সীমান্তে ভারত-চীনা সেনাদের মধ্যে সংঘর্ষ উত্তেজনা বাড়াছে

প্রকাশঃ ডিসেম্বর ১৩, ২০২২ সময়ঃ ৭:৫৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:০০ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ভারত বলেছে তার সৈন্যরা গত সপ্তাহে চীনা সৈন্যদের ভারতীয় ভূখণ্ডে ঢোকার চেষ্টা ব্যর্থ করেছে। এর ফলে পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচল প্রদেশে তাদের বিতর্কিত সীমান্তে সংঘর্ষ হয়েছে। ২০২০ সালে তাদের হিমালয় সীমান্তের অন্য একটি অংশে একটি সংঘর্ষে ২০ জন ভারতীয় এবং ৪ চীনা সৈন্য নিহত হওয়ার পর থেকে এশীয় জায়ান্টদের মধ্যে ঘটনাটি সবচেয়ে গুরুতর হয়ে আছে এবং এরপর থেকে সম্পর্ক ভেঙে গিয়েছিল।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং মঙ্গলবার সংসদে বলেছেন, “৯ ডিসেম্বর চীনা সেনারা তাওয়াং সেক্টরের ইয়াংটসে এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর দখল করে একতরফাভাবে স্থিতাবস্থা পরিবর্তন করার চেষ্টা করেছিল। সীমান্তে একটি হাতাহাতি শুরু হয় এবং ভারতীয় সেনাবাহিনী সাহসিকতার সাথে পিএলএ [পিপলস লিবারেশন আর্মি] কে আমাদের ভূখণ্ডে প্রবেশ করতে বাধা দেয় এবং তাদের তাদের পোস্টে প্রত্যাহার করতে বাধ্য করে।”

ভারতীয় মন্ত্রীর মতে, সংঘর্ষে কোনো ভারতীয় সেনা নিহত বা গুরুতর আহত হয়নি। বেইজিং সংঘর্ষের বিষয়ে মন্তব্য করেনি। তবে মন্ত্রী বলেছেন, সীমান্তের পরিস্থিতি শান্ত এবং ভারতকে “একসাথে ভারত-চীন সীমান্তের শান্তি ও প্রশান্তি রক্ষা করার আহ্বান জানিয়েছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বেইজিংয়ে একটি দৈনিক ব্রিফিংয়ে বলেছেন, “আমরা যতদূর বুঝতে পারি, চীন-ভারত সীমান্ত পরিস্থিতি সামগ্রিকভাবে শান্তিপূর্ণ এবং স্থিতিশীল এবং উভয় পক্ষই কূটনৈতিক ও সামরিক চ্যানেলের মাধ্যমে সীমান্ত-সম্পর্কিত ইস্যুতে মসৃণ যোগাযোগ বজায় রেখেছে।”

ভারতীয় মন্ত্রীর মতে, ভারতীয় সামরিক কমান্ডাররা ১১ ডিসেম্বর তাদের চীনা সমকক্ষদের সাথে তাদের চীনা প্রতিপক্ষদের শান্তি বজায় রাখতে বলেছিল। ভারতীয় সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, উভয় পক্ষই মুখোমুখি সংঘর্ষের পর “তাৎক্ষণিকভাবে এলাকা থেকে সরে গেছে।”

সেনাবাহিনী সংঘর্ষের কোন বিবরণ দেয়নি, তবে ইন্ডিয়ান এক্সপ্রেস সংবাদপত্র সূত্রের বরাত দিয়ে বলেছে, “কয়েক ঘন্টা ধরে লাঠি ও বেতের সাথে তীব্র হাতে-হাতে লড়াই ছিল।” ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে সংঘর্ষে শতাধিক সেনা জড়িত ছিল।

সর্বশেষ সংঘর্ষের স্থানটি অরুণাচল প্রদেশ রাজ্যের তাওয়াং সেক্টরে অবস্থিত, যা নয়াদিল্লি নিয়ন্ত্রিত কিন্তু বেইজিংও দাবি করেছে।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G