ঐতিহ্যবাহী রানী ভবানী রাজপ্রাসাদ

প্রকাশঃ মার্চ ২৪, ২০১৫ সময়ঃ ১:৫৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৪০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম:

58_bigনাটোর নামটা শুনলেই মনে পড়ে বনলতা সেনের কথা। জীবনানন্দ দাসের বনলতা এখনো নারদ নদীর তীরে নাটোর শহরকে কবিতার মায়াজালে আচ্ছন্ন করে রেখেছে।

বাংলাদেশ ও ভারতবর্ষের ইতিহাসে নাটোর একটি বিশিষ্ট স্থানের নাম। রাজশাহী বিভাগের একটি গুরুত্বপূর্ণ জেলা এ শহর। ইতিহাসসমৃদ্ধ ও ভ্রমণ উপযোগী। হাতে সময় নিয়ে ঘুরে আসতে পারেন নাটোরে।

বন্ধুবান্ধব ও পরিবার-পরিজন নিয়ে আপনি দৃষ্টিনন্দন এ শহরের পাশাপাশি সংশ্লিষ্ট এলাকাগুলোও ঘুরতে পারেন।

নাটোর জেলা শহরেই অবস্থিত রানী ভবানী রাজপ্রাসাদ। রাজপ্রাসাদের তোরণ পেরিয়ে প্রথমেই চোখে পড়বে রাজবাড়ীর কামান। ভেতরে রয়েছে ছয়টি দীঘি। পুরো রাজবাড়ী বাইরের দিক থেকে লেক আকৃতির দীঘি দিয়ে ঘেরা। ১৭ শতকে নির্মিত সুরম্য এ ভবন এখনো সবার দৃষ্টি কাড়ে। এখানে রয়েছে বড় তরফ ভবন নামে পরিচিত রানী ভবানীর রাজপ্রাসাদ।

কথিত রয়েছে, রাজা রামজীবন ১৭০৬-১৭১০ সালের পুঠিয়ার রাজার কাছ থেকে প্রায় ১৮০ বিঘার একটি বিল দান হিসেবে গ্রহণ করে, সেখানে এ রাজপ্রাসাদ গড়েছিলেন। নাটোর শহর থেকে প্রায় ৩ কিলোমিটার উত্তরে এক মনোরম পরিবেশে ইতিহাসখ্যাত দিঘাপতিয়া রাজবাড়ী তথা উত্তরা গণভবন অবস্থিত।

চলনবিলের একটি অংশ পড়েছে নাটোরে। নাটোরের সিংড়া উপজেলায় রয়েছে চলনবিলের বড় একটি অংশ। গুরুদাসপুর উপজেলার খুবজিপুর গ্রামে রয়েছে চলনবিল জাদুঘর। স্থানীয় শিক্ষক আবদুল হামিদ তার ব্যক্তিগত প্রচেষ্টায় নিজের বাড়িতে গড়ে তুলেছেন বিচিত্র এ জাদুঘর। শনিবার ছাড়া সপ্তাহের সব দিন এ জাদুঘর উন্মুক্ত।

চলনবিলে প্রাপ্ত নানা নিদর্শন, মাছ ধরার বিভিন্ন সরঞ্জামসহ এখানে দেখতে পাবেন অনেক সংগৃহীত দুর্লভ বস্তু। নাটোর থেকে টেম্পু বা বাসযোগে যেতে দয়ারামপুর রাজবাড়ী এবং ঐতিহ্যবাহী বড়াল নদীর দক্ষিণে বনপাড়া নামক গ্রামের লুর্দের রানী মা মারিয়া ধর্মপল্লীটি।

রাজধানী ঢাকাসহ দেশের প্রায় সব অঞ্চলের সঙ্গেই এ জেলার যোগাযোগ ব্যবস্থা রয়েছে। ঢাকার গাবতলী থেকে শীতাতপ নিয়ন্ত্রিত ন্যাশনাল পরিবহন, হানিফ এন্টারপ্রাইজ, শ্যামলী পরিবহন প্রভৃতি বাসে যাওয়া যায়। ভাড়া ৩৫০-৫০০ টাকা। এছাড়া রেলপথে ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে আন্তঃনগর ট্রেন লালমনি এক্সপ্রেস, একতা এক্সপ্রেস ও দ্রুতযান এক্সপ্রেসে যমুনা সেতু হয়ে নাটোর যেতে পারবেন।

প্রতিক্ষণ/এডি/আকিদ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G