যেসব খাবার খালি পেটে ক্ষতিকর

প্রকাশঃ ডিসেম্বর ২২, ২০১৫ সময়ঃ ৫:৫৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৫ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

আমরা এমন অনেক খাবারের নাম জানি যেগুলো খালি পেটে খাওয়া ঠিক নয়। কিন্তু সব খাবারের নাম সম্পর্কে হয়তো স্পষ্ট ধারণা নেই। এমন অনেক খাবারই আছে যেগুলো খালি পেটে খেলে এসিড তৈরি হয় এবং অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা দিতে পারে। চলুন জেনে নিই এমনই কিছু খাবারের কথা। আর হ্যাঁ, শুধু জানলেই হবে না। জেনে সে সম্পর্কে সচেতন হওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ।

Tea১. চা

সকালে ঘুম থেকে উঠেই যদি চায়ের কাপে চুমুক দেয়া না যায় তাহলে দিনটাই খারাপ যাবে! এই মনোভাব আমাদের বেশিরভাগ মানুষের মধ্যেই বিরাজমান। কিন্তু এটা যে ক্ষতির কারণ হতে পারে সে সম্পর্কে আপনার ধারণা আছে কি? খালি পেটে চা পান করা ঠিক নয়। কারণ, চায়ের মধ্যে রয়েছে উচ্চ মাত্রায় এসিড যা পাকস্থলির আবরণকে ক্ষতিগ্রস্ত করে।

২. কফি

খালি পেটে কফি খাওয়াও খুব ক্ষতিকর। চায়ের মতো কফির মধ্যে থাকা ক্যাফেইনও পাকস্থলির জন্য ক্ষতিকারক।

৩. কলা

খালি পেটে কলা খাওয়ার ফলে তা শরীরে ম্যাগনেসিয়াম বাড়িয়ে দেয়। এর ফলে রক্তে ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের ভারস্যাম্য নষ্ট হয়। সেজন্য ভরা পেটে কলা খাওয়াই শ্রেয়।

Fuska৪. ঝাল জাতীয় খাবার

ঝাল জাতীয় খাবার খেতে আমরা অনেকেই পছন্দ করি। কিন্তু খালি পেটে এ জাতীয় খাবার খাওয়া মোটেও ঠিক নয়। এর ফলে এসিডিক বিক্রিয়া হয়ে পেটে জ্বালাভাবের সৃষ্টি হয়।

৫. সোডা

সোডায় রয়েছে উচ্চ পরিমাণ কাবোর্নেটেড এসিড। সোডা খেলে এই এসিডের কারণে বমি ভাব হয়। এছাড়া স্বাস্থ্যগত বিভিন্ন ধরণের সমস্যা দেখা দেয়।

৬. ঔষুধ

চিকিৎসকরা গ্যাসট্রিকের ঔষুধ খাওয়ার আগে খেতে বলেন। কিন্তু বেশিরভাগ ঔষুধই ভরা পেটে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। কারণ, খালি পেটে ঔষধ খাওয়া পাকস্থলির জন্য ক্ষতিকারক।

   
Med৭. টমেটো

আপনি যদি টমেটো খান তাহলে এর মধ্যে থাকা এসিড গ্যাস্ট্রোইনটেস্টাইনাল পাকস্থলির মধ্যে বিক্রিয়া করে এক ধরনের অদ্রবণীয় জেল তৈরি করবে। আর এটা হতে পারে পাকস্থলিতে পাথর হওয়ার কারণ!

৮. মিষ্টি আলু

মিষ্টি আলুর মধ্যে রয়েছে ট্যানিন এবং পেকটিন। এই উপাদান এসিড নিঃসরণ করে পাকস্থলির দেয়ালকে সংকুচিত করে। ফলে বুকে জ্বালাপোড়া হয়।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G