শীতে কেমন হবে মেকআপ

প্রকাশঃ নভেম্বর ৩০, ২০১৫ সময়ঃ ৬:৩৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৩২ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

winter makeupশীত আসতে শুরু করেছে সাথে সাথে বেশকিছু উৎসবও দরজায় কড়া নাড়ছে। ভাবছেন এই শীতে কেমন হবে আপনার মেকআপ? তাহলে জেনে নিন কিভাবে করবেন এ সময়ের মেকআপ।

মুখের মেকআপ

শীতকালে মুখের মেকআপ করার সময় একটু বেশি যত্ন নিতে হবে, বিশেষ করে যাদের ত্বক শুষ্ক। মেকআপের আগে মুখ ভাল করে পরিষ্কার করে নিতে হবে। যাদের স্কিন ড্রাই, তাদের মুখ পরিষ্কারের জন্য ক্লিনজিং মিল্ক ব্যবহার করা সবচেয়ে ভাল। সাধারণ থেকে অয়েলি স্কিন যাদের, তারা ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। মুখে মৃত কোষ থাকলে, অল্প বেসন গুলে আলতো করে স্ক্রাবিং করে নিবেন। যাদের মুখে ওপেন পোর্স বা সূক্ষ ভাঁজ আছে, তারা অবশ্যই ভিটামিন যুক্ত টোনার দিয়ে টোনিং করবেন। এবার নিজের স্কিনটোনের সঙ্গে মিলিয়ে লিকুইড ফাউন্ডেশন নিন। মুখে হালকা ভিজে ভাব থাকা অবস্থায়, ভাল কোনও ময়শ্চারাইজ়ার ফাউন্ডেশনে মিশিয়ে, নিজের মুখে এবং ঘাড়ে ভাল করে মেখে ফেলুন। খেয়াল রাখতে হবে, ফাউন্ডেশন যেন ত্বকের সঙ্গে পুরোপুরি মিশে যায়। মেকআপ করে দিনের বাইরে বেরুতে হলে মনে রাখবেন, শীতেও কিন্তু সানস্ক্রিন ব্যবহার করতে হবে। তাই ফাউন্ডেশনের সঙ্গে সানস্ক্রিন মিশিয়ে নিতে হবে। এবার ৫ থেকে ১০ মিনিট অপেক্ষা করে ট্রান্সলুসেন্ট পাউডার হালকা করে পুরো মুখে মেখে নিতে হবে। তবে খুব বেশি ড্রাই স্কিন হলে, শীতকালে ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার না করাই ভাল। ব্লাশার ব্যবহার করতে চাইলে, স্কিনটোনের সঙ্গে মানাবে এমন শেডই ব্যবহার করবেন।

চোখের মেকআপ

শীতে যেহেতু ঘেমে যাওয়ার সমস্যা নেই, তাই চোখের মেকআপ ডার্ক হতেই পারে। যাদের শুষ্ক ত্বক, তারা প্রথমে চোখের পাশ ভাল করে ময়শ্চারাইজ়ড করে নেবে। ভুরু যদি ঘন না হয়, তা হলে চুলের রংয়ের চেয়ে তিন শেড হালকা রংয়ের আই ব্রো পেনসিল ভুরুতে বুলিয়ে নাও অথবা কালচে খয়েরি রংয়ের আইশ্যাডোও ভুরুতে লাগাতে পার। এবার ড্রেসের সঙ্গে ম্যাচ করে আইশ্যাডো লাগাও। চোখের উপরের অংশ থেকে আইশ্যাডো ক্রমশ গাঢ় থেকে ভুরুর দিকে হালকা হবে। ভুরুর নীচে হালকা কিন্তু উজ্জল রংয়ের (সিলভার, পিচ) হাইলাইটার লাগাতে পারেন। শীতকালে উজ্জল রংয়ের আইশ্যাডো দেখতে বেশ ভাল লাগে। তবে গায়ের রঙ চাপা হলে লাল, গোলাপি এবং গাঢ় শেডগুলি ব্যবহার না করাই ভাল, মেরুন, ব্রোঞ্জ, হালকা গোল্ডেন এবং যে কোনও ন্যাচারাল রং আপনি লাগাতে পারেন। এবার আই-লাইনারের তুলি দিয়ে উপরের চোখ মনমতো করে এঁকে নিন। এখন কিন্তু চোখ টেনে আঁকার স্টাইলটা বেশ চলছে। তবে চোখ খুব বড় হলে সরু করে লাইনার লাগাবেন। যাদের চোখ ছোট, তারা চোখের কোণ থেকে শুরু করে চোখের বাইরে একটু বের করে লাইনার পরতে পারেন, এতে চোখ বড় দেখাবে। এবার নীচের চোখে কাজল পেনসিল বুলিয়ে নিন। মাসকারার ব্রাশ দিয়ে ভাল করে আইল্যাশগুলো উপরের দিকে তুলে দিন।

ঠোঁটের মেকআপ

সুন্দর ঠোঁট মুখকে আরও সুন্দর করে, তাই না? কিন্তু শীতকালে ঠোঁট ফাঁটা একটা বড় সমস্যা। তাই শীতে ঠোঁট সর্বদা ময়শ্চারাইজ়ড রাখতে হবে। মেকআপের সময় ঠোঁট ফাটা থাকলে, কিন্তু কোনও মেকআপ ভালো দেখাবে না। প্রথমে লিপলাইনার দিয়ে সুন্দর করে ঠোঁট এঁকে নিন। যাদের ঠোঁট পাতলা, তারা বাইরের দিক দিয়ে ঠোঁট এঁকে নেবেন। ঠোঁট পুরু হলে ভিতরের দিক দিয়ে বর্ডার করবেন এবং অতিরিক্ত অংশে ফাউন্ডেশন লাগিয়ে নেবেন। এবার লিপ লাইনার এবং পোশাকের সঙ্গে রং মিলিয়ে লিপস্টিক লাগান। যাদের গায়ের রঙ চাপা বা ঠোঁট কালচে তাদের গ্লসি ন্যাচারাল রং ভাল লাগে। যারা ফরসা, তারা গাঢ় থেকে হালকা যে কোনও রংই পছন্দের তালিকায় রাখতে পারেন। শীতের জন্য গ্লসি লিপস্টিক হলে সবচেয়ে ভাল, এসময় ম্যাট ফিনিশ লিপস্টিক ভুলেও ব্যবহার করতে যাবেন না, ঠোঁট আরও শুকনো দেখাবে। যারা গাঢ় রংয়ের লিপস্টিক পরতে পছন্দ করেন না, তারা লিপস্টিকের বদলে ন্যাচারাল কালারের লিপগ্লসও ব্যবহার করতে পারেন।

প্রতিক্ষণ/এডি/জেডএমলি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G