ইংল্যান্ড চ্যাম্পিয়ন

প্রথম প্রকাশঃ নভেম্বর ১৩, ২০২২ সময়ঃ ৫:৪২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:৫৩ অপরাহ্ণ

জহির ভূইয়া

টি২০ বিশ্বকাপের ইতিহাসে ৮ম আসরে তৃতীয় বারের মতো ফাইনাল খেলতে নেমে ইংল্যান্ড প্রথম বার শিরোপার স্বাদ নিল ৫ উইকেটে জিতে। ইংল্যান্ড চ্যাম্পিয়ন,  ২০১৯ সালে নিজেদের ঘরের মাঠে ইংলিশরা ওডিআই শিরোপাটাও প্রথম বার জিতেছিল। এক তরফা ভাবে সেমিতে টস জিতে আগে বল করে ভারতকে যেভাবে ১৬৮ রানে আটকে দিয়ে উইকেটের সুবিধা নিয়ে পরে রান তাড়া করে ১০ উইকেটের বিশাল জয় তুলে ছিল ইংল্যান্ড। সেই একই পরিকল্পনা ফাইনালেও পাকিস্তানের বিপক্ষে খাটাতে চেষ্টা করেছে। কিন্তু শেষ ওভার অবদি ইংল্যান্ডকে লড়াই করতে হয়েছে।

তবে ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ১৩৭ রান অবশ্যই জিতার মতো পুঁজি ছিল না। যে কারণে তৃতীয় বারের মতো ফাইনাল খেলেও প্রথম বার শিরোপর স্বাদ পেল না পাকিস্তান। রানাআপ হয়ে আক্ষেপ নিয়েই মাঠ ছাড়তে হলো পাক শিবিরকে। বাংলাদেশ সময়ে সন্ধ্যা খানিকটা পর প্রথম বারের মতো টি২০ বিশ্বকাপের ফাইনাল জিতে  শিরোপা হাতে নিয়ে উল্লাস করেছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ৮০ হাজার ৪৮২ দর্শকদের সামনে।

১৩৮ রানের জবাবে কঠিন পরিস্থিতির মুখে পড়ে ইংলিশ ওপেনিং জুটি। প্রথম ওভারে শেষ বলেই অ্যালেক্স ১ রানে আফ্রিদির ডেলিভারিতে বোল্ড! আর ৩.৩ ওভারে ফিল ফেরত গেলে ১০ রান করে। স্কোর ৩২ রানে ২ উইকেট। ভরসা ছিল ইংলিশদের অধিনায়ক ও ওপেনার বাটলার ছিলেন।

৫ ওভার শেষে স্কোর ৪৩ রানে ২ উইকেটই ছিল। কিন্তু হারিসের কাছে মাথা নত করতে বাধ্য হলেন বাটলার। ১৭ বলে ২৬ করে বাটলার ক্যাচ দিলেন। দলীয় স্কোর ৪৫/৩, এরপর অনেকটা দেখে শুনে বুঝে খেললেন বেন স্টোক আর হ্যারির ৪র্থ জুটি। ১০ ওভারে স্কোর ৭৭/৩। ফাইনালে জয় পেতে ৬০ বলে ৬১ প্রয়োজন ইংলিশদের।

পাক শিবিরের নাইম শাহ, হারিস আর আফ্রিদির ডেলিভারি খেলাটাই ছিল কঠিন কাজ। তবে বেন স্টোক আর হ্যারির ৪র্থ জুটি পাকিস্তানের জন্য হুমকি হয়ে দাঁড়িয়ে ছিল। কিন্তু পাক শিবিরে প্রশান্তি এনে দিলেন স্পিনার শাহবাদ খান। ২০ রান করা হ্যারিকে ক্যাচে পরিণত করলে চাপ কমে যায় কিছুটা।

