মেকআপ ব্যবহারে ক্ষতিকর দিক

প্রকাশঃ জানুয়ারি ২১, ২০১৬ সময়ঃ ৩:৩০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৩০ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

ddfgপ্রতিটি মেয়ের নিত্যদিনের সঙ্গী মেকআপ। আপনি জানেন কি এই মেকআপ আপনার ত্বকের কী ক্ষতি করছে? প্রতিদিন ফাউন্ডেশন, মাশকারা অথবা লিপস্টিক ব্যবহারে আপনার ত্বক প্রাকৃতিক উজ্জ্বলতা হারিয়ে ফেলছে। মূলত মেকআপের ক্ষতিকর রাসায়নিক পদার্থের কারণে ত্বক ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। চলুন জেনে নিই প্রতিদিন মেকআপ ব্যবহারের ক্ষতিকর দিকগুলোঃ

১। ত্বকের ছিদ্র বড় করে দেওয়াঃ প্রতিদিন মেকআপ করার একটি ক্ষতিকর দিক হল এটি ত্বকের ছিদ্র বড় করে দেয়। মেকআপের অবশিষ্টাংশ ত্বকের ভেতরে থেকে যায়। যা পরবর্তীতে ত্বকে ব্যাকটেরিয়া, জীবাণুর উৎপাদন করে থাকে। এই ব্যাকটেরিয়া ধীরে ধীরে ত্বকের ছিদ্র বড় করে তোলে।

২। দীর্ঘস্থায়ী বলিরেখাঃ মেকআপে থাকা রঞ্জক এবং অন্যান্য পদার্থতে পরিবেশের ব্যাকটেরিয়া ও অন্যান্য উপাদান মিশে যায়। এই মেকআপ দীর্ঘক্ষন ত্বকে থাকার কারণে ত্বকে ব্রণে দেখা দেয়। এছাড়া এটি নতুন কোষ গঠনে বাধা প্রদান করে ত্বকে স্থায়ী বলিরেখা ফেলে দিয়ে থাকে।

৩।  ঠোঁট শুষ্ক এবং কালো হয়ে যাওয়াঃ সাধারণত মেয়েরা সারাদিন ঠোঁটে লিপস্টিক লাগিয়ে থাকেন। এটি আপনার ঠোঁটকে শুষ্ক করে তোলে। দীর্ঘক্ষণ লিপস্টিক লাগিয়ে রাখার কারণে ঠোঁট তাঁর প্রাকৃতিক রং হারিয়ে ফেলে।

৪। চোখের ক্ষতিঃ প্রতিদিন চোখে মেকআপ ব্যবহারের ফলে চোখে ইনফেকশন হয়ে থাকে। চোখ চুলকানি, চোখ লাল হওয়া, চোখ জ্বালাপোড়া সহ নানা সমস্যা হতে পারে। মাশকারায় এমন এক প্রকারের ব্যাকটেরিয়া থাকে যা কারণে অন্ধ হয়ে যেতে পারেন আপনি!

৫। চোখের চারপাশে বলিরেখাঃ প্রতিদিন ফাউন্ডেশন ব্যবহারে আপনার ত্বকে বলিরেখা পড়ে থাকে। মুখের অন্যান্য স্থানে বলিরেখা ফুটে উঠার আগে চোখের চারপাশে বলিরেখা আগে দেখা দেয়।

৬। ত্বকের নমনীয়তা হারানোঃ মেকআপ ত্বকের টিস্যুর ক্ষতি করে থাকে। যার কারণে ত্বক তার নমনীয়তা হারিয়ে ফেলে। যার কারণে ত্বকে বয়সে ছাপ দ্রুত পড়ে যায়।

৭। মাথাব্যথাঃ বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়েছে যে মেকআপের রাসায়নিক পদার্থের সাথে মাথা ব্যথার সম্পর্ক রয়েছে। গাল এবং কপালে মেকআপের প্রলেপ মাথা ব্যথা সৃষ্টি করে থাকে। হঠাৎ করে মাথাব্যথায় আক্রান্ত হলে অবাক হবেন না। আপনার অতিরিক্ত মেকআপ এর জন্য দায়ী।

বিয়ে বা বিশেষ কোন অনুষ্ঠান ছাড়া মেকআপ করা থেকে বিরত থাকুন। মেকআপ সাময়িকভাবে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে কিন্তু দীর্ঘস্থায়ীভাবে ত্বকের ক্ষতি করে দিবে।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G