যেভাবে ঘুরে দাঁড়াবে বিএনপি (শেষ পর্ব)

প্রকাশঃ জুন ২৮, ২০১৫ সময়ঃ ১০:১৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪৫ অপরাহ্ণ

মুনওয়ার আলম নির্ঝর

bnp finalবাংলাদেশের একটি অন্যতম প্রধান রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। সর্বশেষ বেগম খালেদা জিয়ার নেতৃত্বে ২০০১ সালে বাংলাদেশের ক্ষমতায় এসেছিল বিএনপি ।তারপর ক্ষমতা ছাড়ার পর আস্তে আস্তে অনেকটাই নিস্তেজ হয়ে পড়তে থাকে বিএনপি। তৃণমূলকে উপেক্ষিত করার কারণেই এমনটা ঘটছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।
তৃণমূলের বেশিরভাগ নেতাকর্মীদের রয়েছে সিনিয়র নেতাদের উপর ক্ষোভ।অনেকে আবার মনে করছে এই দুরত্বের কারণেই ব্যার্থ হয়ে যাচ্ছে বিএনপির আন্দোলন।

তবে তৃণমূলকে উপেক্ষিত করার কথাটিকে নাকচ করে দিয়েছেন বিএনপির সহ-দপ্তর সম্পাদক টাইফুল ইসলাম টিপু।

এই বিষয় নিয়ে তিনি প্রতিক্ষণ ডট কমকে বলেন, আমাদের বেশিরভাগ সিনিয়ার নেতাই মিথ্যা মামলায় জেলে আর যারা জেলে নেই তারা মিথ্যা মামলার গ্রেফতারের ভয়ে সবার সাথে যোগাযোগ রাখতে পারছে না। এমনিকি তারেক রহমান পর্যন্ত এই মিথ্যা মামলার জন্য দেশে ফিরতে পারছে না।

তিনি বলেন, ম্যাডাম(খালেদা জিয়া) প্রতিদিন গড়ে পাঁচ-ছয় ঘন্টা নেতাকর্মীদের সাথে দেখা করেন।

বিএনপি বর্তমানে কি করতে চাচ্ছে-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি আন্দোলনে ছিল এবং এখনও আন্দোলনে আছে। আন্দোলনে কখনও জোয়ার আবার কখনও ভাটা থাকবে এটাই নিয়ম। আমরা এই অবৈধ সরকারের বিরুদ্ধে লড়াই-সংগ্রাম করছি। এটি অব্যাহত থাকবে।

তিনি আরো বলেন, যতক্ষণ পর্যন্ত নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন না হবে ততদিন পর্যন্ত আমাদের এই আন্দোলন চলবে। আমারা আন্দোলন থেকে পিছুপা হইনি।

তিনি দাবি করেন যে আন্দোলনের অংশ হিসেবে বিএনপি সিটি নির্বাচনে গিয়েছে। আর মানুষ যে বিএনপিকে পছন্দ করে তার প্রমাণ, দুই ঘন্টায় এত ভোট প্রাপ্তি।

খালেদা জিয়ার জামায়াতের ইফতার পার্টিতে যাওয়া নিয়ে তিনি বলেন, বিএনপি একটি গণতান্ত্রিক দল। জামায়াত আমাদের নেত্রীকে গণতান্ত্রিকভাবে দাওয়াত দিয়েছেন তাই তিনি গিয়েছেন। সঠিক নিয়মে যদি আ’লীগের সভানেত্রীও আমাদের নেত্রীকে দাওয়াত দেন তবে তিনি যাবেন।

জামায়াত ছাড়ার বিষয়ে তিনি বলেন, জামায়াত ছাড়ার কোন বিষয় নেই। অবৈধ সরকারের বিরুদ্ধে জামায়াত, বামা-ডান যেই আন্দোলন করুক আমরা তার সাথে শরীক হবো।

তিনি আ’লীগের সমালোচন করে তিনি বলে, এই সরকার তো অনেক কিছুই করতে পারে আইনের মাধ্যমে তাহলে জামায়তকে এখনও নিষিদ্ধ করছে না কেন!

তিনি আরো বলেন, আ’লীগ জামায়াতকে নিয়ে যখন ছিল তখন কোন সমস্যা হয়নি। আ’লীগের ব্যাপারটা হচ্ছে এমন যে, তারা যেটা করবে সেটা জায়েজ আর অন্য কেউ করলে সেটা আর জায়েজ না ।
প্রতিক্ষণ/এডি/নির্ঝর
যেভাবে ঘুরে দাঁড়াবে বিএনপি (পর্ব-১)
যেভাবে ঘুরে দাঁড়াবে বিএনপি (পর্ব-২)

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G