টি-২০ বিশ্বকাপ: আজ পাকিস্তান-ভারত যুদ্ধ

প্রথম প্রকাশঃ অক্টোবর ২৩, ২০২২ সময়ঃ ৪:১৭ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:১৭ পূর্বাহ্ণ

২০২১ সালের ২৪ অক্টোবর টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিলো বিশ্ব ক্রিকেটের দুই চিরপ্রতিন্দ্বন্দি পাকিস্তান-ভারত। এক বছরের ব্যবধানে আজ আবারও বিশ্বকাপের মঞ্চে হতে যাচ্ছে ভারত-পাকিস্তান ক্রিকেট যুদ্ধ।

অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের চতুর্থ ও নিজেদের প্রথম ম্যাচে আজ মুখোমুখি হবে পাকিস্তান-ভারত। দুই চিরপ্রতিন্দ্বন্দি এই মহারণের উন্মাদনা আকাশ-ছোঁয়া। আজ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ভারত-পাকিস্তানের বহু কাঙ্খিত ক্রিকেট লড়াই।

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও নিজেদের প্রথম ম্যাচ খেলেছিলো ভারত ও পাকিস্তান। ঐ ম্যাচটি পাকিস্তানের জন্য শেষ পর্যন্ত চিরস্মরনীয় হয়ে থাকে। বিশ্বকাপের মঞ্চে প্রথমবারের মত ভারতকে হারানোর নজির গড়ে পাকিস্তান। ভারতের বিপক্ষে ১০ উইকেটে বড় জয় পায় পাকিস্তান।

এই দুই শক্র দেশের ক্রিকেট ম্যাচের আগে শত তর্ক-আলোচনা আর সমালোচনা শুরু হয়ে যায়। চলে আসে পরিসংখ্যানের সব হিসেব গুলো। তবে টি২০ ম্যাচে পাকিস্তানের ভারতের চেয়ে বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকলেও টি২০ বিশ্বকাপের ইতিহাস কিন্তু কথা বলছে ভারতের পক্ষে। এ যাবত কালে ৬টি ম্যাচে ৫টিতে জিতেছে ভারত। এটা টি২০ বিশ্বকাপের পাক-ভারতের ইতিহাস।

তবে পুরো চিত্রটা ভিন্ন। আজ অবদি পাকিস্তান টি২০ ম্যাচ খেলেছে ২০৮টি। জিতেছে ১২৮টি আর হেরেছে ৭৫ ম্যাচে, কোন ফলাফল হয়নি ৫ ম্যাচে। অন্যদিকে ভারত খেলেছে ১৮৫ ম্যাচ, জিতেছে ১২১টি আর হেরেছে ৫৯টি, কোন ফলাফল হয়নি ৫ ম্যাচে।

দুই দল এ পর্যন্ত টি২০ ম্যাচ খেলেছে মোট ১১টি, ভারত জিতেছে ৮টি আর পাকিস্তান জিতেছে ৩ ম্যাচে। তাই বিশ্বকাপ হউক আর সিরিজের খেলাই হউক, পাকিস্তান টি২০ ম্যাচে ভারতের চেয়ে পিছিয়ে রয়েছে। কিন্তু সর্বোশেষ এশিয়া কাপে পাকিস্তান ৫ উইকেটে ভারতকে হারিয়েছে। কালকের ম্যাচে এই জয়টা পাক শিবিরের জন্য টনিকের কাজ করতে পারে।

পাকিস্তান দল :

বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), আসিফ আলি, হায়দার আলি, হারিস রউফ, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ ও ফখর জামান।

ভারত দল :

রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সুর্যকুমার যাদব, দীপক হুদা, ঋশভ পান্থ (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সামি, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, ভুবেনশ্বর কুমার, হার্শাল প্যাটেল ও আর্শদিপ সিং।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G