শৈত্যপ্রবাহ আরো বাড়বে, এ মাসেই আরো তিনটি শৈত্যপ্রবাহ

প্রকাশঃ জানুয়ারি ৭, ২০২৩ সময়ঃ ৯:১৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:১৯ অপরাহ্ণ

আবহাওয়া প্রতিনিধি

পুরো দেশজুড়ে এখন আলোচনার বিষয়বন্তু হচ্ছ ‘শৈত্যপ্রবাহ’। যে মানুষটি কখনও আবহাওয়ার খবর নিত না, সে মানুষটি আজ প্রতিদিনের আবহাওয়ার খবর নিচেছ! এর মুল কারণ শৈত্যপ্রবাহ বেড়েই চলেছে।

রাজধানী ঢাকাতে অন্য বছর গুলোতে শীত নামলেও এমন ভয়াবহ রূপ ধারণ কমই করে। এ বছর শীত ডিসেম্বরে শেষ দিকেও তেমনটা রাজধানীতে আক্রমণ করেনি। উত্তরাঞ্চে প্রচন্ড শীতের খবর এসেছে প্রতিদিনই।

কিন্তু গত কয়েক দিন ধরে শৈত্যপ্রবাহ পুরো বাংলাদেশের চিত্র পাল্টে দিয়েছে। দেশজুড়ে জনজীবন প্রায় থেমেই গেলে বলা যায়।

চলমান এই শৈত্যপ্রবাহ দেশজুড়ে আরো বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এ মাসেই আরো তিনটি শৈত্যপ্রবাহ হতে পারে বলে আশংকা করছে আবহাওয়া অধিদফতর।

আজ সকাল থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তাপমাত্রা কমে যাওয়ায় মাঝারী থেকে তীব্র শীতের অনুভূতি থাকতে পারে।

পূর্বাভাসে বলা হয়, ফরিদপুর,মাদারীপুর,কিশোরগঞ্জ,দিনাজপুর,নীলফামারী, পঞ্চগড়,যশোর,চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, সাতক্ষীরা ও বরিশাল জেলাসহ রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।
মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ২৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিনয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে,উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। শনিবার সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ২৬ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬ টা ৪৩ মিনিটে।

সূত্র : আবহাওয়া অধিদফতর

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G