৩১ আঙুলের শিশুটি

প্রকাশঃ মে ১০, ২০১৬ সময়ঃ ৭:৫৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:৫৪ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

31fingerboy2

চীনের ৪ মাস বয়সী ছোট্ট শিশু হং হং। অন্য বাচ্চাদের মতোই স্বর্গীয় সে, সবার বড় আদরের। কিন্তু অন্য সবার চেয়ে সে একটা দিক দিয়ে আলাদা। সবার যেখানে ২০টি আঙুল, সেখানে মোট ৩১টি আঙুল তার।

আপনি ভুল পড়েননি পাঠক। এই বালকটি চীনের হুনান প্রদেশের পিংজিয়াং এ গত জানুইয়ারি মাসে হাতে ১৫টি ও পায়ে ১৬টি আঙুল নিয়ে জন্মায়। এমনকি তার দুই হাতে দুটি কএ মোট ৪টি তালু এবং কোন বৃদ্ধাঙ্গুলী নেই।

ডাক্তাররা বলেছেন, হং হং পলিড্যাকটাইলিজম নামক রোগে আক্রান্ত। এটি একটি জন্মগত সমস্যা যা মানুষ ছাড়াও কুকুর ও বিড়ালের মধ্যে দেখা যায়। পলিড্যাকটাইলির সমস্যা খুব বেশি বিরল নয় বলে জানান, আটলান্টার চিলড্রেন’স হেলথ কেয়ার। ১০০০ জনে ১ জনের এই সমস্যাটি হতে পারে। এই রোগের কারণে যে বাড়তি আঙুল নিয়ে শিশু জন্মায় তা সাধারণত সার্জারি করে ফেলে দেওয়া হয়। হং হং এর পিতা-মাতা এই সার্জারির জন্য প্রয়োজনীয় টাকা জোগাড় করার চেষ্টা করছেন।

এই সমস্যাটি সাধারণত প্রজন্ম থেকে প্রজন্মে প্রবাহিত হয়। হং হং এর মায়েরও এই সমস্যাটি ছিল, তিনি হাতে পায়ে ৫টির বদলে ৬টি আঙুল নিয়ে জন্মগ্রহণ করেছিলেন। যখন তিনি গর্ভবতী ছিলেন, তখন তিনি এবং তার স্বামী তাদের অনাগত সন্তান এই সমস্যা নিয়ে জন্মাতে পারে ভেবে চিন্তিত ছিলেন।
হং হং এর বাবা জৌ চেংলিন সিএনএনকে বলেন, হং হং সার্জারির জন্য এখনো অনেক ছোট। তারা নিজেদের ছেলের জন্য মেডিকেল পরামর্শ চাইছেন বলেও জানান।

ডাক্তাররা জানিয়েছেন, বাড়তি আঙুল অপসারণের সার্জারিটিকে যতটা সহজ মনে করা হয়, তার চেয়ে অনেক জটিল এটা। কারণ হং হং এর বাড়তি আঙুল অপসারণ করলেই হুধু হবে না, একই সাথে তার বৃদ্ধাঙ্গুলীও পুননির্মান করতে হবে।
এই সার্জারিটি করতে মোট খরচ পড়তে পারে ২ লাখ চাইনিজ ইউয়ান বা ৩০ হাজার ডলারের মত। তাই হং হং এর নিম্নবিত্ত পিতা-মাতা সাহায্যের জন্য ইন্টারনেটের দ্বারস্থ হয়েছেন। এই পর্যন্ত তারা অনলাইন ডোনেশনের মাধ্যমে ৪০,০০০ ইউয়ান বা ৬ হাজার ডলার অর্থ জোগাড় করতে সক্ষম হয়েছেন।

কিন্তু তারা জনতার কাছ থেকে অর্থ সংগ্রহের চেষ্টায় সাময়িক বিরতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে জৌ চেংলিন জানিয়েছেন। এর কারণ হিসেবে তিনি অনলাইনে অর্থ সংগ্রহ বিষয়ে মানুষের মিশ্র মন্তব্যের বিষয়টি উল্লেখ করেন।
এখনকার মতো পরিবারটি শেনজেনে ফিরে যাওয়ার পরিকল্পনা করছে, যেখানে তারা বাস করেন। এতে হং হং এর বাবা কাজে ফিরে যেতে পারবেন।

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G