতি পেয়েছিল। তা সে ব্যক্তি রাস্তা নোংরা করুন, বা কুকুর নিয়ে হাঁটতে বেরোন বা চুপ করে বসে থাকুন!

ব্রিটেনের ‘রেগুলেশন অব ইনভেস্টিগেটরি পাওয়ারস অ্যাক্ট’ (আরআইপিএ)-এর ক্ষমতাবলে বিভিন্ন এলাকায় ১৮৬টি কাউন্সিল গোপনে কথা শোনার যন্ত্র, ক্যামেরা ব্যবহার করে এবং বেসরকারি গোয়েন্দা নিয়োগ করে ‘অপকম্মের’ প্রমাণ খোঁজার চেষ্টা করেছে। এ সবের জন্য লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির অনুরোধ এসেছিল বলে ব্রিটিশ সংবাদপত্রটির দাবি। যদিও লিবারেল ডেমোক্র্যাটদের মুখপাত্র ব্রায়ান প্যাডিক বলেন, ‘‘সন্ত্রাস ঠেকাতে যে ধরনের কৌশল নেওয়া উচিত, আঞ্চলিক প্রশাসন সে সব গুরুত্বপূর্ণ প্রযুক্তি কুকুর নিয়ে হাঁটা লোকের উপরে ব্যবহার করছে, এটা অবাস্তব!’’ নজরদারির কিছু নমুনাও হাজির করেছে দৈনিকটি। যেমন, কে কোথায় ‘ভয়ঙ্কর’ খেলনা কিনছে তা জানতে গুপ্তচরবৃত্তি করেছে উলভারহ্যাম্পটন কাউন্সিল।

বার্কশায়ারের স্লাও নজরদারি হয়েছে বেআইনি কুকুরছানার খামারে।আতসবাজি বিক্রি বন্ধে ওয়েস্টমিনস্টারের বিভিন্ন দোকানে খোঁজ চলেছে। এমন ‘ছোটখাটো’ কাজে বড় মাপের নজরদারি নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। যে সব কাউন্সিল অভিযান চালিয়েছে, তাদের বক্তব্য ২০১২ সালের শেষে আরআইপিএ আরও কড়া হয়েছে। তারা গোপন নজরদারি চালিয়েছে তারও আগে। এখন আরআইপিএ মোতাবেক কাউন্সিলগুলি ছ’মাসের কারাদণ্ড হয় এমন অপরাধের তদন্তেই শুধু এমন নজরদারির ক্ষমতা প্রয়োগ করতে পারবে বলে দাবি প্রশাসনের।

যদিও ব্রিটিশ দৈনিকটি জানিয়েছে, ২০১৫ এবং এ বছর মিলিয়ে মোট ১০ হাজার ৪৪৯ দিন এমন নজরদারির অনুমতি পায় কাউন্সিলগুলি। ফলে স্বস্তি নেই। লন্ডনে বাস করলে এখনই পোষ্য কুকুরকে নিয়ে সাবধানে হাঁটা অভ্যাস করুন!

 

প্রতিক্ষণ/এডি/তাজিন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G