অভ্যন্তরীণ অস্থিরতায় ২০০ জনের বেশি নিহত হয়েছে : ইরান

প্রকাশঃ ডিসেম্বর ৩, ২০২২ সময়ঃ ৭:৪২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:৪২ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ইরানের অভ্যন্তরীণ মন্ত্রণালয়ে রাষ্ট্রীয় নিরাপত্তা পরিষদ কয়েক মাস ধরে চলা সরকার বিরোধী বিক্ষোভের সাথে সম্পর্কিত মৃত্যুর সংখ্যা প্রথম বার ঘোষণা করেছে। ইরানের একটি নিরাপত্তা সংস্থা দেশ জুড়ে অব্যাহত অস্থিরতার প্রথম আনুষ্ঠানিক মূল্যায়ন রিপোর্ট প্রকাশ করে বলেছে, সেপ্টেম্বর থেকে ২০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।
শনিবার প্রকাশিত এক বিবৃতিতে, ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রীয় নিরাপত্তা পরিষদ তার প্রথম মৃতের সংখ্যা প্রদান করেছে। যেটি “দাঙ্গার” ফলে হয়েছে বলে ইরানী সরকার স্বীকার করে নিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, নিহতদের মধ্যে নিরাপত্তা বাহিনীর সদস্য আছে। যারা “সন্ত্রাসী কর্মকাণ্ডে” নিহত হয়েছে, যারা বিদেশী-অনুষঙ্গী গোষ্ঠীর হাতে নিহত হয়েছে এবং রাষ্ট্র কর্তৃক নিহত হয়েছে, তারা “দাঙ্গাকারী” এবং “সশস্ত্র-বিপ্লবী বিরোধী উপাদান যারা বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সদস্য ছিল”।
নিরাপত্তা সংস্থাটি “নিরাপরাধ ব্যক্তিদের যারা নিরাপত্তা বিশৃঙ্খলার পরিস্থিতিতে মারা গেছে” উদ্ধৃত করেছে। কিন্তু কীভাবে তাদের হত্যা করা হয়েছে তা প্রকাশ করেনি। ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) এর একজন শীর্ষ জেনারেল আমির আলী হাজিজাদেহ বলেছেন, অস্থিরতার সময় ৩০০ জনেরও বেশি লোক “নিহত” হয়েছে। পরিসংখ্যানগুলি বিদেশী ভিত্তিক অধিকার সংস্থাগুলির দ্বারা প্রদত্ত সংখ্যার তুলনায় কম, যা মৃতের সংখ্যা ৪০০-র বেশি। ১৬ সেপ্টেম্বর মাহসা আমিনির মৃত্যুর পরপরই ইরান জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ২২ বছর বয়সী মহিলা যিনি তেহরানে দেশের “নৈতিকতা পুলিশ” দ্বারা একটি বাধ্যতামূলক পোষাক কোড মেনে চলার অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন।
ইরানের কর্তৃপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরাইল, যুক্তরাজ্য এবং সৌদি আরবকে এই অস্থিরতার পিছনে দায়ী করেছে। শনিবার নিরাপত্তা সংস্থার বিবৃতি বিক্ষোভে বিদেশী হস্তক্ষেপের ভূমিকার উপর জোর দিয়ে বলেছে, দেশটি প্রতিপক্ষ রাষ্ট্র এবং “সন্ত্রাসী” মিডিয়া গোষ্ঠীগুলির দ্বারা পরিচালিত একটি “হাইব্রিড যুদ্ধ” মোকাবেলা করছে। “আজ জনগণ যা প্রত্যক্ষ করছে তা নাগরিক প্রতিবাদ নয় বরং সংখ্যালঘু দাঙ্গাকারীদের দ্বারা ধ্বংস, সহিংসতা এবং নিরাপত্তাহীনতা,” এতে বলা হয়েছে।
সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G