রূপচর্চায় ছেলেদের ফেসিয়াল

প্রকাশঃ মার্চ ১৭, ২০১৫ সময়ঃ ৯:৪০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫৪ পূর্বাহ্ণ

তাজিন আক্তার

b-2সৌন্দর্য শব্দটি নারী-পুরুষ নির্বিশেষে সবার ক্ষেত্রেই প্রযোজ্য। নিজেকে সুন্দর দেখতে কার না ভালো লাগে। সৌন্দর্যের প্রথম শর্ত পরিষ্কার মুখ। পরিচ্ছন্ন মুখের জন্য একটু সচেতনতাই যথেষ্ঠ।

আর এই পরিচ্ছন্ন মুখ থেকেই সৌন্দর্যের বহি:প্রকাশ। ত্বক পরিষ্কার রাখার ব্যাপারে একজন নারী যতটা মনোযোগী; পুরুষের ক্ষেত্রে ঠিক ততটাই খামখেয়ালীপনা লক্ষনীয়।

তবে এবার বোধয় সময় এসে গেছে নিজের ত্বকের বিষয়ে একজন পুরুষেরও সচেতন হওয়ার। সে আলোকেই এবারে থাকছে ছেলেদের মুখের ফেসিয়াল নিয়ে নানা কথা:  সাধারণত ছেলেরা ঘরের বাইরে বেশি সময় থাকে, তাই তাদের ত্বকের যত্ন নেওয়াটা বেশি দরকার হয়ে পড়ে।

নিয়মিত ত্বক পরিষ্কার করার পাশাপাশি ছেলেদের ত্বকের জন্য ফেসিয়ালের গুরুত্ব যথেষ্ঠ। কিছু বিষয় সবার জন্যই দরকার।

b-5যেমন বাইরে বের হওয়ার আগে হাত-মুখ ধুয়ে সানস্ক্রিন লোশনটা লাগিয়ে নেওয়া। রাস্তার ধুলাবালি মেখে একাকার হয়ে অফিসে ঢুকে নিজের টেবিলে বসার আগে একটু প্রসাধন রুমে ঢুকে মুখটা ধুয়ে নিন।

ব্যাগে ছোট একটা ফেসওয়াশ রেখে দিন। তারপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। সেটা আপনার

অফিসের টেবিলের তাকে রেখে দিতে পারেন। যারা শিক্ষার্থী, তারা ব্যাগের ছোট পকেটে রেখে দিন।

ক্লাসে ঢোকার আগে বা ক্লাসের ফাঁকে দূর করে নিন ধুলাবালি। এটা খুব কঠিন মনে হলে ভেজা টিস্যুর একটা প্যাকেট কিনে নিন পাশের দোকান থেকে। ওটা দিয়ে মুখ মুছে নিন।
যারা এটুকু সময় পান না, তাদের ত্বকের ক্ষেত্রেই ঘটে যত বিপত্তি। নাকের দুই পাশে, ঠোঁটের কোনা, থুতনির কাছে ব্ল্যাকহেডস ওঠে অনেকেরই। এটা ধুলাবালি ও ঘাম থেকেই হয়। তাঁরা একটু সময় করে মাসের ছুটির একটি দিন বেছে নিন।

কোনো বিউটি স্যালনে গিয়ে ফেসিয়াল করে নিন। শুষ্ক ত্বক যাদের, তারা সানবার্ন ফেশিয়াল করাতে পারেন। এটি রোদের পোড়া ত্বকের জন্যও উপকারী। তাছাড়া এই ফেসিয়ালটি টিনএজাররাও করতে পারেন।

b-4যাদের ত্বক তৈলাক্ত, তাঁরা অ্যালোভেরা ও গোল্ড ফেসিয়াল করাতে পারেন। অনেকের ত্বকেই ব্রণের সমস্যা থাকে, তারা আয়ুর্বেদিক ফেসিয়াল করাতে পারেন। ব্ল্যাকহেডস দূর করতে নিয়মিত ফেসিয়াল করিয়ে নিন।

এতে পুরো মুখে ম্যাসাজ করে পরে ব্ল্যাকহেডস তোলা হয়, তাই এতে ত্বকও সতেজ হয়ে ওঠে।
আপনি চাইলে নিজেও নিজের ত্বকের যত্ন করতে পারেন। রোদে পোড়া ভাব কমাতে চন্দনের প্যাক লাগাতে পারেন।
বাজারে স্ক্রাব পাওয়া যায়। দু-তিন দিন পর পর সেটি দিয়ে ত্বক কিছু সময় ম্যাসাজ করতে পারেন।
গরম পানিতে ভাপ নিয়ে আস্তে আস্তে দুই আঙুলের ডগা দিয়ে চেপে ব্ল্যাকহেডস বের করতে পারেন। দুই-তিন দিন পর পর রাতে ঘুমানোর আগে উপটান লাগিয়ে কিছুক্ষণ রাখুন। তার পর ধুয়ে ফেলুন।
ফেসিয়াল করাতে পারেন ছেলেদের বিভিন্ন বিউটি পার্লার ও সেলুনে। সানবার্ন ফেসিয়াল করতে লাগবে ৪০০ টাকা, গোল্ড ফেসিয়াল ১০০০ টাকা, আয়ুর্বেদিক ফেসিয়াল ৭০০ টাকা ও রেগুলার ফেসিয়াল ৩০০ টাকা। অবশ্য পার্লারভেদে খরচের কিছুটা তারতম্য হতে পারে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G