ঈদ স্পেশাল: ঘরে তৈরি করুন দম বিরিয়ানি

প্রকাশঃ জুলাই ১৭, ২০২১ সময়ঃ ৯:৩৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩৩ পূর্বাহ্ণ

ঈদুল আজহার বাকি আর মাত্র কয়েকটি দিন! আর ঈদ কিংবা বিবিন্ন উৎসব অনুষ্ঠানে পাতে কাচ্চি বিরিয়ানি না থাকলে কি চলে! বর্তমানে ছোট-বড় সবারই পছন্দ কাচ্চি বিরিয়ানি।অনেকেই ভেবে থাকেন, ঘরেই কাচ্চি বিরিয়ানি রান্না করা বেশ কষ্টকর!

এই ধারণাটি ভুল। কারণ চেষ্টা করলে ঘরেই আপনি বিরিয়ানি হাউজের চেয়েও সুস্বাদুভাবে কাচ্চি রান্না করতে পারবেন। তাহলে জেনে নিন দমে কাচ্চি বিরিয়ানি রান্নার সহজ রেসিপি-

উপকরণ

১. বাসমতি চাল ১ কেজি
২. খাসির মাংস ২ কেজি (মাঝারি টুকরো, হাড়সহ)
৩. আদা বাটা ২ টেবিল চামচ
৪. রসুন বাটা ১ টেবিল চামচ
৫. দারুচিনি ৩-৪টি
৬. সবুজ এলাচ ৮-১০টি
৭. কালো এলাচ ৪-৫টি
৮. লবঙ্গ আধা চা চামচ

৯. জয়ত্রী গুঁড়ো ১ চা চামচ
১০. জয়ফল আধা চা চামচ
১১. টকদই ১ কাপ
১২. ঘি ৩-৪ কাপ
১৩. শাহী জিরা ১/৩ চা চামচ
১৪. আলু (মাঝারি) ৩-৫টি
১৫. পেঁয়াজ কুচি ১ কাপ
১৬. পানি ৬ কাপ
১৭. লবণ স্বাদমতো
১৮. গুঁড়ো দুধ ২ টেবিল চামচ
১৯. জাফরান ১ চিমটি
২০. আলু বোখারা ১০-১২টি ও
২১. ময়দা ২ কাপ

প্রস্তত প্রণালী:

প্রথমেই চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার মাংস ধুয়ে লবণ দিয়ে ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখুন। ২০ মিনিট পর আবারও মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।

এবার শুকনো মরিচ, দারুচিনি, এলাচ, জিরা, লবঙ্গ, জয়ত্রী, জায়ফল, কাবাব চিনি এবং শাহি জিরাসহ সব মসলা গুঁড়ো করে নিতে হবে। এবার একটি হাঁড়িতে মাংস, গুঁড়ো করে রাখা মসলা এবং দই মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন।

এবার অন্য একটি হাঁড়িতে ৬ কাপ পানি ফুটিয়ে নিন। পানি ফুটে ওঠা মাত্রই চাল দিন। চাল একটু ফুটে এলেই পানি ঝরিয়ে একটি পাত্রে সংরক্ষণ করুন। জাফরান কুসুম গরম পানিতে গুলিয়ে নিতে হবে।

চাল ঝরানো গরম পানিতে ঘি মিশিয়ে নিতে হবে। মাংসের হাঁড়িতে এবার একেক করে ভাজা আলু, পেঁয়াজ, আলু বোখারা এবং ঘি মিশ্রিত গরম পানি দিতে হবে। এবার ওপরে চাল দিয়ে জাফরানের মিশ্রণ ঢেলে দিন এবং বাকি ঘি-মিশ্রিত গরম পানি দিয়ে দিন।

মনে রাখবেন, পানি যেন চালের ওপরে না আসে। এবার ময়দা গুলিয়ে হাঁড়ির ঢাকনা দিয়ে ভালোমতো সিল করে চুলায় চড়িয়ে দিন। কোনো ফাঁকা যেন না থাকে ময়দার গোলা একটু নরম করে নিয়ে তবেই ঢাকনা সিল করতে হবে।

এক থেকে দেড় ঘণ্টা মাঝারি আঁচে রান্না করুন। এরইমধ্যে বিরিয়ানি রান্নার সুগন্ধ নাকে লাগবে। এরপর নামিয়ে দেখুন সব ঠিকঠাক হয়েছে কি-না। কাবাব এবং চাটনির সাথে পরিবেশন করুন মজাদার খাসির দম বিরিয়ানি।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
20G