পশ্চিমরা রাশিয়ার ‘পারমাণবিক বোমা’-র অভিযোগ প্রত্যাখ্যান করেছে

প্রকাশঃ অক্টোবর ২৫, ২০২২ সময়ঃ ৫:৪৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৪৫ পূর্বাহ্ণ

রাশিয়ার অভিযোগ করেছে ইউক্রেনে উত্তেজনা বৃদ্ধির অজুহাত হিসাবে ইউক্রেন নিজেই এই জাতীয় বোমা বিস্ফোরণ ঘটাতে এবং রাশিয়াকে দোষারোপ করার পরিকল্পনা করছে। হোয়াইট হাউসের কর্মকর্তারা সোমবার জবাবে বলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের “কৌশলগত পারমাণবিক অবস্থান পরিবর্তন করার কোন কারণ নেই।”

মস্কো সোমবার তার দাবি পুনর্ব্যক্ত করেছে, ইউক্রেনই “একটি পারমাণবিক বোমা” বিস্ফোরণের পরিকল্পনা করছে – যা কিয়েভ দৃঢ়ভাবে অস্বীকার করেছে এবং ওয়াশিংটন এর সমর্থন করেছে।

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের কৌশলগত যোগাযোগ বিষয়ক সমন্বয়কারী জন কিরবি সোমবার সাংবাদিকদের বলেন, “ইউক্রেনীয়রা একটি পারমাণবিক বোমা ফেলার পরিকল্পনা বা প্রস্তুতি নিচ্ছে বলে রাশিয়ার অভিযোগে সত্য বলে একেবারে কিছুই নেই।”

তিনি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র এই দাবির জবাবে তার পারমাণবিক ভঙ্গি পরিবর্তন করছে না। পারমাণবিক বোমা ব্যবহার করা হলে ওয়াশিংটন কীভাবে প্রতিক্রিয়া দেখাবে জানতে চাইলে তিনি বলেন, “আমি আজকে সম্ভাব্য প্রতিক্রিয়া সম্পর্কে এক বা অন্যভাবে অনুমান করতে যাচ্ছি না। আমরা রাশিয়াকে প্রকাশ্যে স্পষ্ট করেছি – এবং ব্যক্তিগতভাবে আমি বলে পারি – যে পারমাণবিক অস্ত্র ব্যবহারের পরিণতি হবে গুরুতর এবং তাৎপর্যপূর্ণ।”

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে যোগ করেছেন ইউক্রেন আন্তর্জাতিক পারমাণবিক শক্তি পরিদর্শনের জন্য তার পারমাণবিক শক্তি সুবিধাগুলি অফার করেছে। “আমরা স্বচ্ছতার এই প্রতিশ্রুতিকে স্বাগত জানাই,” তিনি বলেন।

রাশিয়ার পারমাণবিক, জৈবিক ও রাসায়নিক সুরক্ষা বাহিনীর প্রধান, লেফটেন্যান্ট জেনারেল ইগর কিরিলোভ একটি মিডিয়া ব্রিফিংয়ে বলেছেন, রাশিয়ান বাহিনী “তেজস্ক্রিয় দূষণের অধীনে কাজ করার প্রস্তুতি নিচ্ছে।”

ইউক্রেন যখন খেরসনে অগ্রসর হচ্ছে, রাশিয়ার উপর চাপ বাড়ছে। সেখানে ৬০ হাজার লোককে “জীবন বাঁচাতে” এবং ইউক্রেনের পাল্টা আক্রমণ থেকে পালিয়ে যেতে বলেছে।

রবিবার তার ফরাসি, ব্রিটিশ এবং তুর্কি প্রতিপক্ষের সাথে কলে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু “দ্রুত অবনতিশীল পরিস্থিতি” নিয়ে আলোচনা করেছেন এবং ইউক্রেন একটি “পারমাণবিক বোমা” ব্যবহার করার পরিকল্পনা করছে বলে অভিযোগ তুলেছেন।

একটি যৌথ বিবৃতিতে, ফ্রান্স, ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা বলেছেন যে তারা সকলেই অভিযোগ প্রত্যাখ্যান করেছে এবং রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতি তাদের সমর্থন পুনর্নিশ্চিত করেছে।

“আমাদের দেশগুলি স্পষ্ট করে দিয়েছে যে আমরা সবাই রাশিয়ার স্বচ্ছভাবে মিথ্যা অভিযোগ প্রত্যাখ্যান করছি। ইউক্রেন তার নিজের ভূখণ্ডে একটি পারমাণবিক বোমা ব্যবহার করার প্রস্তুতি নিচ্ছে। বিশ্ব এই অভিযোগকে যুদ্ধের অজুহাত হিসাবে দেখবে।”

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি রবিবার তার রাতের ভাষণে বলেছিলেন, এই অঞ্চলে একমাত্র রাশিয়াই পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে সক্ষম। যদি রাশিয়া ফোন করে এবং বলে যে ইউক্রেন অভিযুক্তভাবে কিছু প্রস্তুত করছে, তবে এর অর্থ একটি: রাশিয়া ইতিমধ্যেই এই সমস্ত প্রস্তুত করেছে। আমি বিশ্বাস করি যে এখন বিশ্বের সবচেয়ে কঠিনতম উপায়ে প্রতিক্রিয়া দেখা উচিত।”

এদিকে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে তার বক্তব্য অব্যাহত রেখেছে। একটি “পারমাণবিক বোমা” একটি ডিভাইস যা তেজস্ক্রিয় পদার্থ ছড়িয়ে দিতে প্রচলিত বিস্ফোরক ব্যবহার করে। ইউএস নিউক্লিয়ার রেগুলেটরি কমিশন বলেছে যে বেশিরভাগ পারমাণবিক বোমা “মানুষকে মারার জন্য বা গুরুতর অসুস্থতার জন্য যথেষ্ট কার্যকর না”।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G