কীভাবে ব্ল্যাক হেডস্ মুক্ত থাকবেন?

প্রকাশঃ এপ্রিল ১৯, ২০১৫ সময়ঃ ৩:০৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪০ অপরাহ্ণ

bl-1ব্ল্যাকহেডস্ নামটি শোনেনি কিংবা ব্লেক হেডস এর ঝামেলায় পড়েনি এমন মানুষ এ তল্লাটে খুঁজে পাওয়া যাবেনা। তবুও অধিকাংশের ক্ষেত্রে দেখা যায়, নিয়মিত এর পরিচর্যা চালিয়ে না যাওয়া। গাছে প্রতিদিন পানি না দিলে কি গাছ বাঁচবে?

তেমনি ত্বকের যত্ম যদি নিয়মিত করা না হয় তাহলে এর সমস্যার শেষ থাকবে না। আজকে যে সমস্যা দেখবেন কালকে হয়তো আরেকটা নতুনকিছু দেখবেন।fruits

ব্ল্যাক হেডস এক ধরনের ব্রন যার ওপর কোন পর্দা থাকেনা।যা বাতাসের সাথে অক্সিডায়েস হয়ে কালো বর্ণ ধারণ করে।

ব্ল্যাক হেডসের জন্য যে পদ্ধতিগুলো দেওয়া হলো এর সবগুলো ভুল করেও একসাথে ব্যবহার করবেন না। যেকোন একটি পদ্ধতি একদিনে করাটাই সবচেয়ে ভালো।

ধু ত্বকের আর্দ্রতা বজায় রেখে ত্বক ভিতর থেকে পরিষ্কার করে। ত্বককে টানটান রাখে এবং ব্ল্যাক হেডস দূর করে। পুরো মুখে খানিকটা মধু লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।honey

turmeric-masks-for-skin-careপুদিনা পাতার রসের সঙ্গে সামান্য হলুদ মিশিয়ে আক্রান্ত স্থানে পেস্টটি লাগিয়ে রাখতে হবে। কয়েক মিনিঅপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

দুই টেবিল-চামচ বেকিং সোডা পানিতে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। ত্বকের যেখানে ব্ল্যাক হেডসের সমস্যা আছে সেখানে এই পেস্ট লাগিয়ে হালকা হাতে মাসাজ করতে হবে। কিছুটা শুকিয়ে আসলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দু্ই থেকে তিনদিন এটি ব্যবহার করলে উপকার পাওয়া যাবে

ধুর সঙ্গে ১ চা-চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। রাতে ঘুমানোর আগে এই পেস্ট আক্রান্ত স্থানে লাগিয়ে ঘুমাতে হবে। সকালে natural-postপরিhষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। তাছাড়া এক চিমটি হলুদের সঙ্গে দারুচিনির গুঁড়া লেবুর রসের সঙ্গে মিশিয়ে ত্বক পরিষ্কার করা যেতে পারে।

রমুজের রস আর লেবুর রস ত্বককে ঠান্ডা করার পাশাপাশি ত্বককে নরম করে।অতিরিক্ত তৈলাক্ত ত্বকে প্রতিদিন সকালে এটা লাগান।

ডিমের সাদা অংশ ব্ল্যাক হেডসের ওপরে ১৫ মিনিট লাগিয়ে রাখলে ব্ল্যাক হেডস থেকে মুক্তি পাওয়া যায়।

টুথব্রাশে কিছু টুথপেস্ট আর পানি নিয়ে ব্ল্যাক হেডস আক্রান্ত জায়গায় হালকা ভাবে ব্রাশ করতে হবে।খেয়াল রাখতে হবে চোখে যেন না লাগে।

১ টেবিল চামচ লেবুর রস , ১ চিমটি বরিক পাউডার , ১ চিমটি চিনি ভালোভাবে মিশিয়ে মিশ্রণ কিছুদিন এইভাবেই রেখে দিতে হবে।তারপর আক্রান্ত জায়গায় লাগাতে হবে।

 

তাজিন/প্রতিক্ষণ/এডি/শারমিন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G