‘বিশাল খরচ’-তাইওয়ান যুদ্ধ থেকে পিছু হটছে

প্রকাশঃ জানুয়ারি ১১, ২০২৩ সময়ঃ ১২:০২ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৪৯ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

যুদ্ধের খেলায় তাইওয়ান চীন আক্রমণ থামিয়েছে, কারণ এতে ‘বিশাল’ খরচ বহন করতে হবে। চীনের আক্রমণ প্রতিহত করার জন্য তাইওয়ানের জন্য মার্কিন সামরিক সহায়তা গুরুত্বপূর্ণ। তবে থিঙ্ক-ট্যাঙ্ক বলছে বিজয় ‘অনিশ্চিত’ হতে পারে, ।

মার্কিন যুক্তরাষ্ট্র-রএকটি বিশিষ্ট থিঙ্ক-ট্যাঙ্ক বলেছে, মার্কিনিরা প্রতিরক্ষায় এলে তাইওয়ান চীনা আগ্রাসনকে পরাজিত করতে পারে। তবে এটি সতর্ক করে, এই ধরনের বিজয় “বিশাল” মূল্য দিতে হবে, যার মধ্যে হাজার হাজার মানুষের প্রাণহানি এবং ওয়াশিংটনের বৈশ্বিক অবস্থানের ক্ষতি হতে পারে।

সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (সিএসআইএস) সোমবার প্রকাশিত একটি প্রতিবেদনে (পিডিএফ) বলেছে, উচ্চ ব্যয় চীনের সাথে যুদ্ধ এড়ানোর জন্য জোরালো যুক্তি প্রদর্শন করছে।  মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাইওয়ানকে অবিলম্বে সামরিক প্রতিরোধ জোরদার করার আহ্বান জানিয়েছে।
ওয়াশিংটন, ডিসিতে অবস্থিত সিএসআইএস-এর একজন সিনিয়র উপদেষ্টা মার্ক ক্যানসিয়ান বলেছেন, “চীনের সাথে যুদ্ধ ১৯৪৫ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের অদৃশ্য স্কেলে ধ্বংস ডেকে আনবে, তবে প্রতিরোধ সম্ভব। তবে এর জন্য পরিকল্পনা, কিছু সংস্থান এবং রাজনৈতিক ইচ্ছার প্রয়োজন হবে।”

সিএসআইএস বলেছে, ২০২৬ সালে তাইওয়ানে একটি চীনা উভচর আক্রমণের যুদ্ধের ফলাফলের উপর ভিত্তি করে তার মূল্যায়ন করেছে। সামরিক বিশেষজ্ঞরা ২৪ বার যুদ্ধের  পরিস্থিতি পরিচালনা করেছেন।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G