কিন্তু ৫ম জুটিতে মইন আলী আর বেন স্টোক হুমকি হয়ে গেলেন। ১৫ ওভারে স্কোর ৯৭/৪ হলেও পাকিস্তান বল আর রানের পার্থক্যটা বাড়িয়ে দিয়েছে দুর্দান্ত বোলিয় আর ফিল্ডিং দিয়ে। শেষ ৩০ বলে দরকার পড়ে ৪১ রান।

পায়ে আঘাত নিয়ে ২ ওভারে ১৩ রানে ১ উইকেট শিকার করে মাঠ ছেড়ে যাওয়া আফ্রিদি আবার আক্রমণে এলেন। কিন্তু ১৫.১ ওভারের পর আফ্রিদি আবারো পায়ে টান লাগলে তিনি মাঠের বাইরে খুড়িয়ে খুড়িয়ে চলে গেছেন। বদলী হিসেবে শাহবাদ খানকে বেন স্টোক পর পর দুই বলে বাউন্ডারি আর ছক্কা মেরে ম্যাচ নিয়ন্ত্রণে নিয়ে নেয়।১৭.৩ ওভারে ১৩০/৪, শেষ ১৫ বলে ৮ রান! কিন্তু পেসার ওয়াসিম ১৯ রান করা মইন আলীকে বোল্ড করে জমিয়ে দিলেন, এবার ৬ বলে ১০ রানের হিসাবে ইংল্যান্ড। কিস্তু বেন স্টোক চার মেরে স্কোর লেভেল করলেন আর নিজের টি২০ ক্যারিয়ারে প্রথম ফিফটির স্বাদ নিলেন ৪৭ বলে। ৭ বলে ১ রান! ৬ বল না খেলেই ইংলিশরা বিশ্বকাপ টি২০ শিরোপা জিতে নিয়েছে, স্কোর ১৩৮/৫ (১৯ ওভার)। বেন স্টোক অপরাজিত ৫২ (৪৯ বল)।

এর আগে টস হেরে ব্যাট করে পাকিস্তান। টস জিতে বল হাতে তুলে নিয়েছে ইংল্যান্ড। এবং উইকেটের শত ভাগ সুবিধা নিয়ে পাক শিবিরের টপ অর্ডারকে চেপে ধরতে সফল ইংলিশ বোলারা। ১৫ ওভারে স্কোর ১০৬/৪। ২০ ওভারে ১৩৭/৮। ১৩৮ রানের টার্গেট ইংলিশদের ফাইনালের সীমানা টপকে শিরোপা ঘরে নিতে।

শুরুটাই করেছে বাবর আজম রান আউটের হাত থেকে বেঁচে। শূন্য রাতে থাকা বাবরে রান আউট থেকে বেঁচে দলের রান তোলার মিশণটা চালিয়ে গেলেছেন।

কিন্তু পারেনি রিজওয়ান আর হাসির। বাবর ৩২ রান যোগ করতে পারলেও রিজওয়ান বোল্ড হয়ে গেলে স্যাম কুরানের ইন কাটার ডেলিভারিতে। হারিস রশিদের বলে উইকেটের পেছনে ধরা পড়লেন মাত্র ৮ রান যোগ করে। ৬৮ রানে ২ উইকেটের পতন ১০ ওভারে।

১১.১ ওভারে বাবর সেই রশিদের বলে ফিরতি ক্যাচ দিলে চাপে পড়ে পাকিস্তান। আর ১২.২ ওভারে ফেরত গেলেন শূণ রানে ইফতিখার। ৫ম জুটিতে শান মাসুদ আর শাবাদ খান স্কোর টেনে নিতে চেষ্টা করেন। তবে ২৮ বলে ৩৮ রানের বেশি করতে পারলেন না শান মাসুদ। এরপর ১৯ ওভারে সংগ্রহ দাঁড়া ১৩১/৭, আর শেষ ৬ বলে যোগ হল আরো ৬টি রান আর উইকেটও গেল ১টি, ২০ ওভারে ১৩৭/৮।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G