পোশাকের কারুকাজে লেইস ফিতা

প্রকাশঃ সেপ্টেম্বর ১১, ২০১৫ সময়ঃ ১২:০৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৩৬ অপরাহ্ণ

ফারজানা ওয়াহিদ

lais1

চুড়ি ফিতা যেমন মেয়েদের সাজকে রঙিন করে, ঠিক তেমনি এক টুকরো কাপড়ের উজ্জ্বলতা অনেকখানি বাড়িয়ে দেয় পোশাকে ব্যবহৃত লেইস ফিতা। এখন কামিজের সঙ্গে সালোয়ার  ওড়নায়ও ব্যবহার করা হচ্ছে নানা ডিজাইনের লেইস। শুধু সালোয়ার কামিজেই নয় শাড়ি, ফতুয়া, লেহেঙ্গা, ফ্রক, ব্লাউজ এমনকি ছেলেদের পোশাকেও বাদ যাচ্ছে না লেইসের ব্যবহার।

পছন্দমতো কাপড় কিনে তাতে একটু সবার চেয়ে আলাদা বা বৈচিত্র আনতে লেইসের তুলনা নেই। বাজারে রয়েছে বৈচিত্র্যময় সব লেইস। তাই আপনি আপনার পছন্দের লেইস কিনে সহজেই কাপড়ে লাগিয়ে নিতে পারেন।

laiser panjabiবর্তমান হালফ্যাশনে লেইসের ব্যবহার বেশ জনপ্রিয়। তাই এক টুকরা লেইস হয়ে উঠতে পারে আপনার পোশাকের সবচেয়ে আকর্ষণীয় অংশ। লেইস সবসময় কাপড়ের সাথে মিলিয়ে পড়তে হবে এমন কোন কথা নেই। কাপড়ের বিপরীত রঙের লেইসও ব্যবহার করতে পারেন। আবার কাপড় থেকে কয়েকটি রঙ বেছে নিয়ে সেগুলোও লেইসে ব্যবহার করতে পারেন।

laiser sariঅনেকেই আবার সালোয়ারের পায়ে মোটা লেইস লাগিয়ে জমকালো করে তুলছেন। পোশাকের গলা এবং হাতার কাটছাঁটে ভিন্নতা আনতে আপনি ব্যবহার করতে পারেন বৈচিত্র্যময় লেইস।

বাজারে এখন বিভিন্ন ডিজাইনের লেইস পাওয়া যাচ্ছে। সেখান থেকেই আপনি সংগ্রহ করতে পারেন আপনার পছন্দের লেইস।

একসময় মায়েরা কুরুশকাঁটা দিয়ে হাতে তৈরি করতেন লেইস। আর এই লেইস বসিয়ে দিতেন মেয়ের জামার হাতায়, গলায় বা ফ্রকের ঝুলে। আবার কখনো কখনো কাপড় কুঁচি দিয়ে সেলাই করে জামায় বসিয়ে দিতেন। সবকিছুর উদ্দেশ্য একটাই পোশাকে বৈচিত্র্য আনা।

দিনবদলের পালায় এখন আবার চল এসেছে লেইসের। তবে এখন মায়েদের খাটুনি কমে গেছে কয়েক গুণ। দোকানগুলোতে এখন পাওয়া যাচ্ছে বাহারি ডিজাইনের লেইস।

lais fitaডিজাইন ও আকারভেদে লেইসের দামে ভিন্নতা লক্ষ করা যায়। কাতানের লেইস মোটা বা চওড়াটার দাম পড়বে গজপ্রতি ৩২০—৩৫০ টাকা, মাঝারি আকারের চিকন গজপ্রতি ৪০—৫০ টাকা। মসলিন কাপড়ের ওপর সুতার কাজ করা চওড়া লেইসের দাম পড়বে গজপ্রতি ৫০—৬০ টাকা, আর চিকনটার দাম পড়বে গজপ্রতি ৩০—৪০ টাকা। ফিতার লেইস গজপ্রতি ২০—২৫ টাকা। রিবন লেইস গজপ্রতি তিন থেকে পাঁচ টাকা।

চুমকির কাজ করা চওড়া লেইসের দাম গজপ্রতি ৪০—৫০ টাকা। বেণী লেইসের দাম পড়বে গজপ্রতি ৫—১০ টাকা। দড়ি লেইসের দাম পড়বে গজপ্রতি ৩০—৪০ টাকা। কুরুশের লেইস আছে নানা আকারের। চওড়া লেইসের দাম পড়বে গজপ্রতি ৩০—৪০ টাকা, মাঝারিটার দাম পড়বে গজপ্রতি ২০—২৫ টাকা এবং চিকনটার দাম পড়বে গজপ্রতি ১০—১৫ টাকা। কাপড় আর তুলার বলের লেইসের দাম পড়বে গজপ্রতি ১৫—২০ টাকা। প্লাস্টিকের পুঁতি লেইসের দাম পড়বে গজপ্রতি ২০—৩০ টাকা।

নিউমার্কেট, চাঁদনীচক আর চকবাজারে রয়েছে লেইসের বিপুল সমারোহ। এ ছাড়া ইস্টার্ন মল্লিকা, বসুন্ধরা সিটি, মেট্রো শপিং মল, হ্যাপি আর্কেড, প্রিন্স প্লাজাসহ অনান্য মার্কেটে মিলবে লেইসের হদিস। অনেক জায়গাতে রাস্তার পাশেই ফুটপাতে বিক্রি করতে দেখা যায় লেইস ফিতা।

 

প্রতিক্ষণ/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G