মুক্তির আলো দেখছে ‘রানা প্লাজা’

প্রথম প্রকাশঃ সেপ্টেম্বর ৬, ২০১৫ সময়ঃ ১২:৪৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

rana plazaআদালতের নিষেধাজ্ঞা কাটিয়ে অবশেষে মুক্তির আলো দেখছে সাভারের রানা প্লাজার (গার্মেন্টস) পোশাককর্মী রেশমাকে ১৭ দিন পর উদ্ধারের ঘটনায় নির্মিত চলচ্চিত্র ‘রানা প্লাজা’। ছবিটির প্রদর্শনী ও সম্প্রচারে নিষেধাজ্ঞা স্থগিত করেছেন হাইকোর্ট। এর আগে ২৪ আগস্ট ছয় মাসের নিষেধাজ্ঞার মুখে পড়েছিলো সাইমন ও পরীমনি জুটির প্রথম ছবিটি।

রোববার সকালে বেঞ্চ ৮-এ প্রধান বিচারপতি ‘রানা প্লাজা’ ছবির প্রচার ও প্রদর্শনীর নিষেধাজ্ঞা স্থগিতের নির্দেশ দেন। তিনি ছবিটি নিষিদ্ধের বিরুদ্ধে করা একটি আপিলের শুনানি শেষে এই রায় দিয়েছেন। যার ফলে শামীম আক্তার প্রযোজিত ও নজরুল ইসলাম খান পরিচালিত চলচ্চিত্রটির প্রেক্ষাগৃহে মুক্তি পেতে এখন আর কোনো সমস্যা রইল না।

পরিচালক সূত্রে জানা গেছে, সম্ভব হলে আগামী সপ্তাহেই ছবিটি হলে আনতে চান প্রযোজক ও পরিচালক।

প্রসঙ্গত, গেল ৪ সেপ্টেম্বর শুক্রবার শামীম আকতার প্রযোজিত চলচ্চিত্রটি দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু ন্যাশনাল গার্মেন্টস ওয়ার্কার্স এমপ্লয়িজ লীগের সভাপতি চলচ্চিত্রটির বিরুদ্ধে হাইকোর্টে একটি রিট আবেদন করেন। যার শুনানি শেষে আদালত রানা প্লাজার উপর ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করেন।

সেই রিটে বলা হয়েছিলো, ১৯৭৭ সালের ফিল্মস সেন্সরশিপ রুলস অনুযায়ী চলচ্চিত্রে কোনো ভীতিকর দৃশ্য প্রদর্শন বা দেখানো যাবে না। কিন্তু এ ছবিতে বিভিন্ন ভীতিকর দৃশ্য রয়েছে।

২০১৩ সালের ২৪ এপ্রিলের সাভারের রানা প্লাজা ধসের ঘটনা অবলম্বনে চলচ্চিত্র নির্মাণ করেন পরিচালক নজরুল ইসলাম খান। এতে কেন্দ্রীয় রেশমা চরিত্রে অভিনয় করেছেন পরীমনি। তার বিপরীতে রয়েছেন সাইমন।

প্রতিক্ষণ/এডি/এনজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G