পুতিনকে বাদ রেখেই জি-২০ শীর্ষ সম্মেলন, স্বাগতিক ইন্দোনেশিয়ার কূটনৈতিক জয়

প্রকাশঃ নভেম্বর ১৫, ২০২২ সময়ঃ ১২:০০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইন্দোনেশিয়ার বালি দ্বীপ রিসোর্টে প্রেসিডেন্ট জোকো উইডোডো আয়োজিত জি-২০ শীর্ষ সম্মেলনের জন্য বিশ্ব নেতাদের সাথে যোগ দিয়েছেন। বলেছেন, “আমি মনে করি না আমি বাইরে আছি।” বিডেন শীর্ষ সম্মেলনের সাইডলাইনে উইডোডোর সাথে একটি বৈঠকে রসিকতা করেছিলেন। “তুমি আমাকে সৈকতে থাকতে দিয়েছ”-
ইন্দোনেশিয়ার নেতার ডাকনাম ব্যবহার করেন মার্কিন প্রেসিডেন্ট। বলেন, “তোমাকে আবার দেখতে পেয়ে খুব ভালো লাগছে, জোকোই। ভাল বন্ধু পেয়েছি।”

ইউক্রেনের যুদ্ধ এবং রাশিয়াকে বিচ্ছিন্ন করার জন্য পশ্চিমা চাপের ফলে বাজে অবস্থা থেকে উত্তরণের জন্য বিশ্বের বিশটি বৃহত্তম অর্থনীতির নেতাদের সমাবেশে ছিল এটি। তবে ওয়াশিংটন এবং জাকার্তার মধ্যে কয়েক মাস ধরে তীব্র কূটনৈতিক বোঝাপড়া চলছিল।

সতেরোটি জি-২০ সদস্যদের প্রতিনিধিত্ব করে তাদের সরকার প্রধানরা, যার মধ্যে রয়েছে গ্রুপ অফ সেভেন (জি-৭) নেতৃস্থানীয় শিল্পোন্নত দেশগুলির নেতাদের পাশাপাশি চীনা রাষ্ট্রপতি শি জিনপিং।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ব্যক্তিগতভাবে যোগ দিচ্ছেন না এবং তিনি কার্যত অংশগ্রহণ করবেন কিনা তা স্পষ্ট নয়। ইউক্রেন গ্রুপের সদস্য না হওয়া সত্ত্বেও প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কার্যত অংশগ্রহণ করবেন।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান অংশগ্রহণকারীদের চূড়ান্ত তালিকায় বাইডেন খুশি কিনা এই প্রশ্নটি এড়িয়ে গেছেন। তিনি বলেন, বাইডেন এই শীর্ষ সম্মেলনটিকে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের পরিণতি মোকাবেলা করার জন্য বিশ্বের প্রধান অর্থনীতির নেতাদের জন্য একটি সুযোগ হিসেবে দেখেন এবং খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা এবং ঋণ সংস্কার সহ বাস্তবিক বিষয়গুলিতে মনোনিবেশ করবেন।

“আমি মনে করি প্রেসিডেন্ট পুতিন উপস্থিত হবেন কি না, তা নিয়ে ভাবার সঠিক সময় নয় এটা” সুলিভান এয়ার ফোর্স ওয়ান সানডেতে যাওয়ার পথে ভয়েজ অব আমেরিকাকে বলেন। “প্রেসিডেন্ট পুতিন যে চাপের মুখোমুখি হচ্ছেন”-এটা স্বীকার করে নিয়েছেন জ্যাক সুলিভান ।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G