মানানসই চশমায় নিজেকে ফুটিয়ে তুলুন

প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ১০, ২০১৫ সময়ঃ ৭:১১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৬ পূর্বাহ্ণ

লাইফষ্টাইল ডেস্ক, প্রতিক্ষণ ডটকম:

Glassআমাদের অনেকেই প্রয়োজনে চশমা ব্যবহার করি। যাদের চোখে পাওয়ারের সমস্যা রয়েছে তাদের জন্য চশমা পরা অপরিহার্য। আবার অনেকেই নিজের মধ্যে স্টাইলিশ লুক আনতেও চশমা ব্যবহার করি।

কিন্তু কোন মুখে কেমন ফ্রেমের চশমা মানায় তা যদি বুঝতে না পারেন তাহলে আপনার লুকে স্টাইলিশ ভাব একেবারেই আসবে না। তাই আপনার মুখের সঙ্গে কি ধরনের ফ্রেম মানাবে তা জেনে নেওয়া খুব জরুরি।

চলুন জেনে নেওয়া যাক কোন আকারের মুখে কেমন ফ্রেমের চশমা মানানসই হবে।

চারকোনা মুখের জন্য: চারকোনা আকৃতির মুখে সবচেয়ে বেশি মানায় গোল, ক্যাট আই ধরনের ফ্রেমের চশমা। কারণ এ আকারের চশমাগুলো চোয়ালের চারকোনা ভাবটা দূর করে মুখের ভারসাম্য বজায় রাখে।

গোলাকৃতি মুখের জন্য : গোল মুখের জন্য এমন ধরনের ফ্রেমের চশমা ব্যবহার করা উচিত যা মুখটিকে আরও বেশি গোল না দেখায়। এর জন্য গোল ফ্রেমের চশমা ও ছোট ফ্রেমের চশমা থেকে দূরে থাকুন।

ডিম্বাকৃতি মুখের জন্য : ডিম্বাকৃতি মুখের সবচেয়ে ভালো সুবিধা হচ্ছে, যে কোনো আকারের ফ্রেম মানিয়ে যায়। গোল, চারকোনা যে কোনো ফ্রেমের চশমা ব্যবহার করতে পারেন এ আকারের মুখের অধিকারীরা। বেশ ভালো দেখাবে। তবে খুব ছোট ও অনেক বড় আকারের ফ্রেম এড়িয়ে যাওয়াই ভালো হবে।

হার্ট আকৃতির মুখের জন্য: হার্ট আকৃতির মুখের সমস্যা হলো কপাল একটু বড় থাকে মুখের নিচের অংশের তুলনায়। তাই হার্ট আকৃতির মানুষের জন্য এমন ফ্রেমের চশমা দরকার যা কপাল থেকে দৃৃষ্টি সরিয়ে নিতে পারে। এর জন্য চারকোনা, আয়তাকার ও ক্যাটআই ফ্রেম একদম মানিয়ে যায়।

লম্বাটে মুখের জন্য : লম্বাটে মুখের জন্য এমন ফ্রেমের প্রয়োজন যা মুখের লম্বাটে ভাব দূর করে। তাই একটু বড় আকারের চশমার ফ্রেম বেছে নিন। ছোট আকারের এবং চারকোনা ফ্রেমের চশমা থেকে দূরে থাকুন।

তাহলে মুখের সাথে মানানসই চশমা ব্যবহার করে নিজেকে ফুটিয়ে তুলুন ফ্যাশন সচেতন হিসেবে।

প্রতিক্ষণ/এডি/মাসুদ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G