বিচিত্র সব আইন!

প্রকাশঃ জুলাই ২৮, ২০১৫ সময়ঃ ৭:৫৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:৫৭ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

surprised-face1আমরা প্রায়ই বাংলাদেশের আইন-কানুন নিয়ে হা-হুতাশ করি। কিন্তু মজার ব্যাপার হচ্ছে, পৃথিবীর বহু দেশে রয়েছে অদ্ভুত অদ্ভুত আইন যার প্রভাব থেকে অন্তত আমরা মুক্ত। আসুন দেখে নেই বিশ্বের নানা দেশে প্রচলিত অদ্ভুত অদ্ভুত সব আইন যা শুধু বিচিত্রই নয় বরং বিনোদনদায়কও।

১। কলোরাডোতে যৌক্তিক কোন কারন না দেখিয়ে বৃষ্টির পানি সংগ্রহ করা এক ধরনের চুরি যা প্রতারনা অথবা ছিনতাইয়ের পর্যায়েও পড়ে।মহান আদালত এ ব্যাপারে বলেছেন, বৃষ্টির পানি এভাবে ধরে রাখলে কৃষিকাজের জন্য পানি পাওয়া যাবে না। অর্থনীতিতে খারাপ প্রভাব পড়বে।
২। হংকংয়ে একটা আইন আছে যদি কারো স্ত্রী পরকীয়া করে তবে স্বামী তাকে খুন করতে পারে। তবে শর্ত একটাই খুন করতে হবে খালি হাতে। তবে যে লোকের সাথে পরকীয়া করেছে তাকে অস্ত্র দিয়ে খুন করতে পারবে।

৩। আমেরিকার এরিজনাতে শিশুরা পেয়াজ খেয়ে স্কুলে যেতে পারবে না বলে আইন আছে। ১৮৮০ সালে এই পেয়াজ নিষিদ্ধকরন আইন পাশ হয়। আমেরিকার আরেকটি আইন হল কেউ রসুন খেয়ে গির্জা থিয়েটার ইত্যাদিতে যেতে পারবে না।ম্যাসাটুচেসের একটা আইন কেউ গির্জায় চীনাবাদাম খেতে পারবে না।

৪। ক্যালিফোর্নিয়ার সুসানভিলে শব্দ করে সুপ খাওয়া অপরাধ। মায়ামীতে পুরুষের স্ট্র্যাপলেস গাউন পরে জনসমক্ষে যাওয়া আইনত অপরাধ।

৫। ইলিনয়িস রাজ্যে আরেকটি আইন রয়েছে শীতকালে কোনো বাচ্চা জমে থাকা তুষার দিয়ে স্নো বল বানিয়ে গাছের দিকে ছুঁড়তে পারবে না।

৬। আলাস্কায় কোনো গ্রিজলি ভালুককে মোটেও বিরক্ত করা যাবে না।
৭। মিশিগানে কঠোর আইন রয়েছে, যদি দোতলার চেয়ে উঁচু কোনো দালান তোলা হয়, তাহলে সেই দালানের প্রতিটা জানালায় একটা করে দড়ি ঝুলিয়ে রাখতে হবে।

৮। গুয়ামের আইন অনুসারে কোন কুমারী মেয়ে বিয়ে করতে পারেনা।

৯। এথেন্সের পুলিশ কোনও গাড়ির চালকের লাইসেন্স বাতিল করে দেবার ক্ষমতা রাখে যদি ঐ চালক গোসল না করে গাড়ি চালায় অথবা চালকের বেশভূষা না ঠিক থাকে।

১০। মস্কোতে আবহাওয়াবিদরা ভুল তথ্য প্রচার করলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার বিধান আছে।এটা বাংলাদেশে হলে বিটিভির আবহাওয়াবিদদের খবর হয়ে যেত।

১১। ইংল্যাণ্ডের পার্লামেন্টে মৃত্যুবরন করা বেআইনি।

১২। ফ্রান্সে শুকরের নাম নেপোলিয়ন রাখা আইনত দন্ডনীয় অপরাধ।

১৩। সিঙ্গাপুরে চুইং গাম অবৈধ।

১৪। ইন্ডিয়ানাতে রবিবারে গাড়ি বিক্রি করা আইনত দন্ডনীয়।

১৫। জাপানে কোন মেয়েকে ছেলে ডেটিং য়ে যেতে বললে মেয়েটি আইন অনুসারে না করতে পারবে না।

১৬। জাপানে কারো বড় ভাই তার গার্লফ্রেন্ডকে বিয়ে করে ছোট ভাইকে সম্মানীত করতে চাইলে আইন অনুসারে গার্লফ্রেন্ড অসম্মতি জানাতে পারবে না।

১৭। ১৬০৪ সালে ইংল্যান্ডের রাজা কিং জেমস witch craft act নামে একটা আইন প্রনয়ন করেন।এই আইনে যারা কালোশক্তি মানে ব্ল্যাক ম্যাজিক ব্যবহার করবে তাদের মৃত্যুদন্ড দেয়ার বিধান রাখা হয়। সাধারনত যারা কৃষ্ণশক্তি বা এই ব্ল্যাকম্যাজিক ব্যবহার করত তাদের বলা হত ডাইনি। ডাইনিদের পুড়িয়ে মারা হত, যদিও বিধান ছিল ফাঁসিতে ঝুলিয়ে মারা। এই আইনের আওতায় প্রায় ৭০ হাজার মানুষকে মারা হয়।ফ্রান্সের সেই বিখ্যাত জোয়ান অব আর্ককে এই আইনের অধীনেই পুড়িয়ে মারা হয়েছিল। তিনি ফ্রান্সকে ইংল্যান্ডের শাসন থেকে মুক্ত করতে চেয়েছিলেন। ১৯৫১ সালে ব্রিটিশ পার্লামেন্ট এই আইন বাতিল করে দেয়।

১৮। আমেরিকার বার্বার ও নর্থ ক্যারলিনাতে একটি আইন আছে তা হল কুকুর বিড়াল ঝগড়া করতে পারবে না। তাদের নিয়ম হল কুকুর ঝগড়া করবে কুকুরের সাথে, বিড়াল বিড়ালের সাথে!

১৯। ক্লিভল্যান্ড ও ওহিওতে তে ইদুর ধরতে লাইসেন্স এর দরকার হয়।লাইসেন্স বিহীন ইদুর ধরা বেআইনী।

২০। নিউইয়র্কে ছাদ থেকে লাফানোর শাস্তি মৃত্যুদন্ড।

এবার বুঝলেনতো আমরা কত শান্তিতে আছি!

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G