বৃটেনে বাংলাদেশী বংশোদ্ভুত ফারহানা আহমদ ব্যারিস্টার হলেন

প্রকাশঃ নভেম্বর ২৯, ২০২২ সময়ঃ ৪:৪৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫১ অপরাহ্ণ

শফিকুর রহমান সিলেট থেকে

অসাধারণ সাফল্যের সাক্ষর রেখে ব্যারিস্টার হলেন বাংলাদেশী বংশোদ্ভুত ফারহানা আহমদ বাংলাদেশী বংশোদ্ভূত ফারহানা আহমদ। লন্ডনে জন্ম নেয়া ব্যারিস্টার ফারহানা আহমদের পৈত্রিক নিবাস বাংলাদেশের সিলেট জেলার বিশ্বনাথ উপজেলার দৌলতপুরইউনিয়নের বাহাড়া দুবাগ গ্রামে। তিনি বিলেতের প্রতিথযশা আইনজীবী, প্যাকটিসিং ব্যারিস্টার, বাংলাদেশ সুপ্রীম কোর্টেরএডভোকেট ও নিউহ্যাম কাউন্সিলের সাবেক কাউন্সিলর এবং টানা তিন টার্মের ডেপুটি স্পিকার ব্যারিস্টার নাজির আহমদ ওকবি মিসেস সালমা আহমদের দ্বিতীয় সন্তান।

বৃটেনে অসাধারণ সাফল্যের স্বাক্ষর রেখে গত বৃহস্পতিবার (২৪ নভেম্বর) মাত্র ২২ বছরবয়সে বিশ্বখ্যাত অনারেবল সোসাইটি অব লিংকন্স ইন্ থেকে ব্যারিস্টার হন। বার-এট-ল করার পাশাপাশি মাস্টার অব লজ(এলএলএম) অত্যন্ত কৃতিত্বের সাথে সম্পন্ন করেন।

শিক্ষাজীবনে তার কোনো একটি বছর, সেশন বা মাস মিস বা গ্যাপ যায়নি। এলএলএম এবং বার-এট-ল’তে অসামান্য ফলাফল করেছেন ব্যারিস্টার ফারহানা আহমদ। এলএলএম-এর ডিসার্টেশন তথাথিসিসে-এ ফারহানা পেয়েছেন ৭৫% মার্কস। বার-এট-ল’র কয়েকটি মডিউলে তিনি অসাধারণ ফলাফল করেছেন, যেমনক্রিমিলাল লিটিগেশনে-এ পেয়েছেন ৭৫% মার্কস এবং জুডিশিয়াল রিভিউ মডিউলে-এ পেয়েছেন ৭৭% মার্কস। ছোটবেলা থেকে প্রত্যুত্পন্নমতি ও প্রখর মেধাবী মেয়ে ফারহানা আহমদ গত বছর বিশ্বখ্যাত লন্ডন ইউনিভার্সিটির সুখ্যাত দ্যাসিটি ল স্কুল থেকে ল ডিগ্রী তথা এলএলবি (অনার্স) ডিগ্রীতে প্রথম শ্রেণীতে প্রথম হয়েছিলেন। ডিগ্রীতে তাঁর ওভারল গড় মার্কসছিল ৭৬.৩%।

কিছু সাবজেক্টে তিনি তাঁর ইউনিভার্সিটির ল ডিপার্টমেন্টের অতীতের সব রেকর্ড ভঙ্গ করে সর্বোচ্চ মার্কসপেয়েছিলেন। ফারহানা আহমদ ফ্যামিলি ল’তে মার্কস পেয়েছিলেন ৮১.৫%, কোম্পানী ল’তে ৮১.৫%, কমপ্যারাটিভকনস্টিটিউশনাল ল’তে ৮২%, ক্রিমিনাল ল’তে ৮২.৮%, প্রফেশনাল কোয়ালিফিকেশন মডিউল-এ ৮৩%, ইমিগ্রেশন ল’তে৮৫% এবং এডভান্সড ক্রিমিনাল ল’তে ৮৮%।

ল ডিগ্রীতে অধ্যয়ণকালীন সময়ে তিনি তিন তিনটি বিশ্বখ্যাত প্রতিষ্ঠান থেকেবার-এট-ল কোর্স এবং একসাথে এলএলএম করার অফার পেয়েছিলেন। একটি থেকে এলএলবি (অনার্স)-এর ফলাফল বেরহবার আগেই আনকন্ডিশনাল অফার পেয়েছিলেন। বার-এট-ল কোর্সে তিনি ৫,০০০ পাউন্ডের স্কলারশীপ পেয়েছিলেন।

উল্লেখ্য, ২৩ বছর আগে ১৯৯৯ সালে ব্যারিস্টার ফারহানা আহমদের পিতা ব্যারিস্টার নাজির আহমদও বার-এট-ল’র ফলাফলে শীর্ষস্থান লাভ করে অনারেবল সোসাইটি অব লিংকন্স ইন্ থেকে ব্যারিস্টার হয়েছিলেন।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G