প্রচন্ড শীতে ভারত রাজধানীর প্রাথমিক বিদ্যালয় গুলো বন্ধ করেছে

প্রকাশঃ নভেম্বর ৪, ২০২২ সময়ঃ ১১:৫৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৫৪ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ভারতের রাজধানী বিষাক্ত ধূসর ধোঁয়ায় কয়েকদিন ধরে ঢাকা শহরে কর্তৃপক্ষের নেওয়া সর্বশেষ জরুরি ব্যবস্থায় শনিবার থেকে প্রাথমিক বিদ্যালয়গুলি বন্ধ করে দেবে। বায়ুর মানের স্তর “গুরুতর” হিসাবে বিবেচিত স্তরে নিমজ্জিত হওয়ায় কর্তৃপক্ষ ধুলো দূষণ রোধে নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে ভারত সরকার। ডিজেলে চলাচলকারী ট্রাকগুলিকে শহরে প্রবেশ করা বন্ধ করে দিয়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, সরকার দূষণের মাত্রা কমানোর জন্য রাস্তার ট্রাফিকের উপর বিধিনিষেধও বিবেচনা করবে। অর্ধেক সরকারি কর্মী বাড়ি থেকে কাজ করবেন।

প্রতি শীতকালে দিল্লি এবং আশেপাশের অঞ্চলগুলিকে ঢেকে ফেলা মারাত্মক ধোঁয়াশা হল গাড়ির নিষ্কাশন, নির্মাণ ধূলিকণা এবং শিল্প নির্গমনের মিশ্রণ যা বাতাসের গতি এবং তাপমাত্রা কমে যাওয়ার সাথে সাথে কম ঝুলে থাকে। প্রতিবেশী রাজ্যের কৃষকরা গম রোপণের জন্য তাদের ক্ষেত পরিষ্কার করার জন্য বছরের এই সময়ে ধানের খড়ের জন্য সেট করে যে আগুন থেকে বাতাস শহরে ধোঁয়া উড়িয়ে দেয় তা আরও মারাত্মক হয়ে ওঠে।

প্রাথমিক বিদ্যালয়গুলি বন্ধ করার এবং বয়স্ক শিক্ষার্থীদের জন্য বহিরঙ্গন কার্যকলাপ সীমাবদ্ধ করার সিদ্ধান্তটি পরিবেশবাদী এবং অভিভাবকদের ক্রমবর্ধমান চাহিদার মধ্যে এসেছিল। কারণ বায়ুর মানের স্তর ৪৭০ এ পৌঁছেছে, যা বিশ্বব্যাপী নিরাপত্তা মানগুলির প্রায় পাঁচগুণ।

২০ মিলিয়নের শহরে বিষাক্ত বাতাসে শ্বাস নেওয়ার কারণে অনেক বাসিন্দা স্বাস্থ্য সমস্যার সাথে লড়াই করছেন। অনিবার্য প্রশ্ন উত্থাপিত হয়েছে, কেন ভারতীয় রাজধানী সমস্যাটি মোকাবেলা করতে অক্ষম?

বিশেষজ্ঞরা বলেছেন যে কয়লা-ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলি বন্ধ করে দেওয়া এবং শিল্পের জন্য পরিষ্কার জ্বালানীতে স্যুইচ করার মতো গুরুত্বপূর্ণ পদক্ষেপ সত্ত্বেও প্রতি শীতকালে পুনরায় আবির্ভূত হওয়া মারাত্মক কুয়াশার বিরুদ্ধে শহরটি যুদ্ধে হেরে যাচ্ছে।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G