সব খেলনা শিশুর জন্য নয়!

প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ৬, ২০১৫ সময়ঃ ৪:৩৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫০ অপরাহ্ণ

লাইফষ্টাইল ডেস্ক, প্রতিক্ষণ ডটকম:

ab1411985166আপনার কোমলমতি শিশুদের আবদার রক্ষা করতে গিয়ে অথবা তাদের বেশী করে আদর  দেখাতে গিয়ে প্রায় সময় জেনে বা না জেনেই সোনামনির হাতে এমন সব খেলনা তুলে দেন যেগুলো শিশুর মনোবিকাশে বাধা সৃষ্টি করে। দেখা দেয় মেধা বিকাশে বিরুপ প্রতিক্রিয়া। তাই আপনার শিশুর সুরক্ষায় এবং তার মেধা বিকাশে আপনাকেই সজাগ হতে হবে। খেলনা নির্বাচনে আপনাকে হতে হবে আরো বেশী সর্তক এবং দায়িত্ববান।

ভেবে দেখেছেন কি খেলনার মাধ্যমে আপনার বাচ্চার মনে খারাপ কিছু প্রবেশ করছে না তো? যে খেলনাগুলো নির্বাচনে আপনাকে দূরে থাকতে হবে তার মধ্যে অন্যতম –

বন্দুক বা পিস্তল জাতীয় খেলনা :
এই খেলনাগুলো আপনার বাচ্চাকে না দেওয়ার চেষ্টা করুন। কারণ বাচ্চারা খুব বেশি অনুকরণ প্রিয় হয়ে থাকে। তাদের কাছে বিশেষ করে একটি ছেলে শিশুর কাছে বন্দুক বা পিস্তল ধরণের খেলনা অনেক বেশি আকর্ষণীয় হয়ে থাকে। কিন্তু গবেষণায় দেখা যায় এই ধরণের খেলনা বাচ্চাদের হিংসাত্মক মনোভাবে জন্ম দেয়। তারা ছোটকাল থেকেই শিখে ফেলে এই সকল জিনিস শক্তির প্রতীক যা দিয়ে অনেক কিছুই করা সম্ভব। এর পরিবর্তে বাচ্চাদের কিনে দিন গঠনমূলক কোনো খেলনা যেমন লোগো, পাজল গেম কিংবা এমন কিছু যা বাচ্চাদের মানসিক বুদ্ধি বিকাশে সহায়তা করবে। মনে রাখবেন শিশু বয়সই চরিত্র এবং মস্তিষ্ক গঠনের শ্রেষ্ঠ সময়। অনেকই এই বিষয়টি ভাবেন না।

বার্বি পুতুল :
পুতুল তো অনেক ধরণেরই রয়েছে কিন্তু শুধু বার্বি পুতুল কেন বাচ্চাদের মনে খারাপ কিছুর জন্ম দেবে? এর পেছনে অবশ্যই কারণ রয়েছে। বিশ্বজুড়ে এই নিয়ে বিভিন্ন সময় নানা বিতর্ক হয়েছে। এর কারণ হচ্ছে বার্বি পুতুলের অস্বাভাবিক দেহের গড়ন যা কিশোর মনে ফেলে এক ধরণের অসুস্থ ছাপ। কিশোর বয়স থেকেই শুধুমাত্র বার্বি পুতুলের কারণে তারা স্বাস্থ্য ভালো মানুষের প্রতি অন্যরকম দৃষ্টি ফেলে। এছাড়াও বার্বির জন্য যে সকল আলাদা ধরণের এক্সেসরিজ রয়েছে তা বাচ্চাদের সীমাহীন চাহিদার সৃষ্টি করে বলে গবেষকরা জানান। তাই বাচ্চাকে বার্বি পুতুল কিনে দেয়া থেকে বিরত থাকাই ভালো।

কথা বলা খেলনা :
বর্তমানে বাজার জুড়ে কথা বলা খেলনার কমতি নেই। চাবি ঘুরিয়ে কিংবা সামান্য চাপ দিলে পুতুলের মুখ থেকে বের হতে থাকে কথা। বাচ্চারা এই ধরনের খেলনা অনেক পছন্দও করেন। কিন্তু এই ধরণের খেলনা বাচ্চাদের আইকিউ কমিয়ে দেয়। একই কথা বারবার বলা বাচ্চাদের চিন্তা করার ক্ষমতায় ব্যাঘাত ঘটায় ফলে বাচ্চাদের স্বাভাবিক বিকাশে বাধা ফেলে। এর বাহিরে হাজারো খেলনা আছে আপনাকে বেছে নিতে হবে আপনার শিশুর জন্য কোনটি উপযোগী আর কোনটি নয়।

এজন্য আপনাকে বলব আপনার সোনামনিকে খেলনা দেবার আগে আরেকবার ভেবে নিন তার হাতে আপনি কি তুলে দিচ্ছেন।

প্রতিক্ষণ/এডি/মাসুদ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G