রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের কেন ‘রাখাইন বৌদ্ধদের’ সহযোগিতা দরকার?

প্রকাশঃ মে ১১, ২০২৩ সময়ঃ ৮:৩২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৩২ অপরাহ্ণ

মিয়ানমারের রাখাইন, বাংলাদেশ যখন দিন দিন কাছাকাছি আসছে, ‘রোহিঙ্গা প্রত্যাবাসন পাইলট প্রজেক্ট’-এর মাধ্যমে রোহিঙ্গা সংকট নিরসনেরচেষ্টা করছে, তখন মিয়ানমার ও বাংলাদেশের জনগণ বিশেষ করে রোহিঙ্গাদেরজন্য আরেকটি আশার খবর এসেছে। বৃহস্পতিবার (৪ মে) মিয়ানমারের রাখাইনে বাংলাদেশ কনস্যুলেট বিভিন্ন প্যাগোডার জ্যেষ্ঠ বৌদ্ধ ভিক্ষু ও বৌদ্ধ ধর্মীয় নেতাদের সঙ্গে মতবিনিময় ও প্রার্থনা সভার আয়োজন করে। এ সময় সিটওয়ে বিশ্ববিদ্যালয়ের রাখাইন ও মুসলিম স্টুডেন্টস ইউনিয়নের শিক্ষার্থীসহ কনস্যুলেটের সদস্য ও তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। বৌদ্ধ ধর্মতত্ত্ব ও বুদ্ধের বাণী নিয়ে আলোচনার পাশাপাশি দেশের জনগণ এবং এই অঞ্চলের সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তির জন্য প্রার্থনা করা হয়।

মিশন প্রধান জাকির আহমেদ সিনিয়র বৌদ্ধ ভিক্ষুদের চিভারাপ্রদানকরেন। উপস্থিত সবাইকে মধ্যাহ্নভোজের মাধ্যমে বিনোদন দেওয়া হয়। বাংলাদেশ কনস্যুলেট সূত্রে জানা গেছে, রাখাইনে শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে বাংলাদেশ কনস্যুলেট গুরুত্বপূর্ণ ধর্মীয় নেতাদের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছে। এরই ধারাবাহিকতায় অত্যন্ত প্রভাবশালী বৌদ্ধ ভিক্ষু ও বৌদ্ধ ধর্মীয় নেতাদের নিয়ে এই আলোচনা ও প্রার্থনা সভার আয়োজন করা হয়।

তবে ১৯৭০-এর দশকের শেষদিক থেকে মিয়ানমার সরকারের বৈষম্যমূলক নীতির কারণে লাখ লাখ মুসলিম রোহিঙ্গা বৌদ্ধ অধ্যুষিত দেশটিতে তাদের বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। এদের অধিকাংশই স্থলপথে বাংলাদেশে প্রবেশ করেছে এবং অন্যরা ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও থাইল্যান্ডে পৌঁছানোর জন্য সমুদ্রপথে পাড়ি দিয়েছে।

২০১৭ সালের শুরুতে ধর্ষণ, হত্যা ও অগ্নিসংযোগসহ নতুন করে সহিংসতার কারণে রোহিঙ্গারা পালিয়ে যায়, কারণ মিয়ানমারের নিরাপত্তা বাহিনী দাবি করে যে তারা দেশের পশ্চিমাঞ্চলে স্থিতিশীলতা পুনরুদ্ধারের জন্য একটি প্রচারণা চালাচ্ছে। আমরা ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন থেকে ব্যাপক রোহিঙ্গা দের বাংলাদেশে পালিয়ে আসতে দেখেছি। এরপর শুরু হয় দীর্ঘস্থায়ী শরণার্থী সংকট। রোহিঙ্গাদের বাদ পড়ার কারণ মিয়ানমারের তথাকথিত রাজনৈতিক বৌদ্ধধর্ম। রাজনৈতিক বৌদ্ধধর্ম হল বৌদ্ধধর্মকে বাদ দিয়ে, বার্মিজ জাতিগততা এবং আগ্রাসী জাতীয়তাবাদ অ-বর্মী হিসাবে বিবেচিত সংখ্যালঘু গোষ্ঠীগুলিকে বাদ দিতে এবং নিপীড়ন করতে ব্যবহৃত হয়।রাজনৈতিক বৌদ্ধধর্ম মিয়ানমারে রোহিঙ্গাদের বহিষ্কারের একটি গুরুত্বপূর্ণ উপাদান ছিল। কিন্তু রাজনৈতিক বৌদ্ধধর্মের প্রভাবে রোহিঙ্গাদের নিপীড়ন কিছুটা ব্যাখ্যা করা যেতে পারে, তবে এটি সম্পূর্ণ গল্প ছিল না।

