রাশিয়ান ৬০০ শত সেনা হত্যার দায় অস্বীকার করেছে ইউক্রেন

প্রকাশঃ জানুয়ারি ৯, ২০২৩ সময়ঃ ১২:২৮ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:২৮ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ইউক্রেন ৬০০ শত সেনা হত্যা করছে- মস্কোর দাবি অস্বীকার করেছে তারা। উল্টো হামলায় শত শত ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে বলে রাশিয়ার দাবিকে ‘প্রপাগান্ডা’ হিসেবে চিহ্নিত করেছে ইউক্রেন।

মস্কো দাবি করেছে, কোনো প্রমাণ না দিয়েই, পূর্বাঞ্চলীয় শহর ক্রামতোর্স্কে একটি “গণ ক্ষেপণাস্ত্র হামলা” ৬০০ জনেরও বেশি সেনা নিহত হয়েছে।

একটি রাশিয়ান ঘাঁটিতে ইউক্রেনের হামলার প্রতিশোধ হিসাবে যা নববর্ষের দিনে কয়েক ডজন রাশিয়ান সৈন্যকে হত্যা করেছিল। কিন্তু ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, এটা অসত্য।

ইউক্রেনের সেনাবাহিনীর মুখপাত্র সেরহি চেরেভাতি বিবিসিকে বলেছেন, “এটি রুশ প্রচারের আরেকটি অংশ।”

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা ইউক্রেনের সেনাদের অস্থায়ীভাবে থাকার ভবনগুলিতে হামলায় ৬০০ও বেশি ইউক্রেনীয় সেনা সদস্যকে হত্যা করেছে। মস্কো জানিয়েছে, দুটি ভবনে ১৩ শত এরও বেশি ইউক্রেনীয় সেনা রাখা হয়েছে।

মাকিভকাতে নিহত ৮৯ রুশ সেনার মৃত্যুর প্রতিশোধ নিতে এই হামলাকে “প্রতিশোধমূলক হামলা” বলে অভিহিত করেছে। ইউক্রেন বলছে, মাকিভকায় ৪০০ জনের মতো মানুষ নিহত বা আহত হয়েছে।

শত শত ইউক্রেনীয় সৈন্যকে হত্যা করার রাশিয়ার দাবির কোনো প্রমাণ মস্কো এখনো দিতে পারেনি।

শনিবার, দোনেটস্কের পূর্বাঞ্চলীয় অঞ্চলে অবস্থিত ক্রামতোর্স্কের এএফপি সংবাদ সংস্থার সাংবাদিকরা মধ্যরাতের আগে অন্তত চারটি বিস্ফোরণের শব্দ শুনতে পান।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ান বাহিনীকে ঘোষণা দেন ৩৬ ঘন্টার যুদ্ধবিরতি। যাতে অর্থোডক্স খ্রিস্টানরা ক্রিসমাস উদযাপন করতে পারে। কিন্তু পরে রাতারাতি ইউক্রেনের বিভিন্ন অংশে আরও গোলাবর্ষণ হয়েছিল। প্রমাণ দেখায় যে এই তথাকথিত যুদ্ধবিরতি মস্কো মেনে চলেনি।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G