প্রাকৃতিক উপাদানে রূপচর্চা

প্রকাশঃ মে ১৫, ২০১৫ সময়ঃ ৩:৩০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৫৯ অপরাহ্ণ

faceরূপচর্চার ক্ষেত্রে আমরা সবাই যথেষ্ট সাবধান। বাজারের কেনা প্রসাধনী ত্বকে কেমন প্রভাব ফেলবে, কতটা উপকারী হবে, এ নিয়ে সব বয়সী নারীর দারুন দুশ্চিন্তা। এই দুশ্চিন্তা থেকে খুব সহজেই মুক্তি মিলবে, যদি রূপচর্চাটা ঘরেই প্রাকৃতিক উপাদান দিয়ে সেরে নেয়া যায়।

ব্রণ এবং শুষ্ক ত্বকের জন্য মধু:

মধু ব্যাক্টেরিয়ার কারণে হওয়া ব্রণ দূর করতে সাহায্য করে। তবে মধু ত্বক শুষ্ক করে না। কারণ এর মিষ্টিভাব ত্বকে পানি ধরে রেখে আদ্রভাব বজায় রাখে। পরিষ্কার ত্বকে মধু লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেললেই ত্বক কোমল হয় এবং ব্রণের সমস্যাও কমে আসে।

দুধের দুটি ব্যবহার:

নিউ ইয়র্কের চর্মরোগবিশেষজ্ঞ এলিন মার্মুর বলেন, “দুধ একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার, যাতে আছে প্রচুর ল্যাকটিক অ্যাসিড। এটি ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে।”

ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ঠাণ্ডা দুধে একটি পরিষ্কার কাপড় ভিজিয়ে মুখে চেপে ধরে রাখতে হবে পাঁচ থেকে ১০ মিনিট।
মার্মুর বলেন, “এই চাপের ফলে ত্বকের ফোলাভাবও কমে যাবে।”

ত্বকের রোদে পোড়াভাব এবং ক্লান্তি দূর করতেও দুধ কার্যকর। খানিকটা দুধে বরফ কুচি দিয়ে তাতে একটি পরিষ্কার কাপড় ভিজিয়ে ত্বকে চেপে ধরে রাখতে হবে। এই প্রক্রিয়ায় রোদে পোড়া ত্বক, লালচেভাব ও চুলকানি দূর হবে।

ত্বক পরিচর্যার জন্য চা জমিয়ে নেওয়া:

পানিতে চা পাতা ফুটিয়ে তা বরফ হিসেবে জমিয়ে নিতে হবে। এই বরফের টুকরা ত্বকে ঘষে নিতে হবে। সপ্তাহে একবার ব্যবহারে ত্বকের বিভিন্ন সমস্যা দূর করা যায়।

বেকিং সোডা থেকে স্ক্রাব:

বেকিং সোডা শুষ্ক ত্বক থেকে মৃত কোষ দূর করতে সাহায্য করে। শুধু ত্বক নয় ঠোঁটের মৃত কোষ দূর করতেও দারুণ কার্যকর। বেকিং সোডার সঙ্গে খানিকটা লেবুর রস মিশিয়ে একটি ক্রিমের মতো পেস্ট তৈরি করে নিতে হবে। এই পেস্ট স্ক্রাব হিসেবে ব্যবহার করা যাবে।

উশকো খুশকো চুল ঠিক করতে বাদামতেল:

অনেক সময় ঘুম থেকে উঠে দেখা যায় চুল এলোমেলো হয়ে আছে আর তা কোনোভাবেই ঠিক করা যাচ্ছে না। তখন চুলে কয়েক ফোঁটা বাদামতেল মাখিয়ে নিলেই চুলের উশকোখুশকোভাব দূর করা যায়।

ব্রণ দূর করতে আদা:

মার্মুর বলেন, “আদার একটি ছোট অংশ কেটে নিয়ে তা ব্রণাক্রান্ত ত্বকে হালকাভাবে ম্যাসেজ করে পাঁচ মিনিট লাগাতে হবে। এটা চামড়ার ভেতরে গজানো লোমও দূর করতে পারে।”

নখের হলদেভাব দূর করা:

অনেক সময় তরকারির মসলা বা নেইলপলিশের কারণে নখ হলদে হয়ে যেতে পারে। কুসুম গরম পানিতে অর্ধেক লেবুর রস চিপে নখ ১০ মিনিট ভিজিয়ে রাখলে, স্বাভাবিক রং ফিরে আসবে।

ঝলমলে চুলের জন্য:

আধা কাপ অ্যাপেল সাইডার ভিনিগারের সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে চুলে লাগাতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই মিশ্রণ ব্যবহার করা যায়।

লোমকূপ সংকোচন:

বাটিতে একটি ডিমের সাদা অংশ, এক টেবিল-চামচ মধু ও এক টেবিল-চামচ লেবুর রস ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এই মিশ্রণ মুখে মেখে ১০ মিনিট অপেক্ষা করে বা কিছুটা শুকিয়ে আসলে ধুয়ে ফেলতে হবে।

সূত্রঃ ইন্টারনেট।

প্রতিক্ষণ/এডি/জহির

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G