অনেকের কাছে, বৌদ্ধধর্মের জনপ্রিয় চিত্রগুলির মধ্যে প্রায়শই জাফরান রঙের পোশাক পরিহিত সন্ন্যাসীদের অন্তর্ভুক্ত রয়েছে, বাতাসে ভেসে যাওয়া পাহাড়ে শান্তিপূর্ণভাবে ধ্যান করা, জীবনের সমস্ত রূপকে শ্রদ্ধা করা এবং উচ্চতর জ্ঞানের সন্ধান করা।
প্রায়শই বৌদ্ধ ভিক্ষুদের প্ররোচনায় স্থানীয় জনতা এবং সরকারী বাহিনী মিয়ানমারের রাখাইন রাজ্যে শত শত রোহিঙ্গা গ্রাম পুড়িয়ে দিয়েছে, তাদের অনেক মুসলিম বাসিন্দাকে হত্যা করেছে এবং লক্ষ লক্ষ মানুষ প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে গেছে বলে জানা গেছে।

দেশটির বৌদ্ধধর্মাবলম্বীদের অনেকেই রোহিঙ্গা মুসলমানদের হুমকি হিসেবে দেখে নিজেদের বিশ্বাস বিপন্ন হওয়ার আশঙ্কা করছেন। সামরিক বাহিনী এবং অনেক সন্ন্যাসী এই ভয়কে “বৌদ্ধ জাতীয়তাবাদ” জাগিয়ে তোলার জন্য ব্যবহার করেছেন যা ধর্মীয় এবং নাগরিক পরিচয়কে একত্রিত করে।

এ ধরনের ক্লিচের প্রেক্ষাপটে মিয়ানমার থেকে ভিন্ন ভিন্ন চিত্র বের হতে দেখে অনেকেই বিস্মিত হয়েছেন। খালি পায়ে এবং বার্মিজ বৌদ্ধ বিহারের ঐতিহ্যবাহী পোশাক পরিহিত অনেক সন্ন্যাসী রোহিঙ্গা মুসলিম সংখ্যালঘুদের উপর সহিংস নিপীড়নের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছেন, যাকে জাতিসংঘ জাতিগত নিধন হিসাবে চিহ্নিত করেছে।

যাইহোক, এটি বাংলাদেশ এবং মায়ানমারের একটি খুব ভাল উদ্যোগ যে এটি জনকূটনীতি ব্যবহার করে বাংলাদেশ ও মায়ানমারের মধ্যে একটি বিশ্বাস তৈরির পরিমাপ। মায়ানমারের সংঘাত নিরসনে ধর্মীয় উপাদানটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমাদের রাজনৈতিক ইস্যুতে জড়াতে হবে না, বরং শান্তি ফিরিয়ে আনার দিকে মনোনিবেশ করতে হবে। মিয়ানমারের প্রভাবশালী বৌদ্ধ সম্প্রদায় রাজনৈতিক ইস্যু নিষ্পত্তি ও গণতন্ত্র পুনরুদ্ধার, রোহিঙ্গা শরণার্থী সংকট সমাধানে উদ্যোগ নিতে পারে। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমের কার্যক্রম, ধর্মীয় অনুষ্ঠান, পাবলিক অনুষ্ঠান ইত্যাদির মাধ্যমে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের প্রতি বার্মিজ জনগণের ঘৃণা দূর করতে সহায়তা করতে পারে। সম্প্রতি গৃহীত রোহিঙ্গা প্রত্যাবাসন পাইলট প্রকল্পের আওতায় রোহিঙ্গারা যখন রাখাইন রাজ্যে প্রবেশ করতে পারে, তখন রোহিঙ্গাদের জন্য অনিশ্চিত পরিস্থিতির সমাধান হতে পারে এমন আশার ঝলক দেখা দেয়। স্পষ্টতই, বার্মিজ সমাজে রোহিঙ্গাদের একীভূত করার জন্য প্রচুর পরিমাণে কাজ বাকি রয়েছে। স্পষ্টতই, রাজনৈতিক বৌদ্ধধর্মের বিভাজনমূলক পরিবেশ অব্যাহত থাকলে মিয়ানমারে বৌদ্ধ ও মুসলমানদের মধ্যে সংক্রামিত সংঘাতের অবসান হবে না। এ ক্ষেত্রে বৌদ্ধ সম্প্রদায়কে ভূমিকা রাখতে হবে।

এটা সত্য যে, এমনকি মায়ানমারের জান্তাও মিয়ানমারের বৌদ্ধ ভিক্ষুদের প্রতি গভীর ও স্থিতিশীল শ্রদ্ধা শীল। এই সুযোগকে কাজে লাগিয়ে মিয়ানমারে বৃহত্তর আন্তঃধর্মীয় শান্তি ও সম্প্রীতি নিশ্চিত করতে বৌদ্ধ ভিক্ষুদের অবশ্যই সাম্প্রদায়িক শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে হবে। রাখাইনের বৌদ্ধ সমাজ এ ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখতে পারে। মায়ানমার ও বাংলাদেশের মধ্যে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সম্পর্ক সুপ্রতিষ্ঠিত। বার্মিজ বৌদ্ধরা এটি খুব সহজেই করতে পারে। বৌদ্ধধর্ম শান্তি ও অহিংসা প্রতিষ্ঠার সাথে বেশি সম্পর্কিত। এক্ষেত্রে বৌদ্ধধর্মাবলম্বীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। তারা বৌদ্ধ ধর্মের প্রতিষ্ঠাতা গৌতম বুদ্ধের দেখানো পথ অনুসরণ করতে পারে। রোহিঙ্গা সংকট সমাধানে বৌদ্ধ সম্প্রদায় ভূমিকা রাখলে বৌদ্ধরা মানবাধিকারের অবতার হিসেবে স্বীকৃত হবে। এটি আঞ্চলিক, কিছুটা হলেও বিশ্ব, শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি নিশ্চিত করবে।

