চিনে নিন আয়োডিনযুক্ত খাবার

প্রকাশঃ এপ্রিল ২০, ২০১৬ সময়ঃ ১:৪৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৪৪ অপরাহ্ণ

healthy-food

আয়োডিন মানবদেহের জন্য এক অতি প্রয়োজনীয় খাদ্য উপাদান। আয়োডিনের অভাবে মানুষের গলগন্ড রোগ হয় এবং শৈশবে পর্যাপ্ত পরিমাণ আয়োডিন না পেলে মানুষের বুদ্ধিমত্তার বিকাশ ঘটে না। এছাড়া আরো বিভিন্ন সমস্যা আয়োডিনের অভাবে দেখা দেয়।

এ থেকেই বোঝা যায়, আমাদের সুস্থ্যতার জন্য আয়োডিন কত প্র্যোজনীয়। আয়োডিনযুক্ত লবণ তো অবশ্যই খেতে হবে। সেই সাথে দৈনন্দিন খাদ্য তালিকায়ও রাখতে হবে আয়োডিনযুক্ত খাবার।

আসুন দেখে নিই এমন কিছু খাবার যা আয়োডিনসমৃদ্ধ।

১। দুধ – দুধে কমবেশী প্রায় সকল পুষ্টি উপাদানের সঙ্গে সঙ্গে আয়োডিনও বিদ্যমান। শরীরের জন্যে অতি দরকারি ক্যালসিয়াম আর ভিটামিন ডি’র পাশাপাশি এক কাপ পরিমাণ দুধে থাকে ৫৬ মাইক্রোগ্রাম আয়োডিন।

২। সামুদ্রিক মাছ – লইট্টা, কোরাল প্রভৃতি সামুদ্রিক মাছ আয়োডিনের এক অসাধারণ উৎস। খাদ্য তালিকায় নিয়মিত সামুদ্রিক মাছ রাখলে প্রয়োজনীয় আয়োডিনের অভাব অনেকটাই মেটানো সম্ভব।

৩। চিংড়ি ও টুনা মাছ – চিংড়ি ও টুনা আয়োডিন সমৃদ্ধ দুটি মাছ। প্রোটিন ও ক্যালসিয়ামের পাশাপাশি এই চিংড়িতে রয়েছে আয়োডিন। ৩ আউন্স পরিমাণ চিংড়িতে ৩৫ মাইক্রোগ্রাম পর্যন্ত আয়োডিন থাকে।

টুনা মাছ ক্যান অথবা এমনিতে পাওয়া যায়। মাছটি রান্না করে খাওয়া গেলেও ক্যানের টুনা মাছে আয়োডিনের পরিমাণ বেশী থাকে। ৩ আউন্স ওজনের ১ ক্যান টুনা মাছে প্রোটিন, ভিটামিন ডি ও আয়রন ছাড়াও প্রায় ১৭ আউন্স পর্যন্ত আয়োডিন থাকে।

৪। সেদ্ধ ডিম – সেদ্ধ ডিম খুব সহজ একটি খাবার। পরিবার থেকে শুরু করে ব্যাচেলররাও এই খাবারটির ব্যবস্থা করতে পারে খুব সহজে। একটি সেদ্ধ ডিমে ভিটামিন এ, ভিতামিন ডি, জিঙ্ক, ক্যালসিয়াম, এন্টিওক্সিডেন্ট ছাড়াও ১২ মাইক্রোগ্রাম পরিমাণ আয়োডিন থাকে।

৫। টক দই – ১ কাপ টক দই আপনার প্রতিদিনের আয়োডিন চাহিদার প্রায় ৫৮ শতাংশ পূরণ করে। ১ কাপ টক দইয়ে প্রচুর প্রোটিন আর ক্যালসিয়ামের পাশাপাশি থাকে ১৫৪ মাইক্রোগ্রাম আয়োডিন।

৬। ভুট্টা – পুড়িয়ে, স্যুপের সাথে, পপকর্ন অথবা সালাদের সাথে আমরা ভুট্টা খেয়ে থাকি। ভুট্টাতেও কিন্তু আয়োডিন রয়েছে। মাত্র আধা কাপ ভুট্টা থেকে আপনি পেতে পারেন ১৪ মাইক্রোগ্রাম পরিমাণ আয়োডিন।

৭। কলা – সহজলভ্য ফল কলাতেও রয়েছে আয়োডিন। প্রচুর পটাশিয়ামের পাশাপাশি প্রতিটি কলায় আপনি পাচ্ছেন ৩ মাইক্রগ্রাম পরিমাণ আয়োডিন।

৮। স্ট্রবেরী – স্ট্রবেরী ফলটি দেখতে যেমন সুন্দর, খেতেও ভারি সুস্বাদু। আর সেই সাথে প্রচুর ভিটামিন আর মিনারেলের পাশাপাশি ১ কাপ পরিমাণ স্ট্রবেরিতে রয়েছে ১৩ মাইক্রোগ্রাম আয়োডিন।
প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G