কোন দেশের প্রধানমন্ত্রী কারা (পর্ব – ০২ )

প্রকাশঃ এপ্রিল ২৯, ২০১৬ সময়ঃ ৬:৫৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:৪২ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

Presentation1হোভিক আরগামি আব্রাহামাইয়ান 

হোভিক আরগামি আব্রাহামাইয়ান  ইউরেশিয়া অঞ্চলের দেশ আর্মেনিয়ার প্রধানমন্ত্রী। ১৯৫৮ সালের ২৪ জানুয়ারি জন্ম নেওয়া এই রাজনীতিবিদ ক্ষমতাসীন রিপাবলিকান পার্টির সদস্য। আব্রাহামাইয়ান আর্মেনিয়ার আরারাত রাজ্যের মিখচিয়ান গ্রামে জন্মগ্রহন করেন। তিনি তাঁর ক্যারিয়ার শুরু করেন ১৯৯০ সালে বুরাস্তান ব্র্যান্ডি ফ্যাক্টরির প্রধান হিসেবে। ১৯৯৫ সালে তিনি আর্মেনিয়ার সংসদ সদস্য হোন। পরবর্তীতে তিনি ১৯৯৬ সালে আরাশাত শহরের মেয়র হন এবং ১৯৯৮ সালে আরারাত  রাজ্যের গভর্নর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। আর্মেনিয়ার জাতীয় সংসদের সাবেক স্পিকার আব্রাহামাইয়ান ২০১৪ সালের ১৩ এপ্রিল আর্মেনিয়ার প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হন।

 

এডি রামা

১৯৬৪ সালের ৪ জুলাই আলবেনিয়ার তিরানায় জন্মগ্রহনকারী এডি রামা আলবেনিয়ার ৩২তম প্রধানমন্ত্রী। ভাস্কর দুরেস এবং চিকিৎসক আনিতা রামার সন্তান তিনি। তিনি মায়ের দিক থেকে কমিউনিস্ট রাজনীতিবিদ মৃত স্পাইরো কোলেকার আত্নীয়। সোশালিস্ট পার্টি অব আলবেনিয়ার প্রধান এডি রামা ২০১৩ সাল থেকে আলবেনিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এর আগে রামা ১৯৯৮ থকে ২০০ সাল পর্যন্ত দেশের সংস্কৃতি, যুব ও ক্রীড়া মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। রাজনীতিবিদ পরিচয়টি ছাড়াও এডি রামার পেইন্টার এবং লেখক হিসেবে খ্যাতি রয়েছে। এমনকি রামা তরুণ বয়সে আলবেনিয়া জাতীয় বাস্কেটবল দলের হয়েও খেলেছিলেন।

 

জাস্টিন পিয়েরে জেমস ট্রুডো

জাস্টিন পিয়েরে জেমস ট্রুডো, সংক্ষেপে জাস্টিন ট্রুডো কানাডার ২৩তম প্রধানমন্ত্রী। তিনি দেশের লিবারাল পার্টির প্রধানও বটে। কানাডার প্রাক্তন প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোর বড় ছেলে জাস্টিন জো ক্লার্কের পর কানাডার দ্বিতীয় কনিষ্ঠ প্রধানমন্ত্রী। অটোয়ায় জন্মগ্রহণকারি জাস্টিন ১৯৯৪ সালে ইংরেজি সাহিত্য থেকে ব্যাচেলর অব আর্টস ডিগ্রি অর্জন করেন এবং ১৯৯৮ সালে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বিএড ডিগ্রি অর্জন করেন। ২০০০ সালের অক্টোবরে তিনি বাবার রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া বক্তব্য রাখার পর রাষ্ট্রীয়ভাবে পরিচিতি লাভ করেন। ব্রিটিশ কলম্বিয়ার ভ্যাঙ্কুভারে শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন জাস্টিন। পিতার মৃত্যুর পরই জাস্টিন ট্রুডো রাজনীতিতে বেশি সম্পৃক্ত হয়ে পড়েন। ২০১৫ সাএর ফেডারেল ইলেকশনে জিতে জাস্টিন ট্রুডো কানাডার প্রধানম্নত্রী হিসেবে নিযুক্ত হন।

 

শিনজো আবে

লিবারাল ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট শিনজো আবে ২০১২ এর ডিসেম্বরে জাপানের প্রধানমন্ত্রী হিসেবে পুনর্নির্বাচিত হন। এর আগে তিনি ২০০৬ থেকে ২০০৭ সালে পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৫৪ সালের ২১ সেপ্টেম্বর টোকিওতে জন্ম নেওয়া আবে লোক প্রশাসন নিয়ে পড়াশোনা করেন এবং ১৯৭৭ সালে সেইকেই বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানের উপর ব্যাচেলর ডিগ্রি লাভ করেন। ১৯৭৯ সালে কবি স্টিল কোম্পানিতে যোগদানের মাধ্যমে শিঞ্জো আবে তাঁর কর্মজীবন শুরু করেন। ১৯৮২ আলে তিনে এখান হতে ইস্তফা দেন এবং বিভিন্ন সরকারি পদে কাজ করতে শুরু করেন যার মধ্যে অন্তর্ভূক্ত ছিল পররাষ্ট্র মন্ত্রনালয়ের সহকারি এক্সিকিউটিভের পদ, এলডিপি জেনারেল কাউন্সিলের প্রাইভেট সেক্রেটারির পদ প্রভৃতি।

 

ফায়েজ মুস্তফা আল সারাজ

ফায়েজ আল সারাজ প্রেসিডেনশিয়াল কাউন্সিল অব লিবিয়ার চেয়ারম্যান এবং লিবিয়ার প্রধানমন্ত্রী। ২০১৫ সালের ১৭ ডিসেম্বর যে লিবিয়ান পলিটিক্যাল এগ্রিমেন্ট সাইন করা হয়েছিল সে অনুসারে তিনি প্রধানম্নত্রির দায়িত্ব পান। সারাজ ত্রিপোলির একটি বিখ্যাত রাজনৈতিক পরিবারে ১৯৬০ সালে জন্মগ্রহণ করেন। গাদ্দাফি যুগের সময় তাঁর বাবা হাউসিং মিনিস্ট্রিতে কাজ করতেন, মন্ত্রী ছিলেন। কিছু সমালোচক বলেন, সারাজ হছহেন এমন একজন রাজনীতিবিদ যিনি বহির্শক্তির জোড়ে রাজনীতিবিদ হয়েছেন।

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

=====

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G