মায়ানমার থেকে বেরিয়ে আসা জঘন্য চিত্রগুলিও হাস্যকর বলে মনে হচ্ছে, কারণ বৌদ্ধ ভিক্ষুরা গণতান্ত্রিক পরিবর্তনের অন্যতম প্রাথমিক শক্তি। ২০০৭ সালে, অনেকে মায়ানমারের দীর্ঘদিনের সামরিক একনায়কতন্ত্রের বিরুদ্ধে বেশিরভাগ অহিংস প্রতিবাদের আন্দোলনে নেতৃত্ব দিতে সহায়তা করেছিল যা এখন “জাফরান বিপ্লব” নামে পরিচিত।

প্রায় এক দশক পরে, তাদের প্রচেষ্টা অং সান সু চিকে সহায়তা করেছিল, যিনি বহু বছর গৃহবন্দী ছিলেন এবং যিনি ১৯৯১ সালে নোবেল পুরষ্কার জিতেছিলেন, ২০১৬ সালে দেশের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতা হয়েছিলেন।

রোহিঙ্গা সংকট একটি জটিল ইস্যু, যার সঙ্গে বিভিন্ন রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক বিষয় জড়িত। মিয়ানমারে বৌদ্ধ ধর্ম প্রভাবশালী ধর্ম হলেও এটা মনে রাখা জরুরি যে, রোহিঙ্গা সংকট কোনো ধর্মীয় সংঘাত নয়, বরং মানবিক সংকট।
কিন্তু এটা সত্য যে মায়ানমারে বৌদ্ধরা সংখ্যাগরিষ্ঠ এবং তারা যদি সত্যিকার অর্থে বৌদ্ধ ধর্মের দর্শন অনুসরণ করে তবে তাদের কোনও জীবন হত্যার বিরুদ্ধে আত্মসংযম অনুশীলন করা উচিত।

যাইহোক, বৌদ্ধধর্ম শান্তি, সহানুভূতি এবং বোঝাপড়া প্রচারের মাধ্যমে সংকটের সমাধান খুঁজে পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। বৌদ্ধধর্মের মূল শিক্ষাগুলির মধ্যে একটি হ’ল সমস্ত সংবেদনশীল প্রাণীর প্রতি অ-ক্ষতি এবং সহানুভূতির ধারণা, যাদের শত্রু বা ভিন্ন হিসাবে বিবেচনা করা যেতে পারে।

বৌদ্ধ নেতারা এবং সংগঠনগুলি বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সংলাপ এবং পুনর্মিলনের প্রচার এবং রোহিঙ্গা জনগণের অধিকারের পক্ষে সমর্থন করার জন্য তাদের প্রভাব ব্যবহার করতে পারে। বৌদ্ধ শিক্ষাগুলি অন্যদের কষ্ট সম্পর্কে মননশীলতা এবং সচেতনতা বাড়ানোর জন্যও ব্যবহার করা যেতে পারে, যা সঙ্কটের প্রতি আরও সহানুভূতিশীল এবং সহানুভূতিশীল প্রতিক্রিয়া গড়ে তুলতে সহায়তা করতে পারে।

এ ছাড়া বৌদ্ধ সংগঠনগুলো রোহিঙ্গা শরণার্থীদের খাদ্য, আশ্রয় ও স্বাস্থ্যসেবাসহ সহায়তা দিতে পারে। তারা শরণার্থী এবং বাস্তুচ্যুত ব্যক্তিদের জন্য শিক্ষা এবং অর্থনৈতিক সুযোগপ্রচারের জন্যও কাজ করতে পারে, যা স্থিতিস্থাপকতা এবং স্বনির্ভরতা গড়ে তুলতে সহায়তা করতে পারে।

সামগ্রিকভাবে বৌদ্ধধর্ম একা রোহিঙ্গা সমস্যার সমাধান করতে না পারলেও শান্তি, সহানুভূতি ও বোঝাপড়া বাড়াতে এবং যারা এই সংকটে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সহায়তা ও সহায়তা প্রদানে এটি ইতিবাচক ভূমিকা পালন করতে পারে। পাইলট প্রকল্পের আওতায় রাখাইনে রোহিঙ্গাদের প্রত্যাবাসন করা হলে বৌদ্ধ ভিক্ষুদের অবশ্যই দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

লেখক : ইরিনা হক | তিনি একজন সুইডেন (প্রবাসী বাংলাদেশী) ভিত্তিক বাংলাদেশ বিষয়ক, চীন-ভারত-পাক বিষয়ক, মিয়ানমার এবং রোহিঙ্গা শরণার্থী বিষয়ক, আফগান শরণার্থী বিষয়ক গবেষক এবং একজন ফ্রিল্যান্স লেখিকা।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G