বীরাঙ্গনার গল্পে গাঁথা চলচ্চিত্র ‘পরিচয়’

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ২৯, ২০১৮ সময়ঃ ৯:৩৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩৯ অপরাহ্ণ

মোসাদ্দেক হোসেন সাইফুল,ফ্রান্স  থেকে :

মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের বীরাঙ্গনা নারীদের আত্মত্যাগ ও তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নির্মিত হলো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পরিচয়’।

সৈয়দ সাহিলের গল্প ও ভাবনায় চলচ্চিত্রটির নির্মাণ ও চিত্রনাট্য করেছেন সাকিলুজ্জামান পলাশ। চলচ্চিত্রটির মা চরিত্রে অভিনয় করেছেন দীপা খন্দকার এবং যুদ্ধশিশু চরিত্রে অভিনয় করেছেন নুসরাত জাহান নদী ও মৌ শিখা।

সৈয়দ সাহিল বলেন, প্রবাসে বসে বিজয়ের মাসে মুক্তিযুদ্ধ নিয়ে কিছু করার দায়বদ্ধতা থেকে এ গল্প ভাবনা ,এটি বীরাঙ্গনা মায়ের সামাজিক ও পারিবারিক প্রতিকূলতায় সন্তানকে স্বাভাবিকভাবে সমাজে প্রতিষ্ঠা করার গল্প।

ঢাকার কমলাপুর রেলওয়ে কলোনিও হাসপাতাল, বাসাবো,শাজাহানপুর স্কুল,জয়দেবপুর রেলওয়ে স্টেশন সহ কয়েকটি জায়গায় এর চিএ ধারণ করা হয়েছে।

চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন প্যারিসের নির্মাতা প্রতিষ্ঠান ‘বনানী ফিল্মস’।বনানী ফিল্মের কর্ণধার কাজী এনায়েত উল্লাহ বলেছেন,প্যারিসে বসবাসরত কিছু নির্মাতা অনেক ভালো ভালো কাজ করছেন। তবে মুক্তিযুদ্ধ বা বীরাঙ্গনা নিয়ে প্যারিস থেকে কেউ আগে কাজ করেছে শুনিনি। এটিই প্রথম। আমি আশা করি এই তরুণ নির্মাতাদের মাধ্যমেই একসময় আমি আরো ভালো ও গুনগত মানসম্পন্ন কাজের অংশীদার হতে পারবো। স্বাধীনতা যুদ্ধের ইতিহাসকে নিয়ে তরুন প্রজন্মের এই উদ্যোগ অব্যাহত থাকুক।

চলচ্চিত্রটিতে আরো অভিনয় করেছেন- কাজী উজ্জ্বল,শেখ মাহবুবুর রহমান,ছুটি ও এসবি শুভ।

প্রতিক্ষণ/এডি/রন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

0cc0