কোন দেশের প্রধানমন্ত্রী কারা (পর্ব – ০১ )

প্রকাশঃ এপ্রিল ২৩, ২০১৬ সময়ঃ ১:৩৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৩৯ অপরাহ্ণ

জামশেদ আলম রনি

13059534_1735404743408460_1733506636_n
নরেন্দ্র মোদী
ভারতের বর্তমান প্রধানমন্ত্রী হলেন নরেন্দ্র মোদী। তিনি ভারতের পঞ্চদশ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। গুজরাটের এক নিম্নবর্গ পরিবারে জন্ম নেয়া মোদি ছোটবেলায় চা বিক্রেতার কাজ করতেন। এ সেই নরেন্দ্র মোদি যিনি দোভাষী নিয়ে বিদেশ ভ্রমণ করেছেন ইংরেজি বলতে পারতো না বলে। তবে এখন তিনি বেশ ভালোই ইংরেজি বলতে শিখেছেন। এই মানুষটিই রাষ্ট্রবিজ্ঞানে অনার্স-মাস্টার্স করেছেন! রাজনৈতিক সংগঠন ‘রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘে’র সংস্পর্শে এলে সাধারণ কর্মী হিসেবে তিনি রাজনীতিতেও প্রবেশ করেন। স্বামী বিবেকানন্দের জীবন তাকে অনুপ্রানিত করে সবসময়। সতেরো বছর বয়সে তিনি ঘর ছেড়ে বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ান। দিল্লী বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক এবং গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। গুজরাট থেকে চারবার তিনি মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। ২০০২ সালে গুজরাট দাঙ্গার জন্য তিনি ব্যাপকভাবে সমালোচিত হন। অভিযোগ ওঠে ঐ সময়ে মুসলিম বিরোধী দাঙ্গায় তার উষ্কানিতে বহু হতাহতের ঘটনা ঘটে। ২০০৪ সালে অনুষ্ঠিত ভারতের লোকসভা নির্বাচনে বিজেপির পরাজয়ের জন্য গুজরাট দাঙ্গাকে দায়ী করেন অটল বিহারী বাজপেয়ী। মুসলামানদের চোখের কাঁটায় পরিণত হওয়া এই মোদি আবার সাপের খোলসের মতো রং বদলালেন প্রধানমন্ত্রী হওয়ার পর।
কে পি শর্মা
নেপালের কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান কে পি শর্মা দেশটির ৩৮তম প্রধানমন্ত্রী। নেপালের সাংবিধানিক গণপরিষদে দেশটির নতুন সংবিধান গৃহীত হবার পরে তিনিই হলেন প্রথম প্রধানমন্ত্রী। নেপালের তেরহাতুমে ১৯৫২ সালে জন্ম অলির। মার্ক্সবাদ-লেলিনবাদ দর্শনে আকৃষ্ট হয়ে ১৯৬৬ সালে তিনি রাজনীতিতে যোগ দেন। ১৯৭০ সালে নেপালের কমিউনিস্ট পার্টির সদস্যও হন। জড়িয়ে পড়েন গোপন রাজনৈতিক দলের সঙ্গেও। অলির রাজনৈতিক ক্যারিয়ার শুরু হয় ৪৫ বছর আগে পূর্ব নেপালের জাপা এলাকা থেকে। ১৯৯০ সালের আগে নেপালের পঞ্চায়েত যুগে অলি বহু বছর জেলও খেটেছিলেন। পরবর্তিতে তিনি স্বরাষ্ট্র ও পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন। তার বিবাহিত জীবনের অপূর্ণতা বলতে একটি বিষয়ই আছে; তা হল নি:সন্তান হওয়াটা। প্রাতিষ্ঠানিকভাবে তার বড় কোনো ডিগ্রী নেই। তবে কয়েকটি ভাষায় কথা বলতে পারেন অলি। ২০১৪ সালে অলি আরেক প্রধানমন্ত্রী মাধব কুমার নেপালকে হারিয়ে সিপিএন-ইউএমএল এর প্রধান নির্বাচিত হন।
শ্রী রনিল বিক্রমাসিংঘে
শ্রীলঙ্কার বর্তমান প্রধানমন্ত্রী শ্রী রনিল বিক্রমাসিংঘে। তিনি দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হন। দেশটির বড় দুই রাজনৈতিক দল ইউএপি ও এসএলএফপি ঐক্যের চুক্তিতে যাওয়ার পরপরই তিনি শপথ নেন। কলম্বোর রয়াল কলেজে পড়াশোনা করেন তিনি। এরপর সিলন বিশ্ববিদ্যালয়ে আইন অনুষদে ভর্তি হন। ১৯৭২ সালে এডভোকেট হিসেবে শপথ গ্রহন করেন তিনি। ১৯৯৪ সালে কেলানিয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক ড.মৈত্রি বিক্রমাসিংঘের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের একটি কন্যা সন্তান রয়েছে। ২০১৪ সালে ম্যাসাচুয়েটস ইনস্টিটিউট কর্তৃক রবার্ট ই.উইলহেম পেলো মনোনীত হন তিনি।
নওয়াজ শরিফ
পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। তিনি তিনবার পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। নেওয়াজ শফিজ পাকিস্তান মুসলিম লীগের সদস্য। তার খ্যাতি আন্তর্জাতিকভাবে ছড়িয়ে পড়ে ১৯৯৮ সালে ভারতের পারমানবিক বোমা পরীক্ষার জবাবে পাকিস্তানের পালটা পারমানবিক বোমা পরীক্ষার আদেশ দেওয়ার পরে। ১৯৯০ সালের ২৪ অক্টোবর নির্বাচনের মাধ্যমে নয়দলীয় ডেমোক্রেটিক অ্যালায়েন্সের মাধ্যমে নওয়াজ শরিফ প্রথম সরকার গঠন করেছিলেন।
জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক
জিগমে ওয়াংচুক ভুটানের বর্তমান রাজা। ১০০ বছরের বেশি সময় ধরে রাজত্ব করা রাজবংশের পঞ্চম রাজা তিনি। তিনি অক্সফোর্ড থেকে স্নাতক সম্পন্ন করেন। ২০০৮ সালের নভেম্বরে তিনি আনুষ্ঠানিকভাবে মুকুটপ্রাপ্ত হন। রাজা হবার পর তিনি ভুটানের রাজনীতিতে ব্যাপক পরিবর্তন আনেন। আধুনিক গণতন্ত্রের জন্য তিনি সংবিধান প্রণয়ন করেন। এক সাধারণ ঘরের মেয়ে জেটসান পেমাকে বিয়ে করেন রাজা ওয়াংচুক।
আজ এটুকু পর্যন্ত। আগামী পর্বে নতুন কোনো দেশের নতুন প্রধানমন্ত্রীর সাথে আপনাদের পরিচয় করিয়ে দেব। প্রতিক্ষণের সাথে থাকুন।  
========

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

October 2020
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  
20G