ভারতীয় পুরুষদের ‘ঘরজামাই’ প্রীতি

প্রকাশঃ সেপ্টেম্বর ৫, ২০১৫ সময়ঃ ৯:৩২ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩৩ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

পুরুষভারতীয় উপমহাদেশসহ প্রায় গোটা বিশ্বে বিয়ের পর বাবা-মায়ের ঘর ছাড়তে হয় মূলত মেয়েদেরই। বিয়ের পর ‘নতুন জীবনে পা রাখা’র বিষয়টি তাই মূলত নারীদের ক্ষেত্রেই প্রযোজ্য। কিন্তু সময় কি আগের মত আছে?  না নেই।

সময় বদলাচ্ছে, বদলাচ্ছে দৃষ্টিভঙ্গি। তাই হয়তো সে কারণেই অধিকাংশ ভারতীয় পুরুষই আজ আর শ্বশুরবাড়িতে বসবাসে খুব একটা অনিচ্ছুক নন।

সম্প্রতি এক জরিপে উঠে এসেছে এই তথ্য। ভারতীয় বিয়ে বিষয়ক ওয়েবসাইট শাদি ডটকমের এক জরিপে এখনো বিয়ে করেননি- এমন পুরুষদের উদ্দেশ্য করে একটি প্রশ্ন ছুঁড়ে দেয়া হয়।

প্রশ্নটি ছিল- ‘শ্বশুরবাড়িতে থাকতে হলে তা মেনে নেবেন আপনি?’

প্রশ্নের উত্তরে ৩৬.১ শতাংশ পুরুষ জানিয়েছেন ‘না’, ৪৯.২ শতাংশ পুরুষ জানিয়েছেন ‘সম্ভব হতে পারে’ এবং ১৪.৭ শতাংশ পুরুষ জানিয়েছেন যে তারা এতে রাজি।

২৪ থেকে ৩৫ বছর বয়স্ক তেরো হাজার ছয়শ’ অবিবাহিত পুরুষ এই জরিপে অংশ নিয়েছিলেন। বিয়েতে ভারসাম্যের বিষয়ে বর্তমানে ভারতীয় তরুণদের মানসিকতা বোঝাই এই জরিপের মূল উদ্দেশ্য ছিল।

অন্যদিকে একই জরিপে অবিবাহিত নারীদের প্রশ্ন করা হয়েছিল- ‘আপনার স্বামী আপনার বাবা-মায়ের সাথে থাকতে চাইলে আপনি রাজি হবেন?’ এ প্রশ্নের উত্তরে অধিকাংশ নারীই সাফ ‘হ্যাঁ’ জানিয়ে দিয়েছেন। ৭১.৬ শতাংশ নারী ‘হ্যাঁ’, মাত্র ৬.৩ শতাংশ নারী ‘না’ এবং ২২.১ শতাংশ নারী ‘সম্ভব হতে পারে’ বলে জানিয়েছেন।

জরিপে যদি মেয়ের সংসারে তার মা-ও থাকেন, তাহলে শাশুড়ির ক্ষেত্রে স্বামীর অবস্থান কেমন হবে জানতে চাওয়া হলে শ্বাশুড়িকে সংসারে রাখতে আগ্রহ দেখাননি অধিকাংশ পুরুষই। তবে উলটো প্রতিক্রিয়া দেখিয়েছেন নারীরা, শ্বাশুড়ির সাথে থাকতেই আগ্রহী অধিকাংশ নারী।

প্রতিক্ষণ/এডি/তাফ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G