কিয়েভ রাশিয়ার ছোঁড়া পারমাণবিক সক্ষম ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেছে

প্রকাশঃ ডিসেম্বর ২, ২০২২ সময়ঃ ২:৪০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৪০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ইউক্রেনের সামরিক বাহিনী অভিযোগ করে বলেছে, ইউক্রেনের বিমান প্রতিরক্ষাকে নিঃশেষ করতে রাশিয়া এখন অ-বিস্ফোরক ওয়ারহেড সহ পরমাণু সক্ষম ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে ।

এটি ইউক্রেনের দুটি পশ্চিমাঞ্চলে পাওয়া সোভিয়েত-নির্মিত এক্স-৫৫ ক্রুজ ক্ষেপণাস্ত্রের টুকরো।  পারমাণবিক ব্যবহারের জন্য ডিজাইন করা। ইউক্রেনের সেনা বাহিনী আজ তা প্রদর্শন করেছে।

ইউক্রেনের একজন কর্মকর্তা বলেছেন, “আমাদের দেশের বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে নিঃশেষ করার জন্য রকেটগুলি উৎক্ষেপণ করা হচ্ছে। টুকরোগুলোর পরীক্ষায় তেজস্ক্রিয়তার অস্বাভাবিক মাত্রা দেখায়নি।

ইউক্রেনের সামরিক বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক সপ্তাহগুলিতে ইউক্রেনের গুরুত্বপূর্ণ অবকাঠামোতে ব্যাপক হামলার চালানোর পর রাশিয়া তার বিশাল ক্ষেপণাস্ত্র অস্ত্রাগারকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে।

তারা বলে, মস্কো এখন ভোঁতা প্রজেক্টাইল ব্যবহার করছে, যা এখনও ধ্বংসযজ্ঞ ঘটায়। নভেম্বরে যুক্তরাজ্যের একটি গোয়েন্দা প্রতিবেদনে একই ধরনের সিদ্ধান্তে এসেছে। রাশিয়া ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার পর আজ এই বিষয়ে কোনও প্রকাশ্য মন্তব্য করেনি।

ইউক্রেনের রাজধানী কিয়েভে বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে, সামরিক কর্মকর্তা মাইকোলা ড্যানিলিক সাংবাদিকদের দেখিয়েছেন। তিনি এক্স-৫৫ ক্রুজ ক্ষেপণাস্ত্রের টুকরো হিসাবে বর্ণনা করেছেন (ন্যাটোতে যা  এএস-১৫ নামে পরিচিত), জানিয়েছে লিভিভ অঞ্চলে পাওয়া গেছে।

তিনি বলেন, ক্ষেপণাস্ত্রগুলি সোভিয়েত আমলে “পূর্ব নির্ধারিত কো-অর্ডিনেট সহ কৌশলগত লক্ষ্যবস্তুতে” আঘাত করার জন্য ডিজাইন করা হয়েছিল। যুক্তরাজ্য বলেছে, ক্ষেপণাস্ত্রগুলি “একচেটিয়াভাবে পারমাণবিক সরবরাহ ব্যবস্থা হিসাবে” ডিজাইন করা হয়েছিল।

এটি বিশ্বাস করা হয় যে রাশিয়ান সামরিক বাহিনী ইউক্রেনে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্র থেকে পারমাণবিক ওয়ারহেডগুলি সরিয়ে একটি নিষ্ক্রিয় সিস্টেম দিয়ে প্রতিস্থাপন করেছে। মিঃ ড্যানিলিউক জোর দিয়েছিলেন, এমনকি একটি অ-বিস্ফোরক ওয়ারহেড দিয়ে সজ্জিত একটি ক্ষেপণাস্ত্র তার গতিশক্তি এবং জ্বালানীর অবশিষ্টাংশের কারণে “একটি উল্লেখযোগ্য বিপদ ডেকে আনে। এটি সর্বশেষ হামলার দ্বারা প্রমাণিত হয় যখন একটি এক্স-৫৫ ক্ষেপণাস্ত্র একটি আবাসিক ভবনে আঘাত করে। পরমাণু উপাদানের সাথে [মিসাইলের] কোনো যোগাযোগ নেই” বলে পরীক্ষায় ইঙ্গিত পাওয়া গেছে।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G