পাহাড়ি ঢলে প্লাবিত বড়লেখা; জনজীবনে ভোগান্তি

প্রকাশঃ মার্চ ৩১, ২০১৭ সময়ঃ ১:৪৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:২৮ অপরাহ্ণ

মাহমুদ এইচ খান, মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় ও পৌর এলাকায় অতিবৃষ্টিতে পাহাড়ী ঢলে শহর ও কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। কোথাও হাঁটু পানি আবার কোথাও কোমর পানি দেখা যাচ্ছে। যার ফলে জনজীবনে চরম ভোগান্তি নেমে এসেছে। দুই শতাধিকেরও বেশি ব্যবসা প্রতিষ্ঠানে পানি ঢুকে আছে। বন্ধ রয়েছে এ সকল প্রতিষ্ঠান।

শহরের চৌমুহনী, পাখিলা, হাটবন্দ, কলেজ এলাকা, বারইগ্রাম,পানিদার,উপজেলা এলাকা সহ আশপাশে প্রায় সব আবাসিক এলাকা প্লাবিত হয়েছে। এছাড়া পৌরসভার অধিকাংশ এলাকা প্লাবিত হয়েছে। শহরের পাশ্ববর্তী কয়েকটি কলোনি পানির নিচে তলিয়ে গেছে। এছাড়া উপজেলা সদরের আশপাশের কয়েকটি গ্রামে পাহাড়ি ঢলের পানিতে প্লাবিত হয়েছে। তার মধ্যে মাইজ পাড়া,জয়ফরপুর, ইনাই নগর, লামাবড়লেখ,কাঠালতলীসহ বহু এলাকা।

গতকাল রাত থেকে ভারী বৃষ্টির ফলে পাহাড়ি অঞ্চলগুলোর গতিশীল ঢল নিচু এলাকাগুলোতে আসতে থাকে। এখন পর্যন্ত টানাবৃষ্টিপাত হচ্ছে উপজেলাজুড়ে।
এদিকে ভারী বর্ষণের ফলে বেশ কয়েকটি এলাকার রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়েছে ও ধ্বসে পরিণত হয়েছে।

পৌর এলাকার বাসিন্দা আব্দুর রহমান ইমন প্রতিক্ষণ’কে বলেন, পানির জন্য ঘর থেকে বের হওয়া যাচ্ছে না। ঘরে পানি ঢুকে পড়েছে অনেকের। আমরা খুব বিপাকের মধ্যে পড়েছি।
মোবাইল ফোনে কয়েকটি কলনীর বাসিন্দাদের সাথে যোগাযোগ করা হলে তারা জানান পানি ঘরের মধ্য কোমর পর্যন্ত উঠে গেছে।
কলেজ এলাকার বাসিন্দা সিতারা বিবি বলেন, ‌’ছেলে মেয়ে নিয়ে বিপদে আছি। সব জিনিষপত্র ভিজে আছে। পানিতে সাপ বিচ্ছুর ভয় আছে, ছোট ছেলে মেয়েগুলোও ডুবে মরতে পারে’।
একই কলোনির আনোয়ারা বেগম বলেন, ‌’রান্না করে খেতে পারছি না আমরা পরিবারের ৬ জন মানুষ উপস আছি। আগুন জ্বালানোর জায়গা নেই’।

বড়লেখার পৌরসভার মেয়র আবু ইমাম চৌধুরী কামরান প্রতিক্ষণ’কে জানান, পৌর শহরের মধ্য দিয়ে প্রবাহিত নিকিরি ছড় ও ষাটমা গাং দিনদিন ভরাট ও বেদখল হয়েছে; যার ফলে পানি নিষ্কাশনে বাধাপ্রাপ্ত হচ্ছে। এগুলো পুন:খনন করার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। শীঘ্রই এর সমাধান আসবে বলে আশা রাখি।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G