রানা প্লাজা নিয়ে নাটক ‘জ্যোৎস্নার অন্ধকারে’

প্রথম প্রকাশঃ এপ্রিল ২৩, ২০১৫ সময়ঃ ৫:২৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:১৯ অপরাহ্ণ

বিনোদন প্রতিবেদক

1429766335 ২৪ এপ্রিল শুক্রবার দেশের ইতিহাসে বেদনাময় এক স্মরণীয় দিন। এদিন সাভারে রানা প্লাজা ধ্বসে এক হাজারেরও বেশি গার্মেন্টস শ্রমিকের করুণ মৃত্যু হয়। আহত হয়  অসংখ্য শ্রমিক।

এই মর্মান্তিক দুর্ঘটনা নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘জ্যোৎস্নার অন্ধকারে’। ভিন্নমাত্রার গল্প নিয়ে নাটকটি লিখেছেন পলাশ মাহবুব। পরিচালনা করেছেন হাসান মোরশেদ।

নাটকের গল্পে দেখা যাবে, গার্মেন্টস অগ্নিকান্ডে নিখোঁজ স্বামীর সন্ধানে ঘুরছেন এক নারী। হাতে স্বামীর ছবি। অন্যদিকে ছেলেকে খুঁজছেন তার মা। স্বজনকে খুঁজতে খুঁজতে এক হাসপাতালে মুখোমুখি হন তারা দুজন।

অগ্নিকান্ডে আহত এক যুবককে নিয়ে তাদের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। আহত যুবকের মুখের অধিকাংশ আগুনে ক্ষতিগ্রস্থ হওয়ায় তার মুখ ব্যান্ডেজে ঢাকা থাকে। নির্দিষ্ট করে চিনতে কষ্ট হয়। একজন বলেন সে তার স্বামী, অন্যজন দাবি করেন সে তার ছেলে। স্বামী আর সন্তানের দাবিতে দুই নারীর মধ্যে শুরু হয় বিবাদ। পায়ে কাটা দাগ দেখে দুজনই স্বামী আর সন্তানের দাবিতে অনড় থাকে। আসলে সে কার স্বজন ? সিদ্ধান্ত নিতে হিমশিম খায় হাসপাতাল কর্তৃপক্ষ। আহত যুবকের সুস্থ্যতার অপেক্ষায় থাকে সবাই। এভাবেই এগিয়ে যায় নাটকের গল্প।

নাটকটি সম্পর্কে নাট্যকার পলাশ মাহবুব বলেন, সম্পূর্ণ ব্যতিক্রমী পটভূমির ওপর নাটকটি লেখার চেষ্টা করেছি। পরিচালক সুন্দর নির্মাণ করেছেন। অভিনেতা-অভিনেত্রীরা অসাধারণ অভিনয় করেছেন ।

‘জ্যোৎস্নার অন্ধকারে’ নাটকে অভিনয় করেছেন রওনক হাসান, মৌটুসি বিশ্বাস, মুনিরা মিঠুসহ আরও অনেকে। নাটকটি প্রচারিত হবে শুক্রবার রাত ৯টায় এসএ টেলিভিশনে।

প্রতিক্ষণ/এমআর/তপু

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G