রাশিয়া-ইউক্রেন : ৬ মাস যুদ্ধের পর ৬টি বিষয় উত্থাপন করেছে ভয়েজ অব আমেরিকা

প্রকাশঃ অক্টোবর ২৬, ২০২২ সময়ঃ ১২:১৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:১৩ পূর্বাহ্ণ

টানা ৬ মাস হয়ে গেছে রাশিয়া-ইউক্রেন এখনও অব্যাহত রয়েছে। যদিও এই যুদ্ধের শুরুতে খুব কমই লোকই আশা করেছিল যে রাশিয়া দীর্ঘস্থায়ী যুদ্ধে জড়িয়ে পড়বে। সেটা হয়নি, বরং উল্টোটাই হয়েছে। বিশ্ব অর্থনীতি এখন প্রচন্ড ঝুঁকিতে। এর সঙ্গে তৃতীয় বিশ্বযুদ্ধের শব্দ তো বেশ কিছু দিন ধরেই দুই পক্ষের মুখ থেকেই শোনা যাচ্ছে। পুরো পৃথিবী এখন কোন পথে যাচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ-র কারণে? এই যুদ্ধকে কেন্দ্র করে ভয়েজ অব আমেরিকা ৬টি বিষয় উত্থাপন করেছে। প্রতিক্ষণের পাঠকদের জন্য তুলে ধরা হলো –

১. প্রতিবাদী ইউক্রেন

রাশিয়া ইউক্রেন আক্রমণ করার ছয় মাস পরে, যুদ্ধ ক্রমাগত ক্রোধান্বিত – একটি ফলাফল যা সংঘাতের শুরুতে প্রত্যাশিত ছিল। আক্রমণের আগে, অনেক পশ্চিমা গোয়েন্দা মূল্যায়নে রাশিয়ানদের বিজয়ের পূর্বাভাস দিয়েছিল। ইউক্রেন তার রাজধানী কিয়েভের উপর হামলা বন্ধ করে এবং রাশিয়াকে দেশের পূর্ব অংশে তার ফোকাস পরিবর্তন করতে বাধ্য করে।

২. ইউনিফাইড ন্যাটো
আক্রমণের আগে, ন্যাটো সোভিয়েত-পরবর্তী বিশ্বে এর প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্নের সম্মুখীন হয়েছে।

৩. কঠিন রাশিয়ান অর্থনীতি
ফিন্যান্সিয়াল টাইমস অনুসারে রাশিয়ার ৬৪০ বিলিয়ন ডলারের বৈদেশিক মুদ্রার রিজার্ভের অর্ধেকই নষ্ট করা হয়েছে এবং পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি রাশিয়াকে আন্তর্জাতিক দামের তুলনায় ব্যারেল প্রতি ২০ ডলার কম দামে তেল বিক্রি করতে বাধ্য করেছে। যাইহোক, ভারত, চীন এবং তুরস্ক সহ উচ্চ বাজার মূল্য এবং ইচ্ছুক ক্রেতাদের জন্য রাশিয়া এখনও তেলের বাজার ধরে রেখেছে। যখন আন্তর্জাতিক মুদ্রা তহবিল এই বছর রাশিয়ার মোট দেশীয় পণ্যে ৬ ভাগ হ্রাসের পূর্বাভাস দিচ্ছে, এটি ৪.৫ ভাগ এর পূর্বাভাস থেকে কম।

৪. বিভক্ত পুরো বিশ্ব
ইউক্রেনের যুদ্ধ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলির সাথে রাশিয়ার সম্পর্ককে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। মস্কো এখনও চীন এবং অন্যান্য দেশের সাথে সম্পর্ক বজায় রেখেছে। অনেক আফ্রিকান দেশ নিরপেক্ষ থাকতে বেছে নিয়েছে। লাতিন আমেরিকা, এশিয়া এবং মধ্যপ্রাচ্যের দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞায় অংশগ্রহণ করতে অস্বীকার করেছে।

৫. শক্তিশালী-দুর্বল
যুদ্ধটি ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি এবং রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সর্বজনীন চিত্রগুলিকে আরও ভাল বা খারাপের দিকে নিয়ে গেছে।

৬. সামনে দীর্ঘ রাস্তা
যুদ্ধের ছয় মাস পর, এমন লক্ষণ রয়েছে যে লড়াই আরও দীর্ঘায়িত হতে যাচ্ছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, পুতিন আলোচনার মাধ্যমে সমাধানের জন্য প্রস্তুত, কিন্তু একটি কার্যকর চুক্তি কেমন হবে তা স্পষ্ট নয়। ইউক্রেন এমন কোনও বন্দোবস্ত প্রত্যাখ্যান করেছে যা যুদ্ধের সময় দখলকৃত অঞ্চলগুলিকে রাশিয়ার দখলে রাখতে দেয়।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G