মধ্যপ্রাচ্যের ২০২২ সাল : এগিয়ে যেতে পেছনে ফিরে দেখা

প্রকাশঃ ডিসেম্বর ৩০, ২০২২ সময়ঃ ১২:২৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:২৩ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

এই সপ্তাহে আল-জাজিরার মধ্যপ্রাচ্য কভারেজের একটি রাউন্ড-আপ বা ২০২২ ফিরে দেখা প্রতিবেদন প্রকাশ করেছে। বছরের সবচেয়ে বড় কিছু গল্পের দিকে আলোকপাত করা হয়েছে প্রতিবেদনে।

আল-জাজিরার উল্লেখ করেছে, নেতানিয়াহু ইসরায়েলি প্রধানমন্ত্রী হিসেবে ফিরে এসেছেন এবং রোনালদো বিশ্বকাপে কেন ভালো খেলতে পারেননি সে বিষয়ে এরদোগানের তত্ত্ব। আল জাজিরা ডিজিটালের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার সম্পাদক আবুবকর আল-শামাহির লেখাও প্রতিবেদনে স্থান পেয়েছে।

ইসরাইলে বেঞ্জামিন নেতানিয়াহু প্রধানমন্ত্রী হিসাবে ফিরে এসেছেন, যখন অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী ২৯৯৬ সাল থেকে ফিলিস্তিনিদের জন্য ২০২২ কে সবচেয়ে মারাত্মক বছর বানিয়েছে। একটি ভয়ঙ্কর মাইলফলক যার মধ্যে আল জাজিরার বহুল সম্মানিত সংবাদদাতা শিরিন আবু আকলেহের গুলি করে মৃত্যু অন্তর্ভুক্ত ছিল।

ইরানে বিক্ষোভকারীরা তিন মাসেরও বেশি সময় ধরে বিক্ষোভ করেছে। পুলিশ হেফাজতে থাকাকালীন ২২ বছর বয়সী এক মহিলার মৃত্যুর সাধারণ মানুষ পিছিয়ে যেতে অস্বীকার করেছে। বর্তমান শাসক ব্যবস্থার প্রতি জনসাধারণের অসন্তোষ কতটা গভীরতার একটি চিহ্ন এই বিক্ষোভ।

লেবাননে অর্থনীতিতে টান পড়েছে, এবং মনে হচ্ছে না যে এটি যে কোনো সময় শীঘ্রই আগের অবস্থায় ফিরতে পারবে। ইরাকে বিক্ষোভ এবং সহিংসতায় ভরা একটি উত্তাল বছর পার করার পর শান্ত আছে। তবে ইরাকে বিক্ষোভ এখনও শেষ হয়নি। এবং সুদানে, সামরিক বাহিনী তার রাজনৈতিক ও উপজাতীয় বিরোধীদের সাথে চুক্তি করার পরেও এখনও ভিন্নমত রয়েছে।

যে বছরটি চলে গেছে এবং যে বছরটি আসছে, আগামী সপ্তাহে তা দেখার জন্য আমাদের আরও টুকরো ফলো করতে হবে।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G