কমলার খোসার অজানা যত ব্যবহার

প্রথম প্রকাশঃ জানুয়ারি ১৫, ২০১৬ সময়ঃ ৩:০৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:০৬ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

tututকমলার খোসার এমন অনেক ব্যবহার রয়েছে যা আমাদের অনেকেরই জানা নেই। ঘরের বিভিন্ন জিনিস পরিষ্কার করতে বা কোনো কিছুর দুর্গন্ধ দূর করতে এই খোসা ব্যবহার করা যায়। এছাড়াও আরো অনেক টুকিটাকি কাজে কমলার খোসা ব্যবহার করা যায়। চলুন আজ জেনে নিই কমলার খোসার এমন কিছু অজানা ব্যবহার।

১। জুতোর দুর্গন্ধ দূর করতে: অনেকের জুতোতে দুর্গন্ধ হয়ে থাকে। এই দুর্গন্ধ দূর করে দেবে কমলার খোসা। আপনার জুতোর ভেতরে কমলার খোসায় বেকিং সোডা মিশিয়ে রেখে দিন। এটি আপনার জুতোর দুর্গন্ধ শুষে নেবে।

২। প্রাকৃতিক এয়ার ফ্রেশনার: পানিতে কমলার খোসা, লেবুর রস ও দারুচিনি সিদ্ধ করুন। দেখবেন দারুন সুগন্ধে ঘর ভরে গেছে। এটি একটি স্প্রে বোতলে ভরে এয়ার ফ্রেশনার হিসেবে ব্যবহার করতে পারেন।

৩। পলিশ করতে: থালাবাসন বা কাঠের আসবাবপত্র ঝকঝকে করতে কমলার খোসা ব্যবহার করা যায়। কমলার খোসার সাদা অংশটি দিয়ে কাঠের আসবাবপত্র ঘষুন। আর দেখুন কেমন নতুনের মত হয়ে গেছে।

৪। মশা এবং কীটপতঙ্গ দূর করতে: জানালা বা বারান্দার দরজার কাছে কমলার খোসা রেখে দিন। কমলার খোসা মশা এবং কীটপতঙ্গ দূর করে দেবে।

৫। পানির দাগ দূর করতে: কাঠের বা ধাতুর আসবাবপত্রে পানির দাগ পড়লে খুব সহজে দূর করা যাবে কমলার খোসার সাহায্যে। দাগের উপর কমলার খোসা ঘষুন। কমলার খোসার তেল দাগ দূর করে দিবে।

৬। মাইক্রোওয়েভের দাগ দূর করা: একটি পাত্রে পানি এবং কিছু কমলার খোসা নিন। এটি মাইক্রোওয়েভে ৫ মিনিট সিদ্ধ করুন। কমলার খোসা ভেজানো পানির বাষ্প মাইক্রোওয়েভে লেগে যাবে। ৫ মিনিট পর একটি কাপড় দিয়ে মাইক্রোওয়েভটি মুছে ফেলুন। দেখবেন ওভেনের দাগ দূর হয়ে গেছে।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G