গরমে ভাল থাকার টিপস

প্রকাশঃ এপ্রিল ১৫, ২০১৫ সময়ঃ ৭:১৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:১৩ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডটকম:

canstockphoto5698548প্রচণ্ড এই গরমে সবারই ত্রাহি অবস্থা। প্রকৃতির এই রুক্ষ অবস্থার কারণে মাঝে মধ্যে মন মেজাজও গরম হয়ে যায়। স্বভাবটা হয়ে যায় খিটখিটে। সৃষ্টি হয় অস্থিরতা। গরমে শরীর অল্পতেই ক্লান্ত হয়ে পড়ে। কোনো কাজ করতে গেলে হাঁপিয়ে উঠতে হয়। তাই এই সময়ে সৌন্দর্য সচেতন মানুষদের জন্য সতর্কতা আরো বেশি জরুরি হয়ে পড়ে।

আসুন জেনে নিই এই অবস্থা থেকে রেহাই পাবার কিছু সহজ টিপস্-

১. গরমের সময় সারাদিনে অন্তত ৫বার মুখে পানির ঝাপটা দেয়ার চেষ্টা করুন।

২. আপনার ব্যাগে কিংবা ওয়ার্ক প্লেসে সম্ভব হলে ওয়েট টিস্যু রেখে দিন। যখনই মুখটা বেশি শুকনো কিংবা তেল চিটচিটে মনে হবে তখনই মুখটা চটপট মুছে নিন।

৩. এই ঋতুতে চুলের ভেতরে বাতাস কম চলাচল করে বলে খুব সহজেই ময়লা প্রবেশ করে। শুধু তাই নয় চুলের গোড়ায় পানিও জমে অপেক্ষাকৃত বেশি। এই পরিস্থিতি মোকাবেলায় সপ্তাহে অন্তত ২বার শ্যাম্পু করুন।

৪. এই সময় সারাদিনে অন্তত ৩ থেকে ৫ বার চুল আঁচড়ানো অনেক বেশি জরুরী।

৫. আপনার ত্বকের ধরন যেমনই হোক না কেন এই সময় ত্বক পরিষ্কার অনেক জরুরি হয়ে পড়ে বলে ক্লেনজিং খুব জরুরি। ত্বকের ধরন অনুযায়ী আপনার জন্য ক্লেনজার বেছে নিন। আর মনে রাখবেন ত্বকের উপরের ময়লা পরিষ্কার করতে ক্লেনজিং যেমন জরুরি তেমনি চারপাশের আদ্রতা আর তাপের প্রভাবে আপনার ত্বকের অবহেলিত অংশ যেমন হাত আর পায়ের নানা অংশ নাজুক ও রুক্ষ হয়ে পড়ে। তাই এই সময়েই সানস্ক্রিন সমৃদ্ধ ময়শ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন হয়ে পড়ে।

৬. এই ঋতুতে লোশন ব্যবহার করার ক্ষেত্রে একটু সতর্ক হতে হয়। ত্বকে সঙ্গে সহজে মিশে যায় এমন লোশন ভাল করে মেখে নেয়া ভাল।

৭. শরীরের নানা দুর্গন্ধ থেকে রেহাই পেতে পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন। সম্ভব হলে দিনে দু’বার গোসল করুন। আন্ডারআর্ম ওয়াক্স করুন। প্রয়োজনে এই সময়ের জনপ্রিয় নানা ডিওডোরেন্ট ব্যবহার করতে পারেন।

প্রতিক্ষণ/এডি/পাভেল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G