বিক্ষোভকারীদের হামলার জেরে যুক্তরাজ্য ছেড়েছেন চীনের কূটনীতিকরা

প্রকাশঃ ডিসেম্বর ১৪, ২০২২ সময়ঃ ১১:০৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:০৩ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

চীন তার ম্যানচেস্টার কনস্যুলেটে সহিংসতার দুই মাস পর ব্রিটেন থেকে ছয় কর্মকর্তাকে সরিয়ে নিয়েছে। যার মধ্যে সবচেয়ে জ্যেষ্ঠ একজন ইউকে কূটনীতিক রয়েছে।

যুক্তরাজ্য কর্মকর্তাদের অনুরোধ করেছিল তাদের কূটনৈতিক অনৈতিক অধিকার ছেড়ে দিতে, যাতে গোয়েন্দারা তাদের অক্টোবরের ঘটনা সম্পর্কে জিজ্ঞাসাবাদ করতে পারে। পররাষ্ট্র সচিব জেমস চতুরভাবে হতাশা প্রকাশ করে বলেন, ছয়জনের কেউই এখন বিচারের মুখোমুখি হবেন না।

এই গোষ্ঠীতে কনসাল-জেনারেল ঝেং জিয়াউয়ান অন্তর্ভুক্ত ছিল, যিনি একজন বিক্ষোভকারীকে মারধরের বিষয়টি অস্বীকার করেছিলেন। গণতন্ত্রপন্থী বিক্ষোভকারী বব চ্যান একজন হংকংয়ের ১৬ অক্টোবর কনস্যুলেটের মাঠে টেনে নিয়ে যাওয়ার পরে এবং পুরুষদের হাতে মার খেয়ে আহত হন।

মিঃ ঝেং কার্যকরভাবে চীনের ম্যানচেস্টার ফাঁড়ির দায়িত্বে ছিলেন, ছবিগুলিতে শনাক্ত হওয়ার পর মিঃ চ্যানকে আক্রমণ করার কথা অস্বীকার করেছেন এবং একজন সিনিয়র কনজারভেটিভ এমপি অভিযোগ করেন।

কিন্তু পরে মিঃ চ্যান সাংবাদিকদের বলেন, তিনি তার সহকর্মীদের রক্ষা করার চেষ্টা করছেন  “আমার দেশ, আমার নেতাকে গালি দিচ্ছেন। আমি মনে করি এটা আমার কর্তব্য”।

কূটনীতিকদের অপসারণের চীনের সিদ্ধান্তকে বিরোধ কমিয়ে আনার এবং এটি এবং যুক্তরাজ্যের মধ্যে আরও টিট-ফর-ট্যাট বিনিময় এড়াতে একটি প্রচেষ্টা হিসাবে দেখা হচ্ছে।

যুক্তরাজ্যের কর্মকর্তারা স্পষ্ট করেছেন যে লন্ডনে চীনা দূতাবাস পুরোপুরি সচেতন যে কূটনীতিকরা যদি পুলিশ তদন্তে অংশ নিতে রাজি না হন তবে আরও পরিণতি হবে।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G