হজ্বে যাচ্ছেন উপস্থাপক হানিফ সংকেত

প্রথম প্রকাশঃ আগস্ট ১৮, ২০১৭ সময়ঃ ১২:২৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:২৮ অপরাহ্ণ

৯০ এর দশক থেকে চালু হওয়া বাংলাদেশের তুমুল জনপ্রিয় বিনোদনমূলক ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি’র জনপ্রিয় উপস্থাপক হানিফ সংকেত আজ স্বপরিবারে সৌদি আরব যাচ্ছেন হজ্ব পালন করতে। কিছুক্ষন আগে তিনি তাঁর ফেসবুক ভেরিফাইড পেজে একটি স্ট্যাটাসের মাধ্যমে এ তথ্য জানিয়েছেন। তিনি সবার কাছে নিজের জন্য দোয়া প্রার্থনা করেছেন। এছাড়াও তিনি সবার প্রতি শুভ কামনা জ্ঞাপন করেছেন ঐ স্ট্যাটাসে।

মূলত হানিফ সংকেত পরিচালিত বিনোদনমূলক ম্যাগাজিক অনুষ্ঠানটি সমাজের নেতিবাচক দিককে ব্যঙ্গাত্মকভাবে তুলে ধরে মানুষের মনের পরিবর্তনের চেষ্টা চালিয়ে যাওয়ার একটি শিক্ষামূলক অনুষ্ঠান ‘ইত্যাদি’। এটি শুরু হয় ৯০ এর দশক থেকে। রম্যের ভেতরেও এ অনুষ্ঠানের মধ্যে থাকে জন সচেতনতামূলক বার্তা। অনুষ্ঠানটি ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠার পেছনে পরিচালনা ছাড়াও হানিফ সংকেতের উপস্থাপন ভঙ্গি, ছান্দিক বক্তব্যের রয়েছে বিশেষ অবদান। বিভিন্ন জরিপে দেখা গিয়েছে দেশের মোট জনসংখ্যার প্রায় ৭৫ শতাংশই এ অনুষ্ঠানটি দেখে থাকেন। ইত্যাদি অনুষ্ঠান পরিচালনা ও উপস্থাপনা ছাড়াও হানিফ সংকেতের রয়েছে আরও পরিচয়। তিনি একজন লেখক, প্রযোজক ও নাট্য নির্মাতা। তাঁর লেখা বেশিরভাগ বইগুলোই রম্য ব্যঙ্গাত্মক।

সামাজিক কার্যক্রমের জন্য ২০১০ সালে একুশে পদক পুরস্কার প্রদান করা হয় হানিফ সংকেতকে। পরিবেশ শিক্ষা ও প্রচারের জন্য জাতীয় পরিবেশ পদক লাভ করেন ২০১৪ সালে। এছাড়াও দেশে-বিদেশে বহু পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G