ফ্যাশনে ঐতিহ্যবাহী বটুয়া

প্রকাশঃ সেপ্টেম্বর ১০, ২০১৫ সময়ঃ ১১:২০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:২০ পূর্বাহ্ণ

ফারজানা ওয়াহিদ

botuya2

ফ্যাশনে ফিরে এসেছে ঐতিহ্যবাহী বটুয়া। উৎসব মানেই একটু বাড়তি আকর্ষণ। সাজ-পোশাকটা অন্য সময়ের চেয়ে একটু তো আলাদা হবেই। আর হাতেও শোভা পাওয়া চাই উৎসবের মতো রঙিন একটি ব্যাগ। আকারে ছোট, নকশায় জমকালো  রঙের বাহারি পার্টি ব্যাগগুলোই এখনকার চলতি ফ্যাশন।

ফ্যাশনের মাধ্যমে মানুষের রুচিবোধের পরিচয় পাওয়া যায়। ব্যাগ আভিজাত্য প্রকাশের তেমন একটি মাধ্যম। পোশাক আর সাজের সঙ্গে মানানসই একটি পার্টি ব্যাগেই ফুটে উঠবে আপনার ব্যক্তিত্বের ভিন্নমাত্রা। এই দিকগুলো ভেবেই বিভিন্ন ফ্যাশন হাউজ এখন তৈরি করছে বিভিন্ন আকৃতি ও রঙের বটুয়া।

ফ্যাশনে এখন রঙের জোয়ার। পোশাকের রঙের ছটা লেগেছে অন্যান্য অনুষঙ্গেও। এখন প্রায় সময় আমরা পোশাকে ব্যবহূত দেশীয় মোটিফগুলো দেখতে পাই ব্যাগে। দুপিয়ান, অ্যান্ডি সিল্কের মতো জমকালো কাপড়ে করা হয়েছে এমব্রয়ডারি, হাতের কাজ, কারচুপি, চুমকি-পুঁতি-লেইসের নকশা, যেগুলো মানিয়ে যাবে যেকোনো উৎসব আমেজের সঙ্গে।

botuya3বাজারে পাওয়া যাচ্ছে বাহারি নকশা ও কাটের জমকালো পার্টি ব্যাগগুলো। চামড়া ও কাপড় এই দুটোর মাধ্যমেই রঙের উপস্থিতি আপনার নজর কাড়বে।

মেরুন, লাল, সবুজ, বাদামি, কালো, সোনালি, রুপালি, গাঢ় নীল, তামাটে নানা রঙে রাঙানো হচ্ছে ব্যাগগুলোকে। পানপাতার আকৃতি, চার কোনা, গোলাকৃতি, বেলুন আকৃতি, তিন কোনা, কাঠের হাতলসহ ইত্যাদি বটুয়ার বৈচিত্র্য এড়িয়ে যাবে না আপনার নজরকে।

কোথায় পাবেনঃ

আড়ংয়ে পাবেন বিভিন্ন আকৃতির পার্টি ব্যাগ। হলুদ, সবুজ, গোলাপি, লালের মতো বাহারি রঙের চামড়ার ব্যাগ আছে এখানে। বটুয়ার দাম এক হাজার থেকে এক হাজার ৫০০ টাকা পর্যন্ত পড়বে। মায়াসিরে পাবেন লেইস ও হাতের কাজের বেনারসি, সিল্ক, দুপিয়ান, তসরের তৈরি পার্টি ব্যাগ আড়াই থেকে তিন হাজার টাকায়। বাংলার মেলা, নগরদোলা, বিবিয়ানা, রঙ ও অঞ্জন’স তৈরি করছে নান্দনিক নকশার পার্টি ব্যাগ। দেশি দশে পাবেন এসব হাল ফ্যাশনের পার্টি ব্যাগ। দাম পড়বে ৩২০-৬৫০ টাকা।

কাঠের কারুকাজময় হাতলঅলা ব্যাগও পাবেন এখানে। দাম পড়বে ৩৮০-৫৫০ টাকা। অ্যাপেক্সে পাবেন জুতার রং ও নকশার সঙ্গে মিল রেখে পার্টি ব্যাগ। দাম পড়বে এক হাজার ৬৫০ থেকে পাঁচ হাজার ৯০০ টাকায়। ঢাকার নিউমার্কেট, চাঁদনি চক মার্কেট ও গাউসিয়া সুপার মার্কেটে পাবেন নানা ডিজাইনের চামড়া, জামদানি, কাতান, সিল্ক, মখমলের তৈরি ব্যাগ বটুয়া। বটুয়ার দাম পড়বে ২২০-৭৫০ টাকা,। এ ছাড়াও রাপা প্লাজা, মেট্রো শপিং মল, অরচার্ড পয়েন্ট, সীমান্ত স্কোয়ার, বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সেও পেয়ে যেতে পারেন আপনার পছন্দের পার্টি ব্যাগ।

নিজেই বানান বটুয়াঃ 

botuya1আপনি চাইলে বটুয়াও তৈরি করতে পারেন। প্রথমে বটুয়ার নিচের অংশের জন্য গোল করে কাপড় কেটে নিন। এবার ব্যাগের জন্য গোল অংশটির চারপাশের মাপে এবার আয়তাকার করে আরও এক খণ্ড কাপড় কেটে নিন। গোল অংশটিকে ভারি করতে কাপড় কিংবা বকরম ব্যবহার করতে পারেন।

এবারে একই রঙের সুতায় গোল কাপড়টির যেকোনো এক প্রান্ত থেকে আয়তাকার কাপড়টি লাগিয়ে শেষ প্রান্তে ফিরে আসুন। লেস ও নকশা লাগিয়ে দুপাশ জোড়া দিন। এবারে মুখটা মুড়ে দিয়ে তার ভেতরে একটা রঙিন ফিতা ভরে নিন। ফিতার দুপ্রান্তে গিঁট দিয়ে দিন। হয়ে গেল বটুয়া ।

মনে রাখবেনঃ

পোশাকে জমকালো ভাব বেশি হলে ব্যাগ বেছে নিন অপেক্ষাকৃত কম কারুকাজের। পোশাকের রঙের সঙ্গে হুবহু ব্যাগের রং মেলানোর থেকে পোশাকের যেকোনো একটি রংকে গুরুত্ব দিন। আনারকলি ও লম্বা কামিজের সঙ্গে দেশি মোটিফের বটুয়া ভালো মানাবে। শাড়ির সঙ্গে হাতলসহ ক্লাচ কিংবা বটুয়া দুটোই নিতে পারেন। যেকোনো পার্টি ব্যাগ হাতে নেওয়ার আগে আপনার হাতের সৌন্দর্যের দিকেও খেয়াল রাখতে ভুলবেন না।

 

 

প্রতিক্ষণ/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G