সর্বকালের ব্যবসাসফল ১০ ছবি

প্রথম প্রকাশঃ এপ্রিল ৩০, ২০১৬ সময়ঃ ৭:৩৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:৩৩ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

কোনো ছবি ভালো কি মন্দ তা নির্ধারণের অনেক মাপকাঠি রয়েছে। কিছু ছবি হয়তো ব্যবসায়িকভাবে তেমন সফল নয়, কিন্তু সমালোচকদের মন জয় করে জিতে নিয়েছে অনেক পুরস্কার। আবার কিছু ছবি হয়তো তেমন পুরস্কার-টুরস্কার জেতেনি, কিন্তু বক্স অফিস মাতিয়ে আয় করেছে কোটি কোটি ডলার।

আজ আমরা এমন ১০টি ছবি নিয়ে আলোচনা করবো যা এ যাবৎকালের বিশ্বের সর্বাধিক ব্যবসাসফল ছবির তালিকায় নাম লিখিয়েছে। এদের মধ্যে অনেকগুলো আবার কিছু পুরস্কারও জিতেছে!

avatar-wallp-1920x1080

১। অ্যাভাটার – জেমস ক্যামেরন পরিচালিত এবং স্যাম ওয়ার্দিংটন, জো সালডানা প্রমুখ অভিনীত অ্যাভাটার এ যাবৎকালের মুক্তি পাওয়া সর্বাধিক ব্যবসাসফল ছবি। ফস্ক স্টুডিও পরিবেশিত ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবি সমগ্র বিশ্বে ২৭৮ কোটি ৭৯ লক্ষ ৬৫ হাজার ডলারের ব্যবসা করে। এর মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই ব্যবসা করে ৬ কোটি ৫০ লক্ষ ৭ হাজার ডলারের মতো। এই ছবির মোট বাজেট ছিল ২৩৭ মিলিয়ন মার্কিন ডলার।

titanic-quad-poster-style-b

২। টাইটানিক – জেমস ক্যামেরনেরই আরেক অমর সৃষ্টি টাইটানিক। লিওনার্দো ডি ক্যাপ্রিও ও কেট উন্সলেট অভিনীত অসাধারণ প্রেমকাহিনী টাইটানিক সর্বকালের ব্যবসাসফল ছবির তালিকায় ২ নাম্বারে রয়েছে। ১৯৯৭ সালে মুক্তিপ্রাপ্ত ২০০ মিলিয়ন ডলার বাজেটের এই ছবিটির সারা বিশ্বে আয়ের পরিমাণ ২১৮ কোটি ৬৭ লক্ষ ৭২ হাজার ৩০২ মার্কিন ডলার এবং যুক্তরাষ্ট্রে আয়ের পরিমান ৬৫ কোটি ৮৬ লক্ষ ৭২ হাজার ৩০২ মার্কিন ডলার।

Star-Wars-the-Force-Awakens-Poster-Cropped

৩। স্টার ওয়ারসঃ দ্যা ফোর্স অ্যাওয়াকেনস – সর্বকালের ব্যবসাসফল ছবির তালিকায় ৩ নাম্বারে থাকা এই ছবিটি সমগ্র বিশ্বে ২০৬ কোটি ৫৯ লক্ষ ৩২ হাজার ৫০৮ কোটি মার্কিন ডলার আয় করেছে। এর মধ্যে নিজ দেশ যুক্তরাষ্ট্রে এর আয়ের পরিমাণ ৯৩ কোটি ৬১ লক্ষ ২১ হাজার ৫০৮ কোটি মার্কিন ডলার। জে. জে. আব্রাম পরিচালিত ও বুয়েনা ভিস্তা পরিবেশিত ২৪৫ মিলিয়ন ডলার বাজেটের স্টার ওয়ারস সিরিজের এই ছবিটি ২০১৫ সালের ১৮ ডিসেম্বর মুক্তি পেয়ে এখনো বক্স অফিস কাঁপিয়ে বেড়াচ্ছে।

jurassic-world-2

৪। জুরাসিক ওয়ার্ল্ড –  কলিন ট্রেভোরো পরিচালিত ২০১৫ সালে মুক্তি পাওয়া এই ছবিটি সারা বিশের ১৬৭ কোটি ৪ লক্ষ ৬৩৭ ডলার এবং যুক্তরাষ্ট্রে ৬৫ কোটি ২২ লক্ষ ৭০ হাজার ৬২৫ সর্বকালের সেরা ব্যবসাসফল ছবির তালিকায় ৪ নাম্বারে অবস্থান করছে। জুরাসিক ওয়ার্ল্ডের বাজেট ছিল দেড়শ মিলিয়ন ডলার।

