আজ প্রাথমিকে বৃত্তির ফলাফল

প্রথম প্রকাশঃ মার্চ ১৫, ২০১৫ সময়ঃ ১০:২০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:২০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডট কম

Primary-Psc-exam-bg20141122200003গত নভেম্বর মাসে অনুষ্ঠিত ২০১৪ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে এবার প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ করা হবে। আজ রোববার সারাদেশে একযোগে এ ফল প্রকাশিত হচ্ছে।

দুপুর সাড়ে ১২টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করবে। প্রকাশিত এ ফল নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও পাওয়া যাবে মোবাইলে।

মোবাইলে বৃত্তির ফল জানতে DPE লিখে স্পেস দিয়ে ‘থানার কোড’ লিখে স্পেস দিয়ে ‘রোল নম্বর’ লিখে স্পেস দিয়ে ‘পাসের বছর লিখে’ ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসেই জানা যাবে ফল।

২০১৪ শিক্ষাবর্ষের প্রাথমিক সমাপনীর ফল গত ৩০ ডিসেম্বর প্রকাশ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিকে ২৬ লাখ ৮৩ হাজার ৭৮১ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে পাস করেছে ২৬ লাখ ২৮ হাজার ৮৩ জন। মোট জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ২৪ হাজার ৪১১ জন।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের তথ্য অনুযায়ী এ বছর মোট ৫৫ হাজারের মধ্যে ৫৪ হাজার ৪৮১ জন শিক্ষার্থী বৃত্তির জন্য মনোনীত হয়েছে। এর মধ্যে ট্যালেন্টপুলে ২১ হাজার ৯৮৩ জন এবং সাধারণ কোটায় ৩২ হাজার ৪৯৮ জন শিক্ষার্থী রয়েছে।

মেধা বৃত্তিপ্রাপ্ত একজন শিক্ষার্থী প্রতিমাসে সরকারের কাছ থেকে ২০০ টাকা করে প্রতি বছর ২ হাজার ৪০০ টাকা ও সাধারণ কোটায় প্রতিমাসে ১৫০ টাকা করে প্রতি বছর এক হাজার ৮০০ টাকা পেয়ে থাকে। তিন বছর পর্যন্ত এ সুবিধা তারা পায়। এছাড়া ৩ বছর পর্যন্ত বৃত্তিপ্রাপ্ত প্রত্যেকে প্রতিবছর এককালীন ১৫০ টাকা করেও পেয়ে থাকে।

উল্লেখ্য, এর আগে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের আলাদা পরীক্ষা নিয়ে বৃত্তি দেয়া হলেও ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বৃত্তি দেয়া হচ্ছে। ২০০৯ সাল থেকে বৃত্তির জন্য আলাদা পরীক্ষা নেওয়া হচ্ছে না।

প্রতিক্ষণ/এডি/রানা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G