শান্তিবাদী জাপানে ৩২০ বিলিয়ন সামরিক বাজেট!

প্রকাশঃ ডিসেম্বর ১৭, ২০২২ সময়ঃ ১২:৫৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫৩ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

অতীতের প্রশাসনের অধীনে কল্পনাতীত ঘটনা ঘটছে জাপানে। কারণ জাপানে দ্রুত অস্ত্রশস্ত্রে প্রায় ৭০ শতাংশ ভোটারের সমর্থন রয়েছে, দেশটির জরিপে এ তথ্য প্রকাশ পেয়েছে।

আঞ্চলিক উত্তেজনা এবং রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের ফলে যুদ্ধের আশঙ্কা তৈরি হওয়ায় জাপান বলেছে তারা ৩২০ বিলিয়ন ডলারের সামরিক প্রযুক্তি বিল্ড-আপ শুরু করবে যেন চীনে আঘাত হানতে সক্ষম হয়। উন্নত ক্ষেপণাস্ত্র দিয়ে সজ্জিত করবে এবং একটি দীর্ঘস্থায়ী সংঘর্ষের জন্য প্রস্তুত করবে।

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সরকার উদ্বিগ্ন। কারণ রাশিয়া এমন একটি পরিস্থিতি তৈরি করেছে যা চীনকে তাইওয়ান আক্রমণ করতে উৎসাহিত করবে। এর সাথে জাপানি দ্বীপপুঞ্জকে হুমকি দেবে, উন্নত সেমিকন্ডাক্টরের সরবরাহ ব্যাহত করবে এবং মধ্যপ্রাচ্যের তেল সরবরাহকারী সমুদ্রপথে সম্ভাব্য পথ বন্ধ করে দেবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর জাপানের সংবিধান আনুষ্ঠানিকভাবে সামরিক বাহিনীকে স্বীকৃতি দেয় না। এটিকে নামমাত্র আত্মরক্ষামূলক ক্ষমতার মধ্যে সীমাবদ্ধ করে রেখেছে। তার সুস্পষ্ট পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং জাতীয় নিরাপত্তা কৌশলে পুনর্গঠিত। সরকার শুক্রবার বলেছে যে এটি খুচরা যন্ত্রাংশ এবং অন্যান্য অস্ত্রশস্ত্র মজুদ করবে, রসদ শক্তিশালী করবে, সাইবার-যুদ্ধের সক্ষমতা বিকাশ করবে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য সমমনাদের সাথে আরও ঘনিষ্ঠভাবে সহযোগিতা করবে। জাতিগুলি প্রতিষ্ঠিত আন্তর্জাতিক ব্যবস্থার হুমকি রোধ করতে।

ন্যাশনাল সিকিউরিটি পেপারে বলা হয়েছে, “ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন আইনের গুরুতর লঙ্ঘন যা বলপ্রয়োগ নিষিদ্ধ করে এবং আন্তর্জাতিক শৃঙ্খলার ভিত্তিকে নাড়িয়ে দিয়েছে।”

“চীনের দ্বারা উত্থাপিত কৌশলগত চ্যালেঞ্জটি সবচেয়ে বেশি মুখোমুখি হয়েছে জাপান।”

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G