Marvel-s-Avengers-the-avengers-30816617-2560-1600

৫। মার্ভেলস দ্যা অ্যাভেঞ্জারস – জোশ হুইডন পরিচালিত অ্যাকশন-অ্যাডভেঞ্চার ঘরানার এই ছবিটি সমগ্র বিশ্বে বক্স অফিস থেকে তুলে নিয়েছে ১৫১ কোটি ৯৫ লক্ষ ৫৭ হাজার ৯১০ ডলার। ২০১২ সালে মুক্তি পাওয়া ২২০ মিলিয়ন ডলার বাজেটের এই ছবির দেশজ আয়ের পরিমাণ ৬২ কোটি ৩৫ লক্ষ ৫৭ হাজার ৯১০ ডলার।

Furious-7

৬। ফিউরিয়াস ৭ – ২০১৫ সালে মুক্তি পাওয়া ফিউরিয়াস ৭ ছবিটি সর্বমোট ১৫১ কোটি ৬০ লক্ষ ৪৫ হাজার ৯১১ ডলার আয় করে সর্বকালের ব্যবসাসফল ছবির তালিকার ৬ নাম্বার স্থানটি দখল করে নিয়েছে। জেমস ওয়ান পরিচালিত এই ছবির নিজ দেশে আয়ের পরিমাণ ৩৫ কোটি ৩০ লক্ষ ৭ হাজার ২০ ডলার। এই ছবির বাজেট ছিল ১৯০ মিলিয়ন মার্কিন ডলার।

Avengers-Age-of-Ultron

৭। অ্যাভেঞ্জারসঃ অ্যাজ অব আলট্রনস – জোশ হুইডন পরিচালিত ২০১৫ সালে মক্তি পাওয়া অ্যাভেঞ্জারস সিরিজের এই ছবিটি তালিকার ৭ম স্থানে অবস্থান করছে। ২৫০ মিলিয়ন ডলার বাজেটের এই ছবির সর্বমোট আয়ের পরিমাণ ১৪০ কোটি ৫৪ লখ ১৩ হাজার ৮৬৮ মার্কিন ডলার এবং কেবল যুক্তরাষ্ট্রে আয়ের পরিমাণ ৪৫ কোটি ৯০ লক্ষ ৫ হাজার ৮৬৮ মার্কিন ডলার।

Harry-Potter-and-The-Deathly-Hallows-Part-2-Wallpapers-6

৮। হ্যারি পটার অ্যান্ড দ্যা ডেথলি হ্যালোজ পার্ট টু – বিশ্বখ্যাত হ্যারি পটার সিরিজের এই ছবিটির আয় ১৩৪ কোটি ১৫ লক্ষ ১১ হাজার ২১৯ মার্কিন ডলার। ডেভিড ইয়েটস পরিচালিত এই ছবিটি শুধু যুক্তরাষ্ট্রেই আয় করেছে ৩৮ কোটি ১০ লক্ষ ১১ হাজার ২১৯ মার্কিন ডলার। ওয়ার্নার ব্রাদার্স পরিবেশিত ২০১১ সালে মুক্তি পাওয়া এই ছবিটি সর্বকালের ব্যবসাসফল ছবির তালিকার ৮ নাম্বারে রয়েছে।

37dfba5e-c463-4752-8edf-c21028b0d85f

৯। ফ্রোজেন – ক্রিস বাক এবং জেনিফার লি পরিচালিত ১৫০ মিলিয়ন ডলার বাজেটের অ্যানিমেশন মুভি ফ্রোজেন সমগ্র বিশ্বে ১২৭ কোটি ৬৪ লক্ষ ৮০ হাজার ৩৩৫ ডলার এবং শুধু আমেরিকাতেই ৪০ কোটি ৭ লক্ষ ৩৮ হাজার ৯ ডলার আয় করে তালিকার ৯ম স্থানটি অধিকার করেছে।

Iron-Man-3-slots

১০। আয়রন ম্যান থ্রি – শেন ব্ল্যাক পরিচালিত আয়রন ম্যান থ্রি সর্বকালের ব্যবসাসফল ছবির তালিকায় ১০ নাম্বারে রয়েছে। ২০১৩ সালে মুক্তি পাওয়া ২০০ মিলিয়ন ডলার বাজেটের এই ছবিটির মোট আয় ৪০ কোটি ৯০ লক্ষ ১৩ হাজার ৯৯৪ ডলার এবং কেবল যুক্তরাষ্ট্রে আয় ১২১ কোটি ৫৪ লক্ষ ৩৯ হাজার ৯৯৪ ডলার।

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G