প্রাক্তন রাষ্ট্রপতি কাস্তিলোর গ্রেপ্তারের প্রতিবাদে পেরুতে নিহত ২

প্রকাশঃ ডিসেম্বর ১২, ২০২২ সময়ঃ ১২:৫১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫১ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

পেরুর দক্ষিণ শহরের বিমানবন্দরে হামলার চেষ্টাকারী বিক্ষোভকারীদের সাথে পুলিশের সংঘর্ষ হয়েছে, কর্তৃপক্ষ বলছে। আন্দাহুয়াইলাসে দুই কিশোর নিহত হয়েছে। নতুন নির্বাচন এবং আটক প্রাক্তন রাষ্ট্রপতি পেদ্রো কাস্তিলোর মুক্তির দাবিতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর পেরুতে অন্তত দুই জন নিহত হয়েছে।

কাস্টিলোর অভিশংসন এবং গ্রেপ্তারের বিরুদ্ধে বিক্ষোভের কারণে রবিবারের মৃত্যুগুলি পেরু জুড়ে উত্তেজনা বেড়েছে। বিশেষত উত্তর এবং আন্দিয়ান শহরগুলিতে উত্তেজনা বেড়েছে। কাস্টিলো একজন প্রাক্তন স্কুল শিক্ষক এবং ইউনিয়ন নেতা বুধবার বিধায়কদের কারণে তার পদ থেকে অপসারণ করা হয়েছিল। তিনি একটি অভিশংসন ভোটের আগে কংগ্রেস ভেঙে দেওয়ার চেষ্টা করেছিলেন। প্রাক্তন রাষ্ট্রপতিকে শীঘ্রই গ্রেপ্তার করা হয়েছিল, প্রসিকিউটররা তাকে বিদ্রোহ ও ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত করেছিলেন।

দিনা বলুয়ার্তে একজন প্রাক্তন প্রসিকিউটর কাস্টিলোর ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, দ্রুত তাকে ফিরিয়ে আনতে শপথ গ্রহণ করেছিলেন।

বিক্ষোভকারীদের মধ্যে অনেকেই আটক প্রাক্তন নেতার সমর্থক। ২০০৬ সালে কাস্টিলোর মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত বলুয়ার্তেকে ক্ষমতায় থাকার অনুমতি দেওয়ার পরিবর্তে পেরু নির্বাচন করার দাবি জানিয়েছে। কিছু বিক্ষোভকারী কংগ্রেস বন্ধ করারও ডাক দিয়েছে।

রবিবার, কাজামার্কা আরেকুইপা হুয়ানকায়ো কুসকো এবং পুনো সহ পেরুর অভ্যন্তরীণ শহরগুলিতে বিক্ষোভের খবর পাওয়া গেছে। আপুরিম্যাক অঞ্চলের আন্দাহুয়াইলাসে, বিক্ষোভকারীরা দক্ষিণ শহরের বিমানবন্দরে ঝড় তোলার চেষ্টা করার সাথে সাথে সংঘর্ষ শুরু হয়, কর্তৃপক্ষ জানিয়েছে। পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করার পর বিক্ষোভকারীরা তীর ছুড়েছে এবং পাথর ছুঁড়েছে।  স্থানীয় টিভিতে সম্প্রচারিত দৃশ্যে গুলোতে এ চিত্রগুলি দেখানো হয়েছে।

পেরুর ন্যায়পাল অফিসের প্রধান এলিয়ানা রেভোলার একটি রেডিও স্টেশনকে বলেছেন, সংঘর্ষের সময় একজন ১৫ বছর বয়সী এবং একজন ১৮ বছর বয়সী কিশোর মারা গেছেন “সম্ভবত গুলির আঘাতের ফলে”।

আপুরিম্যাক অঞ্চলের গভর্নর বালতাজার ল্যান্টারন স্থানীয় টেলিভিশন স্টেশন ক্যানাল এনকে বলেছেন যে “চারটি আঘাতের খবর পাওয়া গেছে। স্বাস্থ্যকেন্দ্রে চিকিত্সা করা হয়েছে, তাদের মধ্যে তিনটির মাথার ত্বকে [ক্ষত সহ] একাধিক আঘাত রয়েছে”।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G